1. banijjobarta22@gmail.com : admin :

অক্টোবরে ‘স্মাট’ সুদহার ৭ দশমিক ২০ শতাংশ

  • Last Update: Sunday, October 1, 2023

নিজস্ব প্রতিবেদক

অক্টোবরে ব্যাংক ঋণের সুদহার আরও বাড়বে। নতুন ঋণের ক্ষেত্রে আগামী অক্টোবর মাসে ‘স্মার্ট’ (সিক্স মান্থস মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল) সুদহার হবে ৭ দশমিক ২০ শতাংশ।

সেপ্টেম্বরে এই সুদ হার ছিল ৭ দশমিক ১৪ শতাংশ। তার আগের দুই মাস জুলাই ও আগস্টে এই হার ছিল ৭ দশমিক ১০ শতাংশ।

অক্টোবরে বড় অংকের ঋণের ক্ষেত্রে এই স্মার্ট সুদ হারের সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ সুদ যোগ করে ঋণ দিতে পারবে ব্যাংক। অর্থাৎ, এ মাসে ব্যাংক থেকে বড় অংকের ঋণে সর্বোচ্চ সুদহার হবে ১০ দশমিক ২০ শতাংশ।

আর সর্বোচ্চ ৫ শতাংশ হারে মার্জিন যোগ করে ঋণের বিপরীতে সুদ নিতে পারবে ব্যাংক বাহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই)।

ট্রেজারি বিলের সুদ হারের ছয় মাসের গড় করে বাংলাদেশ ব্যাংক অক্টোবর মাসের এই স্মার্ট রেট হিসাব করেছে। যা শনিবার রাতেই বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শে ব্যাংক ঋণে সুদ হারের ৯ শতাংশের সীমা তুলে নিয়ে চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস জুলাই থেকে এই ‘স্মার্ট’সুদহার করিডোর চালু করা হয়।

অর্থবছরের প্রথম দুই মাস জুলাই ও আগস্টে এই সুদহার ছিল একই, ৭ দমিক ১০ শতাংশ। তৃতীয় মাস সেপ্টেম্বরে ‘স্মার্ট’সুদহার বেড়ে হয় ৭ দশমিক ১৪ হবে।অক্টোবরে তা আরও বেড়ে হবে ৭ দশমিক ২০ শতাংশ।

নিয়ম অনুযায়ী, প্রতিমাসের ১ তারিখে আগের মাসের ‘স্মার্ট’রেট জানিয়ে দেবে বাংলাদেশ ব্যাংক। এই হার সেই মাসে দেওয়া নতুন ঋণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ওই মাসের গ্রাহকদের ক্ষেত্রে ছয় মাসের জন্য এই সুদহার কার্যকর থাকবে।

বাংলাদেশ ব্যাংক আশা করছে, সুদ হার বাড়ায় মূল্যস্ফীতি মোকাবেলা কিছুটা সহজ হবে। আর নতুন নিয়ম চালু হওয়ার পর অনেক ব্যাংকেই আমানতের সুদহার বাড়তে শুরু করেছে।

নীতিমালা অনুযায়ী, কৃষি ও পল্লী ঋণের সুদহার সাধারণ ঋণের চেয়ে ১ শতাংশ কম হেবে। সেক্ষেত্রে ‘স্মার্ট’রেটের সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশ মার্জিন যোগ হবে।

তাতে অক্টোবরে নেওয়া এ খাতের ঋণের সুদহার আগামী ছয় মাসের জন্য হবে ৯ দশমিক ২০ শতাংশ।

অবশ্য কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাত এবং ব্যক্তিগত ঋণ ও গাড়ি কেনার মত ভোক্তা ঋণের ক্ষেত্রে ব্যাংক আরো এক শতাংশ সুপারভিশন চার্জ যোগ করতে পারবে। তবে তা বছরে একবারের বেশি হবে না। এর মানে এ সব ক্ষেত্রে সুদের হার হবে ১১ দশমিক ২০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক চলতি বছরের জানুয়ারি থেকে ১২৮ দিন মেয়াদি টেজ্রারি বিলের ৬ মাসের সুদহার প্রকাশ করছে। সেখানে দেখা যাচ্ছে, গত জানুয়ারিতে ‘স্মার্ট’ সুদহার ছিল ৬ দশমিক ৯৬ শতাংশ।

এর পর প্রতি মাসেই একটু একটু করে বেড়ে মে মাসে এই সুদহার বেড়ে দাঁড়ায় ৭ দশমিক ১৩ শতাংশ। জুন মাসে এই সুদ হার ছিল ৭ দশমিক ১০ শতাংশ।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com