1. banijjobarta22@gmail.com : admin :

৩৫টা বিদেশি এয়ারলাইনস বাংলাদেশে বিনিয়োগ করতে চায়: বিএসইসি চেয়ারম্যান

  • Last Update: Sunday, October 8, 2023
বিএসইসি চেয়ারম্যান অধাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজার একটি স্পর্শকাতর জায়গা উল্লেখ করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, টাকা আয় করার জন্য অনেকে ফেসবুক ও ইউটিউবে মিথ্যা তথ্য প্রচার করেন। নির্বাচনের আগে আমরা ঝামেলায় পড়তে যাচ্ছি। কারণ নির্বাচনে অনেকের স্বার্থ রয়েছে। তারা বাজারেও অস্থিরতা তৈরি করতে চায়।

রোববার (৮ অক্টোবর) সিডিবিএল ও সিসিবিএলের যৌথ উদ্যোগে আয়োজিত ‘বিশ্ব বিনিয়োগ সপ্তাহ-২০২৩’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারে আমরা সুস্থ ও সুন্দরভাবে কাজ করতে চাই। বিএসইসি কমিশনররা প্রাইভেট কোম্পানির মতো কাজ করেন। তারপরেও সকালে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে অনেক ভয় লাগে। কারণ পরের দিন কী হবে বাজারের সেটা নিয়ে চিন্তা হয়।

তিনি বলেন, টাকা আয়ের জন্য ফেসবুক ও ইউটিউবে মিথ্যা তথ্য প্রচার করেন অনেকে। তারা লক্ষ লক্ষ টাকা আয় করতে চায়। মানুষ এগুলো পড়েও বেশি। বাজার অনেক স্পর্শকাতর হওয়ায় মানুষ ভয় পায়। এর ফলে বাজারে অস্থিরতা তৈরি হয়।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমাদের সবাইকে সম্মিলিতভাবে মিথ্যা নিউজ যারা দিচ্ছে তাদের প্রতিহত করতে হবে। এটা নিয়ে আপনাদের একসঙ্গে কাজ করতে হবে। আমরা বাজার ঠিক করে সামনের দিকে এগিয়ে যেতে চাই। তবে অস্থিরতা শুরু হলে মানুষ টাকা নিয়ে চলে যাবে।

তিনি বলেন, দেশে বিদেশি বিনিয়োগকারীদের উৎসাহিত করে যাচ্ছি। অর্থনীতিতে অবদান রাখার জন্য আমাদের কাজ অব্যাহত থাকবে। মিথ্যা সংবাদ প্রকাশ হলে তা সব বিফলে যাবে। শহরের মধ্যে এরকম ডিজাইনে এয়ারপোর্ট করা খুবই বিশ্বমানের। এটিও করা সম্ভব হয়েছে। ১৫-৩৫টা বিদেশি এয়ারলাইনস এখানে আসতে চায়। বিশেষ করে অনেক ইউরোপীয় এয়ারলাইনস। তারা বুঝতে পেরেছে এখানে অনেক ব্যবসা আছে। লস করতে তারা এখানে আসবে না।

তিনি বলেন, দীর্ঘমেয়াদী ফাইন্যান্সের জন্য পুঁজিবাজারে আসেন। অন্যদিকে গেলে ঠকে যাবেন। এরকম আমরা সবসময় বলি। বাংলাদেশ ব্যাংকের দিক থেকেও দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য পুঁজিবাজারে পাঠিয়ে দিচ্ছেন। পুঁজিবাজারে কোনো সমস্যা নাই। থাকলে তা সরকার ঠিক করে দিচ্ছেন। সমস্যা দেশের কিছু ব্যাংক ও দেশের বাইরে যুদ্ধ। ব্যাংকের লিকুইডিটি সমস্যা আছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com