1. banijjobarta22@gmail.com : admin :

ফ্লোর প্রাইস শেয়ারবাজারের জন্য অশনিসংকেত: আবু আহমেদ

  • Last Update: Monday, August 28, 2023

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনের আগে শেয়ারবাজারে গতি ফিরবে না বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক চেয়ারম্যান ও পুঁজিবাজার বিশেষজ্ঞ অধ্যাপক আবু আহমেদ। প্রতিটি শেয়ারের ক্ষেত্রে সর্বনিম্ন দরসীমা বা ফ্লোর প্রাইসকে তিনি পুঁজিবাজারের জন্য অশনিসংকেত বলেও মনে করছেন।

দেশের শীর্ষস্থানীয় পত্রিকা দৈনিক বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ব্যাংক খাতের তারল্যসংকটের নেতিবাচক প্রভাব পড়ছে পুরো অর্থনীতিতে। তবে শুধু এই কারণেই পুঁজিবাজার গতিহীন, তা মনে করেন না এই বিশেষজ্ঞ।

সিনিয়র রিপোর্টার সুলতান আহমেদকে দেওয়া সাক্ষাৎকারে আবু আহমেদ বলেন, পুঁজিবাজারের এই সময়টাকে আমি অবশ্যই সংকটের সময় হিসেবেই উল্লেখ করতে চাই। যেখানে খাদের কিনারে চলে এসেছে লেনদেন। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইর দিকে তাকান, ৪০০ কোটির নিচে এখন লেনদেন হচ্ছে। এটা কোনো স্বাভাবিক বাজার হতে পারে না। তাও যা লেনদেন হচ্ছে তার সিংহভাগই হচ্ছে জুয়া খেলা। অর্থাৎ কোনো একটি দুর্বল শেয়ারকে নিয়ে দাম বাড়িয়ে সাধারণ মানুষকে বোকা বানানোর চেষ্টা চলছে। সত্যিকারের বিনিয়োগকারী এখানে তেমন নেই। ক্ষুদ্র বিনিয়োগকারীরাও হতাশ হয়ে বাজার থেকে বেরিয়ে যাচ্ছেন। আমি বলব, এর জন্য প্রধানত দায়ী ফ্লোর প্রাইস। বাজার এতটা নড়বড়ে হতো না, যদি এটা না থাকত। আমি তো মনে করি ফ্লোর প্রাইস দেয়াই ঠিক হয়নি। বাজারে একদিকে ভালো কোম্পানির সংকট, আরেক দিকে বিদেশি বিনিয়োগ কমে যাওয়া, বাজার পরিচালনায় দক্ষতাসংকটও রয়েছে। এমন নানাবিধ সংকট ঠিক না করে শুধু ফ্লোর প্রাইস দিয়ে বসে থাকলে কী কোনো সমাধান হবে?

তিনি বলেন, আমি মনে করি আর না করি, এখন আর এটি তোলা সম্ভব হবে বলে মনে হয় না। সামনে নির্বাচন আসছে এর আগে বাজারে কোনো বড় ধস চাইবে না সরকার এবং ফ্লোর প্রাইস নির্বাচনের আগে তুলবে না, এটাও মোটামুটি নিশ্চিত। আর পুঁজিবাজার ঠিক না হলে, বর্তমান সরকারের ক্ষতিই বেশি হবে ভোটের মাঠে। পাশাপাশি ক্ষতিতে পড়বেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা, যারা এখন শেয়ার বিক্রি করতে পারছেন না। যখন ফ্লোর দেয়া হয়েছিল তখন ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুরক্ষার কথা বলা হয়েছে। এখন সেই সুরক্ষা কোথায়? তাদের সেই সব পরিকল্পনা এখন ভেস্তে গেছে। না হয়েছে ক্ষুদ্রদের রক্ষা, না হয়েছে বাজারের সুরক্ষা।

এ অবস্থায় করণীয় সম্পর্কে তিনি বলেন, বাজারে ডিমান্ড তৈরির কোনো বিকল্প নেই। সেটা অবশ্য শুধু মুখে বললেই তৈরি হবে না। কেউ এখন উৎসাহ নিয়ে বিনিয়োগে আসছেন না। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী যারা তারাও এখন চুপচাপ বসে আছেন। সবাই মিলে যৌথভাবে বাজারে গতি আনতে হবে। সরকারি প্রতিষ্ঠান আইসিবিকে এখানে নেতৃত্বের ভূমিকা নিতে হবে। যদিও এই প্রতিষ্ঠানটি দিনে দিনে তার জৌলুস হারাচ্ছে। পুরো অর্থনীতিতে নানাবিধ সংকট থাকায় কেউ এখন নতুন বিনিয়োগ নিয়ে এগিয়ে আসতে সাহস পাচ্ছেন না।

