1. banijjobarta22@gmail.com : admin :

‘ফ্লোর প্রাইসের কারণে ছোট ছোট শেয়ারে ম্যানুপুলেশন হচ্ছে’

  • Last Update: Monday, September 11, 2023

নিজস্ব প্রতিবেদক

ফ্লোর প্রাইসের কারণে ছোট ছোট শেয়ার নিয়ে বারবার ম্যানুপুলেশন হচ্ছে বলে মনে করছেন শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিক।

শেয়ারবাজারের সাম্প্রতিক অবস্থা নিয়ে দৈনিক বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতিকে স্বাভাবিক বলে মনে করেন না ফারুক আহমেদ সিদ্দিক। তিনি বলেন, কোনোভাবেই এটা স্বাভাবিক বাজারের লক্ষণ হতে পারে না। যে বাজারে একদিকে ফ্লোর প্রাইস দিয়ে বিনিয়োগকারীদের বাধাগ্রস্ত করা হচ্ছে, অন্যদিকে একের পর এক ভুল সিদ্ধান্ত নেয়া হচ্ছে সেটাকে স্বাভাবিক বলার কোনো যুক্তি নেই। দেখুন, বর্তমানে মানি মার্কেটে তারল্যসংকট যাচ্ছে যার কিছুটা প্রভাব পড়েছে এই বাজারে। তবে আমার কাছে মনে হয় বাজার ব্যবস্থাপনার প্রভাবটাও এখানে বেশ বড়।

বাজার ব্যবস্থাপনার পরিবর্তন সম্পর্কে তিনি বলেন, যখন রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের জেরে বাজারে কিছুটা পতন শুরু হলো তখন নিয়ন্ত্রক সংস্থা ডেইলি বেসিসে মার্কেট নিয়ন্ত্রণ করতে শুরু করল। তারপর আমরা দেখলাম ফ্লোর প্রাইস দেয়া হলো। আমি মনে করি, সেই সময় ফ্লোর প্রাইস না দিয়ে বাজারকে তার আপন গতিতে চলতে দিলে এখন এই পরিস্থিতি দেখতে হতো না। হ্যাঁ, এটা অবশ্যই সত্যি হয়তো তখন কিছুদিন মার্কেট একটু নেতিবাচক থাকতে। তবে আমি মনে করি, তারপর সেটা আবার তার নিজস্ব বলেই স্বাভাবিক ধারায় ফিরত। পুঁজিবাজারের হিসাবটা খুব সহজ এখানে চাহিদা বাড়লে দাম বাড়বে চাহিদা কমলে দাম কমবে। তবে সেদিকে না গিয়ে আমাদের রেগুলেটররা বাজারকে নিয়ন্ত্রণ করতে থাকল। এখন যদি বলি, প্রায় ২০০ কোম্পানির সত্যিকারের দাম কত আমরা কেউ তা জানি না। অর্থাৎ তাদেরকে আটকে রাখা হয়েছে ফ্লোরে। যেখানে লাখ লাখ বিক্রেতা বসে আছে ক্রেতা নেই, তার মানে সেটা তার আসল দাম নয়।

ফারুক আহমেদ সিদ্দিক বলেন, বড় কোম্পানিগুলো যখন আটকে আছে ফ্লোরে তখন কিছু বিনিয়োগকারী মেতে উঠেছে দুর্বল শেয়ার নিয়ে। আপনি বাজারের দিকে দেখুন, কিছু ছোট ছোট কোম্পানির লেনদেন হচ্ছে, হঠাৎ সেই শেয়ারের দাম বাড়ছে আবার কমে যাচ্ছে। অর্থাৎ স্পষ্টত বোঝা যাচ্ছে সেগুলো নিয়ে ম্যানুপুলেশন হচ্ছে। বড় ও ভালোমানের শেয়ার যখন স্থবির হয়ে আছে তখন এই ছোট ছোট শেয়ার নিয়ে বারবার ম্যানুপুলেশন হচ্ছে। এতে দেশে ও দেশের বাইরে সকলের কাছে পুঁজিবাজার নিয়ে ভুল ম্যাসেজ যাচ্ছে। বর্তমানে বিনিয়োগকারীরা তাদের শেয়ার বিক্রি করতে পারছে না। পুঁজিবাজারে মানুষ কেন আসে? কারণ এখান থেকে খুব সহজেই টাকা বের করা যায়। অর্থাৎ ইজি এক্সেজ, ইজি এক্সিট পলিসি। সারা দুনিয়াতে এই সূত্র মেনেই পুঁজিবাজার চলছে। তবে দুঃখজনক হলেও এটাই এখন সত্যি আমাদের বাজারে সেই নিয়মের প্রতিফলন নেই। অতি প্রয়োজন হওয়ার পরও অনেকে শেয়ার বিক্রি করে টাকা বের করতে পারছে না। এমন পরিস্থিতিতে নতুন করে কেউ কেন বিনিয়োগ করবে? ধরুন আপনার কাছে টাকা আছে, আপনি এমন জায়গায় বিনিয়োগ করবেন যেখানে টাকা আটকে যায়? সহজ উত্তর করবেন না। বিদেশিরা তো আরও বেশি আসবে না। তাদের কাছে এই ম্যাসেজ গিয়েছে যে অনেকের টাকা আটকে আছে, এখানে তাই সহসাই কোনো বিদেশি বিনিয়োগ আসবে না, এটা মোটামুটি নিশ্চিত। এখানেই শেষ নয়, কেউ এখনো বলতে পারছে না এর শেষ কোথায়। অর্থাৎ ফ্লোর প্রাইস উঠানোর ব্যাপারে কোনো আপডেট কারও কাছেই নেই।

