1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজারে দেড় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

  • Last Update: Tuesday, September 5, 2023

নিজস্ব প্রতিবেদক

বীমাতে ভর করে দেড় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে শেয়ারবাজারে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) শেয়ারবাজারে সূচক, লেনদেন এবং দাম কমার বিপরীতে বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে গতকাল সোমবার দরপতনের পর মঙ্গলবার শেয়ারবাজারে উত্থান হলো।

আজ বীমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে আটটির, আর অপরিবর্তিত রয়েছে আটটি কোম্পানির শেয়ারের দাম। তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৯ পয়েন্ট। আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট।

এদিন ক্রেতা-বিক্রেতাদের সমাগম বেশি থাকায় ডিএসইতে লেনদেন হয়েছে ৭৩৪ কোটি টাকা। যা ১ মাস ১৩ দিনের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগের গত ২৩ জুলাই ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৪৬ কোটি ১৬ লাখ ৮৭ হাজার টাকা।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বাজারে লেনদেন হওয়া ৩৪০টি কোম্পানির মধ্যে ৬৮টির শেয়ারের দাম কমেছে। বিপরীতে বেড়েছে ৮৯টি কোম্পানির শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ১৮৩ কোম্পানির শেয়ারের দাম। তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১৬ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক দশমিক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭২ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক দশমিক ৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৪৪ পয়েন্টে।

এদিন ৩৪০টি প্রতিষ্ঠানের ১৪ কোটি ৯৮ লাখ ৫৮ হাজার ৮৬৫টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা টাকার অঙ্কে ৭৩৪ কোটি ৩০ লাখ ৬২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৭৭ কোটি ৫ লাখ ৭৪ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্সের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল ক্রিস্টাল ইনস্যুরেন্সের শেয়ার।

এরপরের তালিকায় যথাক্রমে ছিল— ইস্টার্ন হাউজিং, ইউনিট হোটেল, রয়েল টিউলিপ সি পার্ল বিচ, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, ইয়াকিন পলিমার, মিরাকেল ইন্ডাস্ট্রিজ ও রূপালী লাইফ ইনস্যুরেন্স লিমিটেডের শেয়ার।

আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৬ পয়েন্টে। সিএসইতে ১৫১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ৩৩টির ও অপরিবর্তিত রয়েছে ৫৮টির দাম।

দিন শেষে সিএসইতে ৫৩১ কোটি ৭৫ লাখ ৭৬ হাজার ৩১৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের লেনদেন হয়েছিল ১৩ কোটি ১১ লাখ ১৬ হাজার ৯২৭ টাকার শেয়ার।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com