1. banijjobarta22@gmail.com : admin :

আর্থিক প্রতিবেদন দেয়নি ৫ কোম্পানি, ব্যাখ্যা চায় বিএসইসি

  • Last Update: Saturday, March 12, 2022

নিজস্ব প্রতিবেদক

বার্ষিক ও ত্রৈমাসিক আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) জমা না দেয়ায় ৫ কোম্পানির কাছে ব্যাখা চেয়েছে কমিশন।

কোম্পানিগুলো হলো—আমান ফিড, সুহৃদ, অ্যাপোলো ইস্পাত, এমারেল্ড অয়েল ও বঙ্গজ।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোম্পানিগুলো বিএসইসির বিধি ও নির্দেশনা সরাসরি লঙ্ঘন করেছে। সময়মতো আর্থিক প্রতিবেদন কমিশনে দাখিল না করার কারণ স্পষ্ট করার জন্য কোম্পানিগুলোর কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকের কাছে সম্প্রতি এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ২০২০ এর রুলস ১৪(৪) এবং ২০১৮ সালের ২০ জুন জারি করার নির্দেশনার ৪ ও ৫ নম্বর শর্ত অনুযায়ী, কোম্পানিগুলোর নির্ধারিত সময়ের মধ্যে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বিভিন্ন প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন বিএসইসিতে দাখিলের বাধ্যবাধকতা আছে। তবে, কোম্পানিগুলো ২০২০ সালের ৩০ জুন অথবা ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বিভিন্ন প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন বিএসইসির অনুমোদন সাপেক্ষে বর্ধিত সময়ের মধ্যেও দাখিল করেনি। এমনকি কোম্পানিগুলো প্রতিবেদন দাখিলের জন্য আরও সময় প্রয়োজন কি না, তাও অবহিত করেনি। ফলে, কোম্পানিগুলো বিএসইসির বিধি ও নির্দেশনা সরাসরি লঙ্ঘন করছে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, এ পরিস্থিতিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) অনুযায়ী এ চিঠি জারির পর সাত কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে কোম্পানিগুলোর সুস্পষ্ট ব্যাখ্যা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো।

এর আগে তালিকাভুক্ত ১১টি কোম্পানি তাদের বার্ষিক ও ত্রৈমাসিক আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে বিএসইসিতে দাখিল করতে ব্যর্থ হয়। ফলে, বার্ষিক ও ত্রৈমাসিক আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ে দাখিল না করা কোম্পানির সংখ্যা দাঁড়ালো ১৬টি।

আগের কোম্পানিগুলো হলো—অ্যাক্টিভ ফাইন কেমিক্যাল, আমান কটন ফাইবার্স, সানলাইফ ইন্স্যুরেন্স, লিবরা ইনফিউশনস, অ্যাম্বি ফার্মাসিউটিক্যালস, প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, ইমাম বাটন, ডেল্টা স্পিনার্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ও ইনটেক।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com