1. banijjobarta22@gmail.com : admin :

ডলার কারসাজিতে জড়িত ১০ ব্যাংককে জরিমানা

  • Last Update: Sunday, October 1, 2023
বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

আমদানিকারকের কাছে অধিক মূল্যে ডলার বিক্রির অপরাধে বেসরকারি খাতের ১০টি ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে রয়েছে মার্কেন্টাইল ব্যাংক, ব্র্যাক ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, মধুমতি ব্যাংক, এক্সিম ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক।

রোববার (১ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

তারা জানান, ব্যাংক কোম্পানি আইনের ১০৯ (৭) ধারা অনুযায়ী, বেশি মূল্যে ডলার বিক্রির অপরাধে ১০টি ব্যাংককের ট্রেজারি বিভাগের প্রধানকে জরিমানা করা হয়েছে। তাদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়।

বেশি দামে ডলার বিক্রি করার অভিযোগে বেসরকারি খাতের ১০টি ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গত সেপ্টেম্বরে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। অভিযোগ প্রমাণিত হওয়ায় এসব ব্যাংকের ট্রেজারি-প্রধানকে জরিমানার প্রক্রিয়া শুরু করে। ট্রেজারি বিভাগ ব্যাংকের টাকা ও ডলারের চাহিদা জোগানের বিষয়টি নিশ্চিত করে থাকে। কোনো কোনো ব্যাংকে ট্রেজারি বিভাগের প্রধান পদে উপব্যবস্থাপনা পরিচালক পদমর্যাদার কর্মকর্তাও রয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক জানান, বেশি দামে ডলার বিক্রির জন্য এসব ব্যাংকের ট্রেজারি-প্রধান দায় এড়াতে পারেন না। এ বিষয়ে ব্যাংকগুলোর কাছে পাঠানো চিঠিতে জানিয়ে দেওয়া হয়েছে। ডলার কারসাজিতে অভিযুক্তদের কী শাস্তি দেওয়া হবে, তা জানতে চাইলে মুখপাত্র বলেন, ‘ব্যাংক কোম্পানি আইনের ১০৯ (৭) ধারা অনুযায়ী কেন ব্যবস্থা নেওয়া হবে- সেখানে শাস্তির বিষয় উল্লেখ করা আছে।’

ব্যাংক কোম্পানি আইনের ১০৯ (৭) ধারা অনুযায়ী, এই অপরাধে কমপক্ষে ২০ হাজার টাকা এবং সর্বোচ্চ ২ লাখ টাকা জরিমানা আরোপ করা যেতে পারে। যদি আইনের একই ধারার লঙ্ঘন অব্যাহত থাকে, তাহলে প্রথম দিনের পর প্রতিদিনের জন্য অতিরিক্ত এক হাজার টাকা জরিমানা আরোপ করা যায়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com