1. banijjobarta22@gmail.com : admin :

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

  • Last Update: Wednesday, September 27, 2023

নিজস্ব প্রতিবেদক

বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে মাত্র দশমিক ৮৩ পয়েন্ট। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩ পয়েন্ট। এদিন ডিএসইতে ৭০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, বিপরীতে ৭৮টি কোম্পানির শেয়ারের দাম কমেছে।

ডিএসইর দেওয়া তথ্যমতে, বুধবার বাজারে লেনদেন হওয়া ৩০২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ৭৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৫৪টি কোম্পানির শেয়ারের দাম। এতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮৪ পয়েন্টে।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক দশমিক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৯ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ১ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৪০ পয়েন্টে।

এ দিন ৩০২টি প্রতিষ্ঠানের ৭ কোটি ৪২ লাখ ১৫ হাজার ৭৯৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে; যা টাকার অঙ্কে ৪২২ কোটি ৩০ লাখ ৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫০ কোটি ১ লাখ ৫৩ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। অর্থাৎ দিনের ব্যবধানে লেনদেন কমেছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সিটি জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল জেমিনি সি ফুডের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল অ্যাপেক্স ফুটওয়্যারের শেয়ার। এরপরে ছিল খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন হাউজিং, রয়েল টিউলিপ সী পার্ল, ফু-ওয়াং ফুড, ইউনিয়ন ইনস্যুরেন্স, বিডি কম এবং অ্যাপেক্স ফুডস লিমিটেড।

অপরদিকে সিএসইর প্রধান সূচক ৩ দশমিক ৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮০ পয়েন্টে। সিএসইতে ১৪৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে ৬১টির ও অপরিবর্তিত রয়েছে ৫৩টি।

দিন শেষে সিএসইতে ৫০ কোটি ৮৩ লাখ ৩৫ হাজার ৭৭২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ৫৩৫ টাকার শেয়ার।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com