1. banijjobarta22@gmail.com : admin :

‘ট্রাস্ট’ শব্দ ব্যবহার করে বীমা কোম্পানির প্রতারণার অভিযোগ

  • Last Update: Sunday, July 23, 2023

রাসেল মাহমুদ

‘ট্রাস্ট’ শব্দ ব্যবহার করে এবং সেনাবাহিনীর সঙ্গে সম্পৃক্ত প্রতিষ্ঠান পরিচয় দিয়ে একটি বীমা কোম্পানি আর্থিক লেনদেনসহ বিভিন্নভাবে সাধারণ মানুষকে প্রতারিত করে ফায়দা লুটছে বলে অভিযোগ করেছে আর্মি ওয়েলফেয়ার ট্রাষ্ট।

গত ১১ জুন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যানের কাছে চিঠি দিয়ে এ অভিযোগ করে আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট।

চিঠিতে বলা হয়, একটি চক্র ‘ট্রাস্ট’ শব্দটি নিজেদের কোম্পানির নামের অংশ হিসেবে ব্যবহার করে ওই কোম্পানিকে সেনাবাহিনী পরিচালিত প্রতিষ্ঠান হিসেবে পরিচয় করিয়ে দিচ্ছে। এজন্য যেসব বীমা কোম্পানি তাদের নামের আগে ট্রাস্ট বা ‘আস্থা’ শব্দটি ব্যবহার করছেন তা দ্রুত অপসারণ করার অনুরোধ জানানো হয়।

জানা গেছে, আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত একটি স্বায়ত্তশাসিত সংস্থা। সংস্থাটির মালিকানায় হোটেল, গ্যাস স্টেশন, গল্ফ ক্লাব, ব্যাংক, বীমাসহ বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।

ট্রাস্টের অধীনে আস্থা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড নামের একটি বীমা কোম্পানিও বেশ কয়েকবছর ধরে দেশে ব্যবসা পরিচালনা করছে। অন্যদিকে ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স নামের অন্য একটি বীমা কোম্পানিও দেশে ব্যবসা পরিচালনা করছে। যা শেয়ারবাজারে তালিকাভুক্ত। তবে এই কোম্পানির সঙ্গে সেনাবাহিনীর কোনো সম্পৃক্ততা নেই।

মূলত ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ‘ট্রাস্ট’ শব্দ ব্যবহার নিয়ে আপত্তি আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের। সংস্থাটি মনে করছে, ট্রাস্ট লাইফকে আস্থা লাইফের সঙ্গে মিলিয়ে প্রতারণা করা হচ্ছে।

চিঠিতে উল্লেখ করা হয়, ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি নিজের নিবন্ধনের জন্য ২০২০ সালের ৬ ফেব্রুয়ারি পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরে আবেদন করে। কিন্তু আবেদনপত্রে তাদের নামের সঙ্গে ইংরেজি ও বাংলা বর্ণে ‘ট্রাস্ট’ শব্দটি থাকায় অধিদপ্তর থেকে তারা নিবন্ধন পায়নি। অর্থাৎ ‘আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট’ ব্যতীত ইংরেজি ও বাংলা বর্ণে ‘ট্রাস্ট’ শব্দটি আর কেউ নামের সঙ্গে ব্যবহার করতে পারবে না। ফলে আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট এবং আস্থা লাইফ ইন্স্যুরেন্সের সুনাম অক্ষুণ্ন রাখার স্বার্থে যে সব বীমা কোম্পানি নামের সঙ্গে ট্রাস্ট বা আস্থা শব্দ ব্যবহার করছে তা দ্রুত অপসারণ করতে আইডিআরএ-এর প্রতি অনুরোধ জানিয়েছে।

আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট ২০১১ সালের ২ মে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর থেকে নিবন্ধন লাভ করে। পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস আইনের বিধি অনুসারে কোনো নামের বা শব্দের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের নিবন্ধন থাকলে সেই নাম বা শব্দ অন্য কেউ ব্যবহার করতে পারে না।

অভিযোগের বিষয়ে আরও তথ্যের জন্য আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।

খাত সংশ্লিষ্টরা বলছেন, ট্রাস্ট ইসলামী লাইফ ২০১৪ সালের ১২ ফেব্রুয়ারি প্রতিষ্ঠা লাভ করে। এর আগে জয়েন্ট স্টক রেগুলেটরি থেকে কোম্পানি আইন অনুসারে নিবন্ধিত হয়েছে। পরে বীমা নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়ে কার্যক্রম শুরু করেছে।

চলতি বছর ২৫ ফেব্রুয়ারি কোম্পানিটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। অথচ প্রতিষ্ঠাকালে বা দীর্ঘ ১১ বছরের মধ্যে কখনোই নামের বিষয়ে কোনো আপত্তি ওঠেনি। কোম্পানিটিকে নিবন্ধন পেতে কোম্পানি আইন, বীমা আইন ও সিকিউরিটিজ আইন পরিপালন করতে হয়েছে। এই আইনগুলোর সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাগুলো থেকেও কোনো আপত্তি আসেনি। তাছাড়া আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের পরিচয় দিয়ে সাধারণ মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে প্রতারণা করার যে অভিযোগ উঠেছে সে সম্পর্কেও সুনির্দিষ্টভাবে কিছু বলা হয়নি।

তারা বলছেন, যদি কোনো কারণে এখন ট্রাস্ট ইসলামী লাইফকে নাম পরিবর্তন করতে হয় তবে দেশব্যাপী প্রতিষ্ঠানটির সব শাখায় অফিসিয়াল সব ডকুমেন্টস ও দলিলাদিতে নাম পরিবর্তন করতে হবে। এক্ষেত্রে বেশ বড় অঙ্কের অর্থ ব্যয় হবে। পাশাপাশি যেসব গ্রাহক ট্রাস্ট ইসলামী লাইফের পলিসি গ্রহণ করেছেন তারা ভোগান্তির শিকার হবেন।

তবে আস্থা বা ট্রাস্ট নাম ব্যবহার করে প্রতারণার অভিযোগ অস্বীকার করেছেন ট্রাস্ট ইসলামী লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. গিয়াস উদ্দিন সাগর। বাণিজ্য বার্তাকে তিনি বলেন, এই বিষয়ে আমরা কিছুই জানি না। এছাড়া নিয়ন্ত্রক সংস্থা বা কোথাও থেকে কোনো চিঠি বা অভিযোগ পাইনি। আমাদের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীরও কোনো সম্পৃক্ততা নেই। আমাদের পরিচালকরা দেশের ব্যবসায়ী মহলে সুপরিচিত। আমাদের চেয়ারম্যান তমা গ্রুপের চেয়ারম্যান। পরিচালকদেরও ভালো পরিচিতি রয়েছে। সুতরাং কোম্পানির সুনাম অর্জনে কোম্পানির চেয়ারম্যান এবং পরিচালকদের খ্যাতিই যথেষ্ট এবং সেভাবেই এগিয়ে যাচ্ছে। সেনাবাহিনীর নামে প্রতারণা করে অর্থ হাতিয়ে নেওয়ার বিষয়টি আমাদের জানা নেই।

গিয়াস উদ্দিন বলেন, আমাদের কোনো কর্মকর্তা বা কর্মচারী সেনাবাহিনীর নাম ব্যবহার করে কোনো গ্রাহককে হয়রানি বা প্রতারিত করেছে প্রমাণসহ পেলে আমরা তাৎক্ষণিক তার বিরুদ্ধে ব্যবস্থা নেবো।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com