1. banijjobarta22@gmail.com : admin :

ডিএসই থেকে এনবিআরের আয় কমেছে ৮২ কোটি টাকা

  • Last Update: Wednesday, July 12, 2023

নিজস্ব প্রতিবেদক

বছর ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে রাজস্ব আদায় কমেছে ৮২ কোটি ৬৪ লাখ টাকা বা ২৩ শতাংশ। সদ্য সমাপ্ত ২০২২-২৩ অর্থবছরে লেনদেনের উপর কর বাবদ ডিএসই সরকারি কোষাগারে জমা দেয় ২৭৬ কোটি ৬৬ লাখ টাকা। ২০২১-২২ অর্থবছরে ডিএসই জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) জমা দিয়েছিল ৩৫৯ কোটি ৩০ লাখ টাকা।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

শেয়ারবাজারে লেনদেনের উপর দুই ধরনের কর আদায় করে স্টক এক্সচেঞ্জগুলো। যা পরবর্তীতে এনবিআরে জমা দেয়।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, প্রথমত কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনাবেচার ওপর কর দিতে হয়। দ্বিতীয়টি, বিনিয়োগকারীদের শেয়ার কেনাবেচায় ব্রোকারেজ হাউজের কমিশনের ওপর কর দিতে হয়।

ডিএসইর ৫৩ ধারা অনুযায়ী, বিনিয়োগকারীদের লেনদেনের কমিশনের ওপর দশমিক ৫ শতাংশ কর আদায় করে স্টক এক্সচেঞ্জগুলো। এ ধারায় ২০২২-২৩ অর্থবছরের রাজস্ব আয় হয়েছে ১৯২ কোটি ৫৭ লাখ টাকা। ২০২১-২২ অর্থবছরের এই রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ২৮৬ কোটি ৪২ লাখ ৭৮ হাজার ৩৮৫ টাকা। অর্থাৎ বছর ব্যবধানে রাজস্ব আদায় কমেছে ৯৩ কোটি ৮৫ লাখ টাকা বা ৩২ দশমিক ৭৬ শতাংশ।

বিএসইসির রুলস ৫৩-এম অনুসারে, উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনাবেচা বাবদ লেনদেন ও শেয়ার হস্তান্তর থেকে ৫ শতাংশ হারে কর আদায় করা হয়। যা সরকারি কোষাগারে জমা দেয় স্টক এক্সচেঞ্জ। ২০২২-২৩ অর্থবছরে এ লেনদেন থেকে ডিএসই রাজস্ব আদায় করেছে ৮৪ কোটি ৯ লাখ টাকা। ২০২১-২২ অর্থবছরে এই রাজস্বের পরিমাণ ছিল ৭২ কোটি ৮৭ লাখ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রির পরিমাণ বেড়েছে। ফলে সরকার এ খাত থেকে ১১ কোটি ২১ লাখ টাকা বা ১৫ দশমিক ৩৯ শতাংশ বেশি আয় করেছে।

এদিকে গত ৫ অর্থবছরের হিসাব বলছে, ২০১৯-২০ অর্থবছর থেকে ডিএসইর লেনদেনের ওপর কর থেকে সরকারের রাজস্ব আদায় বাড়লেও কমেছে সদ্য সমাপ্ত অর্থবছরে। ২০১৯-২০ অর্থবছরে সরকার এ খাত থেকে রাজস্ব আদায় করে ১১২ কোটি ৬০ লাখ টাকা। পরের দুই অর্থবছর এর পরিমাণ ছিল যথাক্রমে ২৬৬ কোটি ৪৪ লাখ এবং ৩৫৯ কোটি ৩০ লাখ টাকা।

ডিএসইর তথ্য মতে, ২০২২-২৩ অর্থবছরে ডিএসইতে মোট ২৪১ কর্মদিবসে লেনদেন হয়েছে। এই সময়ে ১ লাখ ৯১ হাজার ৮৭ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা করেছেন বিনিয়োগকারীরা। এ লেনদেনের ওপর কমিশন থেকে উৎসে কর বাবদ সরকার পেয়েছে ২৭৬ কোটি ৬৬ লাখ ৪৬ হাজার ৯২৮ টাকার রাজস্ব। আর ২০২১-২২ অর্থবছরে একই সময়ে ডিএসইতে ২৪০ দিবসে মোট লেনদেন হয়েছিল ৩ লাখ ১৮ হাজার ৭৫৪ কোটি ৭৮ লাখ টাকা। সেখান থেকে সরকারের রাজস্ব আয় হয়েছিল ৩৫৯ কোটি ৩০ লাখ ৩৭ হাজার ১৮২ টাকা। অর্থাৎ আগের বছরের চেয়ে লেনদেন কমে যাওয়ায় এ খাত থেকে সরকারের রাজস্ব কমেছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com