1. banijjobarta22@gmail.com : admin :

বাজার মূলধন কমেছে চার হাজার কোটি টাকা

  • Last Update: Saturday, June 17, 2023

নিজস্ব প্রতিবেদক

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে ৪ হাজার ১৫৯ কোটি টাকা। সপ্তাহের প্রথম কর্মদিবস রোববারে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৭৩ হাজার ৬৮৮ কোটি ২৮ লাখ ৩৯ হাজার ৮৯০ টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৯ হাজার ৫২৯ কোটি ১৮ লাখ ৩৯ হাজার ৮৫৪ টাকা। অর্থাৎ টাকার অঙ্কে মূলধন কমেছে ৪ হাজার ১৫৯ কোটি ১০ লাখ ৩৬ টাকা।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে।

এর আগের সপ্তাহ মূলধন কমেছিল ৫৯২ কোটি ৯৮ লাখ ৪ হাজার ৫৯০ টাকা। এর ফলে টানা দুই সপ্তাহ মূলধন কমলো। তবে তার আগের টানা চার সপ্তাহ মূলধন বেড়েছিল।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে বৃহস্পতিবার বাদে রোববার থেকে বুধবার টানা চার কর্মদিবস দরপতন হয়েছে। এই দরপতনের সপ্তাহে বাজারটিতে লেনদেন হয়েছে মোট ৩৯০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৪২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, তার বিপরীতে কমেছে ১৪১টির আর অপরিবর্তিত ছিল ২০৭টির। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৬৯টির, কমেছিল১১৪টির আর অপরিবর্তিত ছিল ২০৮টি কোম্পানির শেয়ারের দাম।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৭২ পয়েন্ট কমে ৬ হাজার ২৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ১৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৫ পয়েন্টে ও ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ১০ পয়েন্ট কমে ২ হাজার ১৮২ পয়েন্টে দাঁড়িয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৮৬৯ কোটি ৬১ লাখ ১১ হাজার ৩২৫ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ৪৪৪ কোটি ৫৬ লাখ ১৯ হাজার ৭৮৪ টাকা। অর্থাৎ ১ হাজার ৫৭৪ কোটি ৯৫ লাখ ০৮ হাজার ৪৫৯ টাকার শেয়ার লেনদেন কমেছে, শতাংশের হিসাবে যা ২৮ দশমিক ৯৩ শতাংশ।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে নাভানা ফার্মাসিটিউক্যালস, রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, সোনালী লাইফ ইনস্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, রূপালী লাইফ ইনস্যুরেন্স, ট্রাস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস এবং পেপার প্রসেসিং আন্ড ‍প‍্যাকেজিং লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কিছুটা ইতিবাচক প্রবণতায় লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ২০২ পয়েন্ট কমে ১৮ হাজার ৫৬০ পয়েন্টে দাঁড়িয়েছে।

এসময়ে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৮৪ লাখ ৭৯ হাজার ৪৭৯ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৯ কোটি ২ লাখ ৯৪ হাজার ৯৭৯ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৫টির, কমেছে ১২৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৪৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com