1. banijjobarta22@gmail.com : admin :

‘আওয়ার মিশন অ্যান্ড ভিশন-টু সেভ দ্যা ক্লায়েন্টস মানি’

  • Last Update: Sunday, March 13, 2022
অ্যাসুরেন্ট সিকিউরিটিজ অ্যান্ড ম্যানেজমেন্টের এমডি পঙ্কজ রায়: ছবি-বাণিজ্য বার্তা

নিজস্ব প্রতিবেদক

পঙ্কজ রায়। আশির দশক থেকে শেয়ারবাজারের সাথে সম্পৃক্ত রয়েছেন। কাজ করেছেন বাজার সংশ্লিষ্ট একাধিক প্রতিষ্ঠানে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান হিসেবে (ব্রোকার হাউজ) তাঁর নেতৃত্বে সম্প্রতি কাজ শুরু করেছে অ্যাসুরেন্ট সিকিউরিটিজ অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেড। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। নতুন প্রতিষ্ঠানের চ্যালেঞ্জ, গ্রাহকের আস্থা অর্জন ও শেয়ারবাজারের সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন বাণিজ্য বার্তার সাথে। বিস্তারিত সাক্ষাৎকারের চুম্বক অংশ থাকছে পাঠকদের জন্য।

বাণিজ্য বার্তা: নতুন প্রতিষ্ঠান হিসেবে আপনার পরিকল্পনা কী?

পঙ্কজ রায়: আওয়ার মিশন অ্যান্ড ভিশন হলো টু সেভ দ্যা ক্লায়েন্টস মানি। প্রথমেই আমি ক্লায়েন্টকে উদ্বুদ্ধ করবো ভালো শেয়ার কিনতে। ক্যাপিটাল মার্কেটে ভালো খারাপ সব ধরনের কোম্পানিই রয়েছে। আমি ক্লায়েন্টকে বলবো এমন একটা শেয়ারে বিনিয়োগ করেন যে কোম্পানির ডিভিডেন্ট রেশিও ভালো, পিই রেশিও ভালো। এটাই আমার প্রধান জিনিস। আপনার কষ্টার্জিত সঞ্চিত অর্থ এখানে বিনিয়োগ করছেন, মাথায় রাখবেন ক্যাপিটাল মার্কেট রাতারাতি বড়লোক হওয়ার জায়গা না। এটা একটা ইনভেস্টমেন্ট পলিসি। ব্যাংকে টাকা রাখলে হয়তো সর্বসাকুল্যে ৬ শতাংশ প্রফিট পাওয়া যায়। কিন্তু ক্যাপিটাল মার্কেটে ভালো কোম্পানিতে বিনিয়োগ করলে ইয়ারলি ১৪/১৫ শতাংশ ডিভিডেন্ট পাওয়া সম্ভব। এর বেশিও পাওয়া যায়। এরজন্য প্রোপার ওয়েতে ইনভেস্ট করতে হবে।

বাণিজ্য বার্তা: কিছু প্রতিষ্ঠান গ্রাহকের টাকা আত্মসাৎ করেছে। এতে বাজারে একটা চাপ সৃষ্টি হয়েছে। নতুন প্রতিষ্ঠান হিসেবে এটা অভারকাম করা আপনাদের জন্য কতোটা চ্যালেঞ্জের?

পঙ্কজ রায়: এটা অবশ্যই চ্যালেঞ্জের। এই চ্যালেঞ্জ মোকাবেলার জন্য ক্লায়েন্টদের বোঝাতে হবে। আমরা ক্যাপিটাল মার্কেটে এসেছি গ্রাহকের টাকার নিরাপত্তা দিতে। এই জিনিসটা ক্লায়েন্টকে বোঝানো গেলে আমরা সামনের দিকে এগিয়ে যেতে পারবো।

বাণিজ্য বার্তার সাথে কথা বলছেন পঙ্কজ রায়

বাণিজ্য বার্তা: ইউক্রেন রাশিয়ার যুদ্ধ আসলেই কী শেয়ারবাজারকে প্রভাবিত করেছে?

