1. banijjobarta22@gmail.com : admin :

ডলার কারসাজি রোধে মাঠে নামছে কেন্দ্রীয় ব্যাংক

  • Last Update: Sunday, July 23, 2023
বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

ডলার ব্যবসায় অতিরিক্ত মুনাফা রোধে মাঠে নেমেছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার (২৪ জুলাই) থেকে বিষয়টি সরাসরি তদারকি করার জন্য ছয়টি কমিটি গঠন করা হয়েছে। প্রাথমিকভাবে ১৩টি ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ এসেছে কেন্দ্রীয় ব্যাংকে। তাই কোন ব্যাংক অতিরিক্ত দরে রেমিটেন্স রপ্তানি বিল কিনছে কিনা তার তদারকি করতে সরাসরি মাঠে নেমেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

ব্যাংকাররা জানান, আবারও ডলার কারসাজিতে জড়িয়ে পড়েছে দেশি-বিদেশি ১৩টি ব্যাংক। ব্যাংকগুলোর বিরুদ্ধে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) নির্ধারিত দরের চেয়ে বেশি দামে ডলার কেনা-বেচার প্রাথমিক প্রমাণ পেয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে কয়েকদিন আগে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাহুল হক বলেন, ডলার কারসাজিতে জড়িত ব্যাংকগুলোর বিষয়ে তদন্ত শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। তদন্ত করা শেষ হলে বিস্তারিত বলা সম্ভব হবে। এরপর জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানা যায়, ডলারের দর বেশি রাখা হচ্ছে এমন অভিযোগের পরপরই তা রোধ করতে শক্ত অবস্থানে গিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। গভর্নরের কড়া নির্দেশ পেয়েই কর্মকর্তারা তদন্তে নামছেন। নতুন করে দেশি-বিদেশি ১৩টি ব্যাংকের নাম বেরিয়ে এসেছে প্রাথমিক তদন্তে। এর মধ্যে আগের বার ডলারের দর কারসাজিতে অভিযুক্ত ব্যাংকের নামও রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানায়, ডলারের সরবরাহ সংকটে কিছু ব্যাংক সীমার অতিরিক্ত মুদ্রা জমিয়ে রেখে অতিরিক্ত মুনাফা শুরু করে। সুযোগ থাকলেও তা বাজারে না ছেড়ে কৃত্রিমভাবে দর বাড়ানো হয়। আবার কয়েকটি ব্যাংক ডলার সংরক্ষণের তথ্যও গোপন করে।

এর আগে ২০২২ সালের আগস্টে প্রয়োজনের চেয়ে বেশি ডলার সংরক্ষণ করে দর বৃদ্ধির প্রমাণ পাওয়ায় ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানকে অপসারণের নির্দেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে পাঁচটি দেশি এবং একটি বিদেশি ব্যাংক ছিল।

পরবর্তীতে ডলারের বাজার অস্থিতিশীল করে অতিরিক্ত মুনাফা করার অভিযোগে সরিয়ে দেওয়া ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানকে আগের পদে ফেরার সুযোগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। সেই সঙ্গে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) বিরুদ্ধে আনা অভিযোগ থেকেও অব্যাহতি দেওয়া হয়। তবে আবারও এসব ব্যাংকগুলোর মধ্যে অনেকে ডলার কারসাজিতে জড়িয়ে পড়েছে।

করোনার পরে কিছুটা ঘুরে দাঁড়াতে শুরু করেছিল দেশের অর্থনীতি। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরে বিশ্ব অর্থনীতির চিত্র পুরোপুরি পালটে যায়। এর প্রভাব দেশের অর্থনীতিতেও পড়তে থাকে। আমদানি ব্যয় বৃদ্ধি ও প্রবাসী আয় কমে যাওয়ায় দেশে ডলারের তীব্র সংকট তৈরি হয়েছে। প্রতিনিয়ত বাড়ছে ডলারের দাম। এ জন্য রিজার্ভ থেকে ডলার ছেড়ে বাজার নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছে বাংলাদেশ ব্যাংক। প্রতিনিয়ত দামও বাড়াচ্ছে। তারপরও সংকট কাটছে না। এই সংকটের সময়ে বারবার ডলার কারসাজিতে জড়িয়ে পড়ছে দেশি-বিদেশি অনেক ব্যাংক।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com