1. banijjobarta22@gmail.com : admin :

পণ্যের দাম ঊর্ধ্বগতি রোধে আমদানি ঋণপত্রের মার্জিন শূন্য রাখার নির্দেশ

  • Last Update: Friday, March 11, 2022

নিজস্ব প্রতিবেদক

নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের দামের ঊর্ধ্বগতি রোধে আমদানি ঋণপত্র স্থাপনের হার ন্যূনতম পর্যায়ে এবং ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে শূন্য মার্জিনে ঋণপত্র খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (১০ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে।

নির্দেশনাটি দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের নিকট পাঠানো হয়েছে।

নির্দেশনায় নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য আমদানি ঋণপত্রের মার্জিন ও কমিশন প্রসঙ্গে বলা হয়েছে, পবিত্র রমজান মাস এবং ঈদুল ফিতর আসন্ন। অপরদিকে কোভিড-১৯ মহামারি পরবর্তী পরিস্থিতিসহ নিয়ন্ত্রণবহির্ভুত বিভিন্ন কারণে বাজারে আমদানি নির্ভর নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতি পরিলক্ষিত হচ্ছে।

এই অবস্থায় রমজানে নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতি রোধে এবং পণ্যমূল্য সহনীয় পর্যায়ে রেখে পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, খেজুর, ফলমূল এবং চিনিসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে-
আমদানি ঋণপত্রের মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখতে হবে এবং ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে শূন্য মার্জিনে ঋণপত্র খোলা যাবে;

আমদানি ঋণপত্রের কমিশন ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে যথাসম্ভব ন্যূনতম পর্যায়ে রাখতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। আগামী ১০ মে পর্যন্ত এই নির্দেশনা বলবৎ থাকবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com