1. banijjobarta22@gmail.com : admin :

বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ৬৮৬ কোটি টাকা

  • Last Update: Thursday, March 17, 2022

নিজস্ব প্রতিবেদক

বিদায়ী সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ৬৮৬ কোটি ৫৬ লাখ ৭৬ হাজার টাকা। গত সপ্তাহে বাজার মূলধন কমেছিলো ৩ হাজার ৩২১ কোটি টাকা। তার আগের দুই সপ্তাহেও বাজার মূলধন কমেছিলো।

ডিএসইর সাপ্তাহিক তথ্য বিশ্লেষণে বিষয়টি জানা গেছে।

সমাপ্ত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৪০ হাজার ৭৯২ কোটি টাকা। আগের সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন ছিলো ৫ লাখ ৩৫ হাজার ১০৬ কোটি টাকা। অর্থাৎ গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ৬৮৬ কোটি ৫৬ লাখ।

বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে। অর্থাৎ বাজার মূলধন বাড়লে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ বেড়ে যায়। একইভাবে বাজার মূলধন কমলে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ কমে যায়।

বাজার মূলধন বাড়ার পাশাপাশি বেড়েছে সবকটি সূচক। তবে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।

আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন করা বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও বেড়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ১০৩টির। আর ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন করেছে মোট ৩৯১টি প্রতিষ্ঠান। লেনদেন থেকে বিরত ছিলো ৫টি প্রতিষ্ঠান।

এই লেনদেনের ফলে গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৯৭ দশমিক ৪৪ পয়েন্ট বা ১ দশমিক ৪৬ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমেছিলো ২৮ দশমিক ৩৭ পয়েন্ট বা ২৮ দশমিক ৩৭ শতাংশ।

আলোচ্য সময়ে ডিএসই-৩০ সূচকও বেড়েছে । গত সপ্তাহজুড়ে এই সূচকটি বেড়েছে ৩৩ দশমিক ৩৯ পয়েন্ট বা ৩৭ দশমিক ৮৪ শতাংশ। আগের সপ্তাহে কমেছিলো ২৮ দশমিক ৩৭ পয়েন্ট বা দশমিক ৪২ শতাংশ।

ডিএসই শরিয়াহ সূচকও বেড়েছে। আলোচ্য সময়ে এই সূচকটি বেড়েছে ১৮ দশমিক ৯১ পয়েন্ট বা ১ দশমিক ৩২ শতাংশ। আগের সপ্তাহে কমেছিলো ৬ দশমিক ৫৯ পয়েন্ট বা দশমিক ৪৬ শতাংশ।

গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৯৭১ কোটি ৬৪ লাখ টাকা। আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছিলো ৭৯৪ কোটি ৪২ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৭৭ কোটি ২১ লাখ টাকা বা ২২ দশমিক ৩১ শতাংশ। এ সপ্তাহে মোট চারদিন লেনদেন হয়েছে। আগরে সপ্তাহে লেনদেন হয়েছিলো পাঁচদিন। সেই হিসেবে মোট লেনদেন কিছুটা কমেছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে তিন হাজার ৮৮৬ কোটি ৫৪ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো তিন হাজার ৯৭২ কোটি ১৪ লাখ টাকা। সেই হিসাবে মোট লেনদেন কমেছে ৮৫ কোটি ৫৫ লাখ টাকা বা ২ দশমিক ১৫ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো)। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৯৬ কোটি ৩০ লাখ ৭০ হাজার টাকার। যা মোট লেনদেনের ৭ দশমিক ৬২ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা বিডিকম অনলাইন লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ১১৭ কোটি ৭৬ লাখ ৬১ হাজার টাকা। যা মোট লেনদেনের ৩ দশমিক ০৩ শতাংশ।

তৃতীয় স্থানে রয়েছে ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড। এই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৮ কোটি তিন লাখ ৫৫ হাজার টাকা। যা মোট লেনদেনের ২ দশমিক ২৭ শতাংশ।

এই তালিকায় আরও রয়েছে অগ্নি সিস্টেমস, ওরিয়ন ফার্মা, আমরা টেকনোলজি, বাংলাদেশ শিপিং করপোরেশন, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, আমরা নেটওয়ার্ক এবং ভিএফএস থ্রেড ডাইং লিমিটেড।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com