1. banijjobarta22@gmail.com : admin :

বীমা পথ হারালেও সূচক-লেনদেন দুই-ই বেড়েছে

  • Last Update: Tuesday, September 26, 2023

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার শেয়ারবাজারে লেনদেনের শুরুতে প্রায় সবকটি বীমা কোম্পানির শেয়ার দাম বাড়লেও শেষ পর্যন্ত তা অব্যাহত থাকেনি। বরং লেনদেনের শেষদিকে এসে বেশিরভাগ বীমা কোম্পানির শেয়ার দাম কমেছে।

এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে। অবশ্য এরপরও বেড়েছে মূল্যসূচক এবং লেনদেন। আর অপর শেয়ারবাজার শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার তালিকা বেশি প্রতিষ্ঠান থাকার পাশাপাশি মূল্যসূচকও বেড়ছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি বীমা কোম্পানির শেয়ার দাম বাড়ার মাধ্যমে। যার ইতিবাচক প্রভাব পড়ে অন্যান্য খাতের ওপর। এতে লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থান প্রবণতা দেখা যায়।

প্রথম আধাঘণ্টার লেনদেনে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৪৯টি বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ে। বিপরীতে দাম কমে মাত্র একটি বীমা কোম্পানির। আর সব খাতে মিলে ১২৫টি প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় স্থান করে নেয়। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ১২ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের শুরুতে বীমা কোম্পানিগুলো দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখালেও শেষ দেড় ঘণ্টায় পথ হারায় বেশিরভাগ বিমা কোম্পানি। এতে দিনের লেনদেন শেষে দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে মাত্র ১২টি বিমা কোম্পানি। বিপরীতে ৩৬টি বিমা কোম্পানির শেয়ার দাম কমেছে।

লেনদেনের শেষদিকে বীমা কোম্পানিগুলোর এই দরপতনের প্রভাব অন্যান্য খাতের ওপরও পড়ে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭৮টির এবং ১৪০টির দাম অপরিবর্তিত রয়েছে।

এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮৩ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক ৩১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩৮ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৫০ কোটি ১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৪১ কোটি ২৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৮ কোটি ৭৪ লাখ টাকা।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটির ১৮ কোটি ৫৬ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জেমিনি সি ফুডের ১৫ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বিডিকম অনলাইন।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- মিরাকেল ইন্ডাস্ট্রিজ, প্রভাতী ইন্স্যুরেন্স, ফু-ওয়াং ফুড, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, সিলকো ফার্মাসিউটিক্যালস, সি পার্ল বিচ রিসোর্ট এবং কর্ণফুলী ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪১টির এবং ৫৮টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৫ কোটি ২৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১১ কোটি ৪৭ লাখ টাকা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com