1. banijjobarta22@gmail.com : admin :

পুঁজিবাজারে কারসাজি রোধে লিগ্যাল ফ্রেমওয়ার্ম দরকার: ডিএসই এমডি

  • Last Update: Sunday, September 24, 2023

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে কারসাজি রোধে লিগ্যাল ফ্রেমওয়ার্ম দরকার জানিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. এটিএম তারিকুজ্জামান বলেছেন, ল’ অ্যান্ড এনফোর্সমেন্ট দুর্বল হলে বিনিয়োগকারীদের নিরাপত্তা থাকে না। বিনিয়োগকারীদের নিরাপত্তা দেওয়া আমাদের প্রাথমিক দায়িত্ব।

রোববার (২৪ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত প্রশিক্ষণে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিএসই ট্রেনিং একাডেমি আয়োজিত প্রশিক্ষণ কর্মশালাটি বিশ্ববিদ্যালয়ের কাজী মোতাহার হোসেন ভবনে অনুষ্ঠিত হয়।

পুঁজিবাজার সম্পর্কে ভুল ধারণা দূর করা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পাবলিক এবং প্রাইভেট ইউনিভার্সিটির শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের জন্য পুঁজিবাজার কেন্দ্রিক একাডেমিক শিক্ষা সচেতনতামূলক ধারাবাহিক কর্মশালা আয়োজন করা হচ্ছে। এর অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের জন্য সচেতনতামূলক এই কর্মশালাটি আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. রুমানা ইসলাম। তিনি বলেন, যে টাকা এক বছর ব্যাংকে পড়ে থাকলে সমস্যা নেই, সেই টাকাই পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে। অনেকে জমি, সোনা-গহনা বিক্রি বা বন্ধক দিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করে। সেটি করা যাবে না।

সঞ্চয়ের কিছু অংশ পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে উল্লেখ করে তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, এখনই তোমাদের ভবিষ্যত গড়ার সময়। তাই আগে সঞ্চয় করতে হবে, পরে খরচ করতে হবে। আমার যদি এক লাখ টাকার সামর্থ থাকে, তবে আমি ৫০ হাজার টাকার ঝুঁকি নেবো। এক্ষেত্রে ৫০ লাখ টাকার ঝুঁকি নেওয়া যাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব ল’র ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. সীমা জামান এতে সভাপতিত্ব করেন। এছাড়াও উপস্থিত ছিলেন আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম৷

এটিএম তারিকুজ্জামান বলেন, আইনি কাঠামো হলো পুঁজিবাজারের মেরুদন্ড। এটির মাধ্যমে বিনিয়োগকারীদের সুরক্ষা নিশ্চিত করা হয়ে থাকে। বিনিয়োগকারীদের সুরক্ষা প্রদান আমাদের প্রাথমিক দায়িত্ব। যে কোনো ধরনের কারসাজি দূর করার জন্য শক্তিশালী আইনি কাঠামো প্রয়োজন। আর এই বিষয়ে আমাদের কাজ চলমান আছে৷

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, আপনারা আগামী দিনের ভবিষ্যত। পুঁজিবাজারে বিনিয়োগ করার পাশাপাশি পুঁজিবাজারের আইনি কাঠামো ঠিক রাখার ক্ষেত্রে আইন বিভাগের ছাত্রছাত্রীগণ অবদান রাখতে পারে। এক্ষেত্রে আপনাদের গবেষণা ও পরামর্শদাতা হিসেবে কাজ করার সুযোগ রয়েছে। আমি আশা করি আগামীতে ডিএসই ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ এই বিষয়ে গবেষণামূলক কাজ করবে।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য প্রদান করেন আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম৷

তিনি বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগ শিক্ষা অত্যন্ত জরুরি। সচেতনতার অভাবে বিনিয়োগকারীগণ ক্ষতির স্বীকার হন। এটি দূর করতে হলে সচেতনতা বৃদ্ধি করতে হবে। কমিশনও চাচ্ছে শিক্ষিত বিনিয়োগকারী তৈরি করতে। আর দেশের পুঁজিবাজার ভাল হলে দেশের অর্থনীতিতে এর প্রভাব পড়বে।

পুঁজিবাজার কেন্দ্রিক একাডেমিক শিক্ষা সচেতনতামূলক কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসই’র উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান৷ মূল প্রবন্ধে তিনি পুঁজিবাজার সম্পর্কে প্রাথমিক ধারণা ও পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি, পুঁজিবাজারের প্রবৃদ্ধি এবং বিনিয়োগ কৌশলসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন।

পুঁজিবাজার বিষয়ক বিভিন্ন প্রশ্নের জবাব দেন ডিএসই’র সিনিয়র জেনারেল ম্যানেজার ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. সীমা জামান এই ধরণের একটি অনুষ্ঠান আয়োজনের জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, এই ধরনের প্রোগ্রাম শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করবে এবং পুঁজিবাজারের প্রতি তাদের আগ্রহী করবে। আশা করি ডিএসই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের পুঁজিবাজার সম্পর্কে গবেষণা করার ক্ষেত্রে সহযোগিতা করবে। এর ফলে শিক্ষার্থী ও পুঁজিবাজার উভয়েই লাভবান হবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com