1. banijjobarta22@gmail.com : admin :

সেপ্টেম্বরে কৃষি ঋণ বিতরণ বেড়েছে ১৯৯ কোটি টাকা

  • Last Update: Thursday, December 7, 2023

নিজস্ব প্রতিবেদক

২০২৩ সালের আগস্ট মাসের চেয়ে সেপ্টেম্বরে ব্যাংকিং চ্যানেলে কৃষি ঋণ বিতরণ বেড়েছে ১৯৯ কোটি ৩৯ লাখ টাকা। এসময় কৃষকরা আগস্টের চেয়ে সেপ্টেম্বরে লোন পরিশোধও করেছে বেশি। সদ্য প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের এক মাসিক হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বরে সরকারি ও বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো কৃষি ঋণ বিতরণ করেছে ৩৫১৬ কোটি ৩৮ লাখ টাকা। এর আগের মাস আগস্টে বিতরণকৃত ঋণের পরিমাণ ছিল ৩৩১৬ কোটি ৯৯ লাখ টাকা।

অপরদিকে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম তিন মাস জুলাই-সেপ্টেম্বরে কৃষি ঋণ বিতরণ করা হয়েছে ৮৮২৪ কোটি ৬৪ লাখ টাকা। যেটা মোট টার্গেটকৃত টাকার ২৫ দশমিক ২১ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র বলছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরে কৃষি ঋণের বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে ৩৫ হাজার কোটি টাকা। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করবে ১২ হাজার ৩০ কোটি টাকা। দেশি-বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করবে ২২ হাজার ৯৭০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন বলছে, সেপ্টেম্বরে কৃষকরা আগের নেয়া ঋণ ফেরত দিয়েছে ২৭৬৩ কোটি ৭৩ লাখ টাকা। আর আগের মাস আগস্টে কৃষকদের ফেরত দেয়া টাকার পরিমাণ ছিল ২৫৪০ কোটি ২৬ লাখ।

এদিকে, ২০২৩ সালের সেপ্টেম্বর শেষে বিতরণকৃত কৃষি ঋণের মোট স্থিতি দাড়িয়েছে ৫৪১৬৪ কোটি ১৭ লাখ টাকা। আর ২০২২ সালের একই সময়ে বিতরণকৃত কৃষি ঋণের মোটি স্থিতি ছিল ৫০২৪৬ কোটি ২৫ লাখ টাকা।

অপরদিকে, ২০২৩ সালের সেপ্টেম্বর শেষে কৃষি ঋণের মোট বকেয়া আছে ৮৬৬৬ কোটি ১৩ লাখ টাকা। আর ২০২২ সালের একই সময়ে বকেয়া ছিল ৭৮০৩ কোটি ৭১ লাখ টাকা।

এছাড়া, চলতি বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ রুরাল ডেভলপ্টমেন্ট বোর্ড (বিআরডিবি) কৃষকদের মাঝে বিতরণ করেছে ১৫৫ কোটি ১৮ লাখ টাকা আর কৃষকদের থেকে আদায় করেছে ১১৭ কোটি ৪১ লাখ টাকা। চলতি ২০২৩-২৪ অর্থবছরে বিআরডিবিকে কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা দেয়া হয়েছে ১৪২৩ কোটি টাকা।

আর চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডকে ২৬ কোটি টাকা লক্ষ্যমাত্রা দেয়া হলেও আলোচিত সময়ে প্রতিষ্ঠানটি এক টাকাও কৃষি ঋণ বিতরণ করেনি। তবে সেপ্টেম্বরে শূন্য দশমিক ১৩ কোটি টাকা আগের লোন আদায় করেছে ব্যাংকটি।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com