1. banijjobarta22@gmail.com : admin :

মোবাইল ব্যাংকিংয়ে নন-লাইফ বীমার প্রিমিয়াম সংগ্রহের অনুমোদন

  • Last Update: Sunday, October 1, 2023
বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক

মোবাইল ব্যাংকিংয়ের (এমএফএস) মাধ্যমে নন-লাইফ বীমা কোম্পানিগুলোর প্রিমিয়াম সংগ্রহের অনুমোদন দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

রোববার (১ অক্টোবর) আইডিআরএ’র সার্কুলার নং- নন-লাইফ ৯৬/২০২৩-এর মাধ্যমে এই অনুমোদন দেওয়া হয়।

সার্কুলারে বলা হয়েছে, কোম্পানির নামে নিবন্ধিত সর্বোচ্চ দশটি করপোরেট সিম ব্যবহার করে এই প্রিমিয়াম সংগ্রহ করা যাবে। তবে মোবাইল ব্যাংকিংয়ে সংগৃহীত প্রিমিয়াম অবশ্যই দুই কর্মদিবসের মধ্যে কোম্পানির নির্ধারিত তিন ব্যাংক একাউন্টে স্থানান্তর করতে হবে এবং সেখান থেকেই লেনদেন করতে হবে।

আজ জারি করা সার্কুলারে একইসঙ্গে ২০২০ সালের ২ ডিসেম্বর কর্তৃপক্ষের জারি করা সার্কুলার নং- ৮১/২০২০ বাতিল করা হয়েছে।

বীমা গ্রাহকদের সুবিধার্থে এবং দেশের বীমা খাতে আধুনিক প্রযুক্তির ব্যবহার উৎসাহিত করতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নতুন সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) প্লাটফর্ম অপারেটরের মাধ্যমে নন-লাইফ বীমা প্রিমিয়াম সংগ্রহের ক্ষেত্রে বীমাকারীর নামে নিবন্ধিত যেকোন অপারেটরের করপোরেট সিম ১০টি ব্যবহার করা যাবে এবং এমএফএস এর মাধ্যমে প্রিমিয়াম সংগ্রহের জন্য ব্যবহার হবে এরূপ মোবাইল সিমের নম্বরগুলো কর্তৃপক্ষের নিকট থেকে অনুমোদিত হতে হবে।

এক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমোদনবিহীন মোবাইল সিম ব্যবহার করে মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে বীমা প্রিমিয়াম সংগ্রহ করা যাবে না।

যে মোবাইল প্লাটফর্ম থেকেই এমএফএস এর মাধ্যমে প্রিমিয়াম সংগ্রহ করা হোক না কেন তা বীমাকারীর নির্ধারিত ৩টি ব্যাংক একাউন্টে জমাকরণ নিশ্চিত করতে হবে এবং যেসব সিমের মাধ্যমে প্রিমিয়াম গ্রহণ করা হবে সেগুলো ৩টি ব্যাংক একাউন্টের সাথে চুক্তিবদ্ধ হতে হবে।

এক্ষেত্রে আদায়কৃত প্রিমিয়ামের অর্থ ২ কর্মদিবসের মধ্যে কোম্পানির ব্যাংক একাউন্টে স্থানান্তর করতে হবে। বর্ণিত সময়কালের মধ্যে অর্থ স্থানান্তর না হলে এর দায়বার বীমাকারী বহন করবে।

এমএফএস এর মাধ্যমে সংগৃহীত বীমা প্রিমিয়ামের অর্থ উত্তোলন শুধুমাত্র বীমাকারীর ব্যাংক একাউন্টের মাধ্যমে করতে হবে। এমএফএস সেবাপ্রদানকারীর মাধ্যমে অর্থ উত্তোলন বা বিকলন করা যাবে না। এছাড়াও এমএফএস এর মাধ্যমে জমাকৃত প্রিমিয়াম কোন কারণে ফেরত প্রদানের প্রয়োজনীয়তা দেখা দিলে তা বীমাকারীর ব্যাংক একাউন্ট হতে ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার এর মাধ্যমে ফেরত প্রদান করতে হবে।

এক্ষেত্রে এমএফএস এর মাধ্যমে অর্থ ফেরত প্রদান করা যাবে না।

বীমা কোম্পানি মনোনীত এমএফএস প্রতিষ্ঠানের মাধ্যমে বীমা প্রিমিয়াম গ্রহণের কার্যক্রম শুরুর পূর্বে প্রিমিয়াম বিষয়ক তথ্য কর্তৃপক্ষের ইউনিফাইড ম্যাসেজিং প্লাটফর্ম (ইউএমপি)’র নিকট প্রেরণের জন্য টেকনিক্যাল লিঙ্কাপ (কারিগরি সংযোগ) স্থাপন নিশ্চিত করতে হবে। ইউএমপি’র সাথে কার্যকর টেকনিক্যাল লিঙ্ক স্থাপন না করা পর্যন্ত এমএফএস এর মাধ্যমে বীমা প্রিমিয়াম সংগ্রহ কার্যক্রম শুরু করা যাবে না।

এক্ষেত্রে টেকনিক্যাল লিঙ্কআপ স্থাপনের পর বীমাকারী কত তারিখ থেকে এমএফএস এর মাধ্যমে বীমা প্রিমিয়াম সংগ্রহ শুরু করবে তা কর্তৃপক্ষ বরাবর লিখিতভাবে অবহিত করতে হবে।

কর্তৃপক্ষ বা কর্তৃপক্ষ কর্তৃক মনোনীত কর্মকর্তা যেকোন সময় প্রিমিয়াম জমাকরণ বা সুনির্দিষ্ট যেকোন তথ্য এমএফএস সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানকে কর্তৃপক্ষ বরাবর প্রদানের জন্য লিখিত নির্দেশনা দিতে পারিবে এবং সেক্ষেত্রে এমএফএস সার্ভিস প্রতিষ্ঠান চাহিত তথ্য দিতে বাধ্য থাকবে।

মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসেস প্লাটফর্ম এর মাধ্যমে বীমা প্রিমিয়াম গ্রহণকারী বীমাকারী প্রতিষ্ঠান কর্তৃক মানিলন্ডারিং সংক্রান্ত আইন বা বিধি-বিধান অনুসরণ করতে হবে এবং এর ব্যত্যয় হলে তার দায় বীমাকারীকে বহন করতে হবে।

এমএফএস সার্ভিস বিষয়ে কর্তৃপক্ষের তত্ত্বাবধায়নের জন্য এমএফএস প্রতিষ্ঠান ও ইউএমপির মধ্যে কারিগরি সংযোগ স্থাপন এবং তথ্য আদানপ্রদানের জন্য প্রয়োজনীয় অর্থায়ন সংশ্লিষ্ট বীমাকারী প্রতিষ্ঠান কর্তৃক নির্বাহ করতে হবে। কর্তৃপক্ষ এ বিষয়ে কোন প্রকার ব্যয় বহন করবে না।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com