এই পরিস্থিতিতে করণীয় সম্পর্কে তিনি বলেন, আমার মতে, সবার আগে ফ্লোর তুলতে হবে। এটা হলে কিছুদিন বাজারে পতন হবে এটা ধরেই নেয়া যায়। তার জন্য আমি মনে করি সার্কিট ব্রেকার যেটা আছে সেটার কিছুটা পরিবর্তন করে কমার ক্ষেত্রে ১/২ শতাংশের মধ্যে আটকে রাখতে হবে। অর্থাৎ কোনো শেয়ার এক দিনে ১/২ শতাংশের বেশি কমতে পারবে না। তারপর ধীরে ধীরে দেখা যাবে সব শেয়ারই স্বাভাবিক ধারায় ফিরে আসতে শুরু করেছে। আমার মতে, বিনিয়োগকারীদের হাজার হাজার কোটি টাকা এই বাজারে রয়েছে, তাই তাতে কোনো বাধা সৃষ্টি করা মোটেই উচিত নয়। কই যখন তারা লোকসান করে তখন তো কেউ এগিয়ে আসে না।

ফ্লোর প্রাইস ছাড়াও বাজারে আর কী কী চ্যালেঞ্জ রয়েছে সেগুলো নিয়েও কথা বলেছেন ফারুক আহমেদ সিদ্দিক।

তিনি বলেন, মানি মার্কেটে তারল্যসংকট হয়তো সহসাই কাটবে না। মানুষের কাছে বিনিয়োগ উপযোগী অর্থও কমে এসেছে। বন্ডেও আস্থা ফিরছে না, এমনকি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্ষমতাও কমেছে। সব মিলিয়ে সহসাই ইনডেক্স ঘুরে দাঁড়াবে এটা আশা করা ঠিক হবে না। অনেকে রাজনৈতিক পাল্টাপাল্টি কর্মসূচির কথা বলছেন। তবে আমি মনে করি এটা পুঁজিবাজারে খুব বড় বিষয় নয়। তবে এলসি সময়মতো করা না গেলে তা অনেক লিস্টেড কোম্পানির ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। তারা যদি সময়মতো এলসি করতে না পারে তাদের ব্যবসাতে তার প্রভাব পড়বে, প্রোডাকশন কমে যাবে, ডিভিডেন্ড কম দেবে। তাই আমি মনে করি, এলসিটা স্বাভাবিক রাখা খুব জরুরি।

তিনি বলেন, বাজার ভালো করতে হলে সামগ্রিকভাবে অর্থনীতিকে ভালো করতে হবে। বেসরকারি খাতে বিনিয়োগে গতি ফেরাতে হবে। বেসরকারি খাত যখন ব্যাংকে ঋণ পাবে না, তখনই তারা পুঁজিবাজারে আসবে। তবে গেল কয়েক বছর বেসরকারি বিনিয়োগ এক জায়গায় আটকে আছে, এটা দুঃখজনক। আমি বলব, এই বাজার অবশ্যই সম্ভাবনাময়। তবে অন্য চাপগুলো কাটিয়ে উঠতে পারলেই তার বাস্তবায়ন সম্ভব।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com