1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজারে দরপতন

  • Last Update: Thursday, September 21, 2023

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার দরপতনের মধ্যদিয়ে দেশের শেয়ারবাজারে লেনদেন হয়েছে। এদিন বীমা খাতের শেয়ারের দাম কমার বিপরীতে বেড়েছে আইটি, প্রকৌশল, খাদ্য ও বিবিধ খাতের শেয়ারের দাম।

তারপরও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ৮৮ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৭ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আইটি খাতের ১১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০টির। আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। অপরদিকে বীমা খাতের ৫৭টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৪টির, কমেছে ৪৬টির দাম।

একই সময়ে খাদ্য খাতের ২১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে সাতটির, কমেছে ৯টির দাম। আর প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১টির, বিপরীতে কমেছে দুটির আর অপরিবর্তিত রয়েছে ২৯ কোম্পানির শেয়ার।

ডিএসইর দেওয়া তথ্যমতে, বুধবার বাজারে লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ৮৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৫৬টি কোম্পানির শেয়ারের দাম। তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে দশমিক ৮৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৯ পয়েন্টে।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ২ দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৪ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ৫ দশমিক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৪৬ পয়েন্টে।

এদিন ৩০৯টি কোম্পানির ১৩ কোটি ৮০ লাখ ৮৭ হাজার ৯৫৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে; যা টাকার অঙ্কে ৭৩৫ কোটি ৩৫ লাখ ৭০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৫৫ কোটি ৪৭ লাখ ৮৪ হাজার টাকা। অর্থাৎ লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল জেমিনি সি ফুডের শেয়ার। এরপরের তালিকায় ছিল- মেট্রো স্পিনিং, রয়েল টিউলিপ সী পার্ল, স্কয়ার ফার্মা, সোনালী পেপার, মিরকাল ইন্ডাস্ট্রিজ, এমারেল্ড অয়েল এবং এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড।

আরেক শেয়ারবাজার সিএসইর প্রধান সূচক ৭ দশমিক ৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৪ পয়েন্টে। সিএসইতে ১৬৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৮টির, কমেছে ৫৩টির ও অপরিবর্তিত রয়েছে ৬২টির দাম।

দিন শেষে সিএসইতে ২৪ কোটি ৪৭ লাখ ২০ হাজার ৭৮৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি ৮৩ লাখ ৯৭ হাজার ৮৫ টাকার শেয়ার।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com