1. banijjobarta22@gmail.com : admin :

‘ফ্লোর প্রাইসের কারণে আটকে আছে ২২ হাজার কোটি টাকা’

  • Last Update: Sunday, September 17, 2023

নিজস্ব প্রতিবেদক

ফ্লোর প্রাইসের কারণে বিনিয়োগকারীরা হাতে থাকা শেয়ার বিক্রি করতে পারছেন না। এর ফলে ২০ থেকে ২২ হাজার কোটি টাকা আটকে রয়েছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সহ-সভাপতি ও পুঁজিবাজার বিশেষজ্ঞ আহমেদ রশিদ লালী।

পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে দৈনিক বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

গত দুই সপ্তাহ ধরে বাজারে লেনদেন বাড়ছে, এটা টেকশই হবে কি না এমন এক প্রশ্নের জবাবে আহমেদ রশিদ লালী বলেন, এটা নির্ভর করবে বাজারসংশ্লিষ্টদের আচরণের ওপর। মনে রাখতে হবে লেনদেন ভালো মানেই বাজার ইতিবাচক হওয়ার ইঙ্গিত দিচ্ছে। তবে লেনদেনটা কতদিন ভালো থাকবে তা হয়ত আরো কিছুদিন পর বোঝা যাবে। আমাদের বাজারে লেনদেন কমতে কমতে এখন শ্যালো মার্কেটে রূপ নিয়েছে। এখানে লিস্টেট কোম্পানি ৪০০ এর ওপরে। অথচ দেখুন এখন লেনদেন হচ্ছে মাত্র দেড়শ মতো কোম্পানির। বাকি প্রায় ২৫০টি কোম্পানির কোনো লেনদেন নেই। এতে বিনিয়োগকারীদের বাধ্য করা হচ্ছে দুর্বল শেয়ার কিনতে। হয়তো বলবেন কে বাধ্য করছে? যখন কারো হাতে বিনিয়োগযোগ্য কোনো অর্থ থাকে সে কোনো না কোনো শেয়ারে বিনিয়োগ করতে চাইবে- এটাই স্বাভাবিক। বড় কোম্পানিগুলো যখন একটা জায়গায় মাসের পর মাস আটকে রয়েছে তখন যেসব শেয়ারের মুভমেন্ট হচ্ছে সেগুলোই কিনবে সাধারণ বিনিয়োগকারীরা। এতে তাকে অনেকটা বাধ্য করা হচ্ছে দুর্বল শেয়ার কিনতে।

করণীয় সম্পর্কে তিনি বলেন, বিনিয়োগকারীদের মুক্ত করতে হবে। অবস্থা দেখে মনে হচ্ছে তাদের হাত-পা বেঁধে একদিকে ঠেলে দেয়া হচ্ছে। এই বাজারে আরও অনেক বেশি ট্রেড হওয়ার কথা প্রতিদিন। অথচ হচ্ছে মাত্র ৪শ’ থেকে ৬শ’ কোটি টাকা। এটা খুবই দুঃখজনক। এখান থেকে সবাইকে মুক্ত করতে ফ্লোর প্রাইস নিয়ে নতুন করে ভাবতে হবে। এখন এটা তুলে দেয়ার কথা অনেকেই বলছেন আবার কমিশন ভাবছে বিপরীতটা। আমি মনে করি এ বিষয়ে সবার মতামত নেয়া প্রয়োজন। অর্থাৎ বাজারসংশ্লিষ্ট যারা রয়েছেন তাদের নিয়ে বসতে হবে। তাদের মতামত শুনতে হবে। সিনিয়র সাংবাদিক যারা পুঁজিবাজার নিয়ে কাজ করেন তাদের, যারা বাজার নিয়ে গবেষণা করে তাদের রাখা যেতে পারে এমনকি যারা পুঁজিবাজারের স্টেক হোল্ডার রয়েছেন তাদের নিয়েও বসতে পারে কমিশন। সবার মতামত নিয়ে কমিশন একটা যৌক্তিক সিদ্ধান্ত নিতে পারবে। সামনে জাতীয় নির্বাচন আসছে, এ সময় পুঁজিবাজার ভালো রাখা জরুরি। অন্যথায় সাধারণ মানুষের কাছে পুঁজিবাজার নিয়ে একটা ভুল ম্যাসেজ যেতে পারে।