অর্থনীতিতে এখন কী কী চাপ দেখেন তাও জানিয়েছেন আবু আহমেদ। বলেন, মূল্যস্ফীতিই সবচেয়ে বড় চাপ। পাশাপাশি ডলারসহ অন্যান্য বিদেশি মুদ্রার দাম অস্বাভাবিক হারে বেড়ে যাওয়া, প্রাইভেট সেক্টরের বিনিয়োগ কমে যাওয়া, ব্যাংক খাতে খেলাপি বেড়ে যাওয়ার মতো সংকট তো রয়েছেই। তার সঙ্গে এখন যোগ হয়েছে ব্যাংক খাতে তারল্যসংকট। খেলাপির জন্য অবশ্য ঋণ দিতেও ভয় পাচ্ছে ব্যাংকগুলো। আবার বহু টাকা নামে-বেনামে দেশের বাইরে চলে গেছে। এগুলো ফিরিয়ে আনাও সম্ভব হচ্ছে না। সব মিলে অর্থনীতিতে চাপ তৈরি হয়েছে। আমি মনে করি, সুষ্ঠু একটা নির্বাচন হলে বিদেশ থেকে বহু বিনিয়োগ আসতে পারে। তা না হলে, মৃত বাজারকে জাগিয়ে তোলা কঠিন হবে। সরকারের জন্য এখন বৈদেশিক ঋণ পরিশোধ করাও বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। আর এটা কিন্তু দিন দিন বেড়েই চলেছে। এসব ঋণ ডলারে পরিশোধ করতে হয় বিধায় এখন চাপটা একটু বেশি।

ব্যাংকের তারল্যসংকট পুঁজিবাজারে কতটুকু নেতিবাচক প্রভাব ফেলছে এমন এক প্রশ্নে অধ্যাপক আবু আহমেদ বলেন, অবশ্যই ভালো রকম প্রভাব ফেলছে। তবে আমি মনে করি, শুধু তারল্যসংকটই এর জন্য দায়ী নয়। ব্যাংক তো এই বাজারে একটা স্টেক হোল্ডার মাত্র। হ্যাঁ, তাদের যেই বিনিয়োগ করার কথা ছিল সেটা তারা করেনি। অর্থাৎ ২০০ কোটি টাকা করে প্রতিটি ব্যাংক বাজারে বিনিয়োগ করতে সক্ষম হয়নি। তাই বলে আমাদের পুঁজিবাজারে ধস নামবে? শুধু ব্যাংকের ওপর নির্ভরতা তো স্বাস্থ্যবান বাজারের সংকেত নয়। আমি মনে করি, ফ্লোর প্রাইসই মূলত বাজারকে বন্ধ্য করেছে। এটা তুলে দিলে হয়তো বাজারে একটু পতন হতো, আবার ঘুরেও দাঁড়াতে পারত। লেনদেন ধীরে ধীরে দুই হাজার, আড়াই হাজার কোটি টাকার ঘরে চলে আসত। এখন বাজারে নতুন করে লিকুইডিটি দেয়া ছাড়া কোনো উপায় দেখছি না। আর সেই লিকুইডিটি আসবে কোথা থেকে, সেটাই এখন প্রশ্ন।

আইসিবিকে নেতৃত্ব দেওয়ার বিষয়ে তিনি বলেন, কিছুদিন আগে খবরের কাগজে পড়লাম, তারা সরকারের কাছে ৫ হাজার কোটি টাকা চেয়েছে। আমার মনে হয়, তারা ৫০০ কোটি টাকাও পাবে না। আইসিবিকে টাকা দেয়ার পক্ষে আমি নই। এই প্রতিষ্ঠানটি একসময় বাজারকে ভালো সাপোর্ট দিত। কিন্তু এখন পারছে না, তাদের হাতে টাকা নেই। আমি মনে করি, তাদের প্রশাসন দুর্বল হয়ে পড়েছে। তাদের অবস্থা এখন অনেকটা সরকারি ব্যাংকের মতো হয়ে গেছে।

ডিএসই, সিএসই কিংবা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকার বিষয়ে তিনি বলেন, ডিএসই আর সিএসই কি করতে পারে বলেন? তাদের হাতে তেমন কোনো ক্ষমতা নেই। তারা তো ভালোমানের শেয়ারও আনতে পারে না। এটা আনতে বিএসইসি, অর্থ মন্ত্রণালয় ও এনবিআরের যৌথ উদ্যোগ প্রয়োজন, যা এখন দেখা যাচ্ছে না। বাজারে প্রায় ৪০০ কোম্পানির মধ্যে ৫০টিও ভালো কোম্পানি খুঁজে পাওয়া যায় না। বিদেশি যেসব কোম্পানি আছে তারাও এখন ভালো ডিভিডেন্ড দিচ্ছে না। কারণ ডলারসংকটে তারা তাদের দেশে লাভ নিতে পারছে না। মিউচুয়াল ফান্ডগুলোর দিকে তাকান। তারা দুই-আড়াই শতাংশ ডিভিডেন্ড দিচ্ছে। মূল্যস্ফীতি যেখানে ১০ থেকে ১৫ শতাংশ সেখানে তাদের এই ডিভিডেন্ড হাস্যকর। আবার ঠিকই বলা হয় মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে। এখন এসব কোম্পানিরও যুক্তি হচ্ছে ফ্লোর প্রাইসের কারণে তারা কাঙ্ক্ষিত ব্যবসা করতে পারছে না।

বাজার ভালো হওয়া কত দূর জানতে চাইলে তিনি বলেন, আমি মনে করি, এত চ্যালেঞ্জ একসঙ্গে মোকাবিলা করা সম্ভব হবে না। ধীরে ধীরে করতে হবে। এখানে কোনো ম্যাজিক কাজ করবে না। মোটাদাগে পুরো অর্থনীতিকে ভালো করতে হবে। আর এ জন্য বক্তৃতা দিয়ে লাভ নেই, কাজের কাজটা করতে হবে। বাজারে যারা অনিয়ম করবে তাদের ব্যাপারে আরও কঠোর হতে হবে। আর সবচেয়ে বড় কথা, ভালো নির্বাচন হতে হবে। তাহলেই আস্তে আস্তে সংকট কেটে যাবে পুরো অর্থনীতির।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com