1. banijjobarta22@gmail.com : admin :

ক্যাপিটাল গেইনে কর অব্যাহতি নতুন আয়কর আইনেও থাকছে

  • Last Update: Sunday, June 11, 2023

নিজস্ব প্রতিবেদক

প্রস্তাবিত আয়কর আইন,২০২৩ নিয়ে স্টেকহোল্ডারদের মধ্যে চলছে নানামুখী আলোচনা। কিছু ভুল ব্যাখ্যাও ছড়িয়ে পড়েছে সংশ্লিষ্টদের মধ্যে। তাতে দেশের পুঁজিবাজারে সাধারণ বিনিয়োগকারীদের অনেকের মধ্যে দেখা দিয়েছে উদ্বেগ ও অনাস্থা। এর প্রভাবে রোববার বাজারে কমেছে লেনদেন ও মূল্যসূচক।

রোববার (১১ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১১ দশমিক ২৬ পয়েন্ট কমেছে। এই বাজারে লেনদেন কমেছে ৩৩ কোটি ১৬ লাখ টাকা। এই দরপতনের পেছনে প্রস্তাবিত আয়কর আইনের প্রভাবের কথা বলছেন সংশ্লিষ্টরা।

প্রস্তাবিত আয়কর আইন,২০২৩ পর্যালোচনা করে দেখা গেছে, সেখানে পুঁজিবাজার সংক্রান্ত নেতিবাচক কিছু নেই। মূলধনী মুনাফা (Capital Gain) তথা তালিকাভুক্ত কোম্পানির শেয়ার কেনাবেচা থেকে অর্জিত মুনাফার উপর কর অব্যাহতির সুবিধা নতুন আইনেও থাকছে। প্রস্তাবিত আইনের ৭৬ ধারায় কর অব্যাহতি, রেয়াত ও ক্রেডিট সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

আইনের আলোচিত ধারার এক জায়গায় বলা হয়েছে, ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন পরিচালিত যেকোনো স্টক এক্সচেঞ্জের সহিত তালিকাভুক্ত কোনো সিকিউরিটিজে বিনিয়োগ’ থেকে অর্জিত আয় মোট আয় পরিগননা থেকে বাদ যাবে।

আলোচিত আইনে স্টক এক্সচেঞ্জে মিউচুয়াল ফান্ডের অর্জিত লভ্যাংশ আয়ের ওপর উৎসে কর না কাটার সুবিধা থাকছে। এতে কোনো বিনিয়োগ সীমাও নেই।

পাশাপাশি বিকল্প বিনিয়োগ তহবিল (Alternative Investment Fund), রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট (Real Estate Investment Trust) এবং এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডের (Exchange Traded Fund-ETF) বিনিয়োগেও এই সুবিধা পাওয়া যাবে।

তবে বে-মেয়াদি মিউচুয়াল ফান্ড বা ইউনিট ফান্ডের লভ্যাংশে কর অব্যাহতি সুবিধা থাকলেও এর সীমা বেঁধে দেওয়া হয়েছে। এসব ফান্ডে ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে।

বিষয়টি নিয়ে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ক্যাপিটাল গেইন ট্যাক্স নিয়ে বিভ্রান্তির কোনো কারণ নেই। নতুন আয়কর আইনেও এই সুবিধা বহাল থাকবে।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com