আহমেদ রশিদ লালী বলেন, আমি বলছি না এখন কিংবা একবারে সব শেয়ারের ফ্লোর তুলতে হবে। তবে আমি বলবো ফ্লোর প্রাইস তুলে দেয়া নিয়ে এত ভয় পাওয়ার কিছু্ নেই। কী হতে পারে বলেন? আমার মনে হয় ফ্লোর তুলে দিলে এক সপ্তাহ বাজারটা একটু নেতিবাচক থাকবে। তারপর আবারও ক্রেতা তৈরি হবে এতে বাজার ‍ঘুরে দাঁড়াবে। এটা নিয়ে এত দুশ্চিন্তার কিছু নেই বলেই আমি মনে করি। এখন ডিভেডেন্ড দেয়ার সময় যাচ্ছে। এমনও করা যায়, যেসব কোম্পানি ভালো ডিভিডেন্ড দেবে অর্থাৎ দশ শতাংশের বেশি দেবে তাদের ফ্লোর থেকে বের করে দেয়া যেতে পারে। এভাবে বিভিন্ন কৌশল আনা যেতে পারে। একবারেই সব তুলতে হবে তা নয়। তবে আমার অনুরোধ থাকবে যে সিদ্ধান্তই নেয়া হোক তা যে দ্রুত হয়। এত লম্বা সময় ধরে ফ্লোর দিয়ে রাখা কোনো সুস্থ বাজারের লক্ষণ হতে পারে না। এতে বিদেশি বিনিয়োগকারীদের কাছে ভুল একটা ম্যাসেজ যাচ্ছে। তারা ভাবছে তাদের বিনিয়োগ আটকে রয়েছে। দেশি বিনিয়োগকারীরাও এখন ধৈর্য হারাচ্ছে। এ জন্যই বললাম সবাইকে নিয়ে বসে ব্রেইন স্টোর্মিং করে সবচেয়ে ভালো সিদ্ধান্তটা নিতে হবে। যেটা সবার জন্য ইতিবাচক হবে।

ফ্লোর তুলে দিলে বড় ধরনের পতন হতে পারে কিনা সে বিষয়ে তিনি আলেন, এটা পুরোপুরি ঠিক নয়। যেটা বললাম একটু পতন হলেও তা দীর্ঘস্থায়ী হবে না। বরং তখন আত্মবিশ্বাস বাড়বে এতে লেনদেন ভালো হবে। তবে হ্যাঁ, যাতে তাৎক্ষণিক বড় কোনো পতন না হয় সেই পলিসি বের করতে হবে। ইনডেক্স পতন হলে আটকানোর জন্য বড় বিনিয়োগকারীদের সাথে বসে একটা গাইডলাইন তৈরি করা যেতে পারে। প্রয়োজনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে বসতে হবে। আমার তো মনে হয় বাজার পতন হলে অটো সাপোর্ট আসবে। এর আগেও আমরা দেখেছি বাজারে পতন হয়েছে আবার তা ঠিক হয়ে গেছে। যখন ভালো শেয়ারের দাম কিছুটা কমবে তখন তা কেনার জন্য বিনিয়োগকারীর অভাব হবে না।

তিনি বলেন, সাধারণ বিনিয়োগকারীদের সাথে আমার প্রতিনিয়ত কথা হচ্ছে। তারা প্রায় সবাই এখন আটকে আছে। ভালো ভালো শেয়ার হাতে নিয়ে বসে আছে কিন্তু বিক্রি করতে পারছে না। ফ্লোর প্রাইসে আটকে থাকা কোম্পানিতে শুধু ব্যাংকের বিনিয়োগ রয়েছে ১৬ হাজার কোটি টাকার মতো আর অন্য বিনিয়োগকারীদের রয়েছে আরোও প্রায় ২০ থেকে ২২ হাজার কোটি টাকা। যে টাকাগুলোর কোনো রুলিং হচ্ছে না। এগুলো বের হলে তা রুলিং হবে যার প্রভাবে বাজার ভালো হবে, এটা ধরেই নেয়া যায়। আর যদি কমিশন এ ব্যাপারে ইতিবাচক কোনো সিদ্ধান্ত না নেয় তাহলে আমার মনে হয়, দিন যত যাবে পরিস্থিতি ততই খারাপ হতে পারে। আমার জানা মতে, অনেকেই এখন অপেক্ষা করছে ফ্লোর তুলে দিলে বাজারে তারা বিনিয়োগ করবে। শুধু কমিশন কি সিদ্ধান্ত নেয় তা দেখার জন্য অনেক বিনিয়োগকারী অপেক্ষায় রয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com