পঙ্কজ রায়: আমি বিশ্বাস করি তাদের যুদ্ধের সাথে আমাদের কোনো সম্পৃক্ততা নাই। এটা আমাদের বিনিয়োগকারীদের বোঝার অভাব। যুদ্ধ লাগার কারণে তারা হয়তো ভাবছে তৃতীয় বিশ্বযুদ্ধ হতে পারে। এই জন্য শেয়ার বিক্রি করে টাকা বের করতে চাইছে। কিন্তু রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের সাথে আমাদের কোনো সম্পর্ক নেই। বিশ্বের অন্যান্য দেশে শুরুর দিকে মার্কেট পড়লেও পরে আরও অনেক বেড়েছে। আমাদের প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব ক্লায়েন্টকে এই বিষয়গুলো বোঝানো।

বাণিজ্য বার্তা: শেয়ারবাজার ভালো হওয়ার জন্য এই মুহূর্তে কী করা উচিত বলে মনে করেন।

পঙ্কজ রায়: আমি অনেকগুলো কমিশন দেখেছি। পূর্ববর্তী যে কোনো সময়ের কমিশন থেকে এই কমিশন বেশি সক্রিয়। চেয়ারম্যানসহ অন্য কমিশনারও সক্রিয় ভূমিকা পালন করছেন। ইতিপূর্বে যে সমস্ত উদ্যোগ তারা নিয়েছেন এবং নিচ্ছেন এগুলো ক্যাপিটাল মার্কেটকে আরও সামনের দিকে এগিয়ে নেবে। শেয়ারবাজার ভালো হওয়ার জন্য তাদের সক্রিয় ভূমিকা সব সময় লাগবে।

বাণিজ্য বার্তা: বিএসইসির সাম্প্রতিক পদক্ষেপগুলো শেয়ারবাজার ভালো হওয়ার জন্য কতোটা ভূমিকা রাখবে।

পঙ্কজ রায়: আমাদের ক্যাপিটাল মার্কেটকে সামনের দিকে এগিয়ে নিতে হলে ইনস্টিটিউটগুলোকে এগিয়ে আসতে হবে। ইনস্টিটিউটগুলো এগিয়ে না আসার জন্য বাংলাদেশ ব্যাংকের কিছু দুর্বলতা রয়েছে। বিএসইসি এবং বাংলাদেশ ব্যাংকের মধ্যে কিছু দূরত্ব রয়েছে তা দূর হওয়া দরকার। এই দুই প্রতিষ্ঠানের সমন্বয় হলে শেয়ারবাজার অনেকদূর এগিয়ে যাবে।

বাণিজ্য বার্তা: সাধারণ বিনিয়োগকারীদের জন্য আপনার কোনো পরামর্শ আছে কিনা?

পঙ্কজ রায়: বিনিয়োগকারীদের কাছে আমার অনুরোধ আপনারা মার্জিন থেকে বিরত থাকুন। মার্জিন নিয়েন না। মার্জিন না নিয়ে ভালো শেয়ারে বিনিয়োগ করুন। যেসব কোম্পানি ভালো ডিভিডেন্ট দিতে পারবে, যেগুলোর পিই রেশিও ভালো সেগুলোতে বিনিয়োগ করেন। ক্যাপিটাল মার্কেট এই নয় যে এখানে রাতারাতি বড় হওয়া যাবে। এটা ভুল। ক্যাপিটাল মার্কেট জুয়া খেলার জায়গা না।

বাণিজ্য বার্তা: কতোদিনের মধ্যে শীর্ষ ব্রোকারের তালিকায় আসতে পারবেন বলে মনে করেন।

পঙ্কজ রায়: আমার চেষ্টা থাকবে আগামী এক বছরের মধ্যে টপ টেনের মধ্যে স্থান করে নেয়া। এবং এটা আমি প্রমাণ করে দেবো। আগামী বছরের মার্চের মধ্যে আমরা টপটেনে থাকবো। এজ এ ব্রোকারেজ হাউজ হিসেবে এটা আমাদের চ্যালেঞ্জ।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com