1. banijjobarta22@gmail.com : admin :

ডলার কিনছে বাংলাদেশ ব্যাংক

  • Last Update: Thursday, November 30, 2023

নিজস্ব প্রতিবেদক

দেশের রিজার্ভ বাড়াতে এবার ডলার কিনছে বাংলাদেশ ব্যাংক। এজন্য বেসরকারি ব্যাংকগুলোর সঙ্গে যোগাযোগ করছে কেন্দ্রীয় ব্যাংক। শেষ পর্যন্ত গত সোম ও মঙ্গলবার আর্থিক সংকটে থাকা ইসলামী ব্যাংক থেকে সাত কোটি ডলার কিনেছে ব্যাংকটি।

ইসলামী ব্যাংক থেকে ডলার কেনার বিষয়টি স্বীকার করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক।

তিনি বলেন, ‘গত সোমবার পাঁচ কোটি ডলার ও মঙ্গলবার দুই কোটি ডলার কেনা হয়েছে। এ ডলারগুলো কেনা হয়েছে আন্তঃব্যাংক বিনিময় হারে। বাণিজ্যিক ব্যাংকগুলোয় অতিরিক্ত ডলার থাকলে আমরা তাদের কাছ থেকে তা কিনব। এ ধরনের লেনদেন স্বাভাবিক। আমাদের রিজার্ভ বাড়াতে হবে।’

সংশ্লিষ্টরা জানান, ইসলামী ব্যাংক এমন একসময় কেন্দ্রীয় ব্যাংকের কাছে সাত কোটি ডলার বিক্রি করেছে যখন আমদানির জন্য এলসি খুলতে ব্যাংকটি হিমশিম খাচ্ছে। গত ১ থেকে ২৪ নভেম্বরের মধ্যে ইসলামী ব্যাংকে রেমিট্যান্স এসেছে ২৮ কোটি ডলার। প্রায়ই কেন্দ্রীয় ব্যাংকের কাছে ন্যূনতম তারল্যের স্তর বজায় রাখতে ব্যর্থ হওয়া শরিয়াহভিত্তিক এই ব্যাংকটি ডলারপ্রতি প্রায় ১১৬ টাকায় রেমিট্যান্স সংগ্রহ করে।

তবে বাংলাদেশ ব্যাংকের কাছে ১১০ টাকা ৫০ পয়সায় ডলার বিক্রি করে ইসলামী ব্যাংক সাড়ে ৩৮ কোটি টাকা লোকসান দেয়। দেশের ৬১টি তালিকাভুক্ত বা তফসিলি ব্যাংকের মধ্যে সবচেয়ে বড় এই ব্যাংকের জন্য এটি বিশাল ধাক্কা।

চলতি নভেম্বর পর্যন্ত মোট রিজার্ভ দাঁড়িয়েছে সাড়ে ১৯ বিলিয়ন ডলার। গত তিন মাসের তুলনায় তা প্রায় ১৫ দশমিক ৭ শতাংশ কম। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুসারে, ডলারের বর্তমান মজুদ তিন মাসের সামান্য বেশি সময়ের আমদানি বিল মেটাতে পারবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com