1. banijjobarta22@gmail.com : admin :

‘উন্নত বাংলাদেশ গড়তে প্রান্তিক বিনিয়োগ বৃদ্ধি করতে হবে’

  • Last Update: Sunday, June 11, 2023

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেছেন, প্রধানমন্ত্রী আমাদের সামনে উন্নত ও স্মার্ট বাংলাদেশ ভিশন তুলে ধরেছেন, আর এটি গড়তে হলে জেলা ও উপজেলাপর্যায়ে প্রান্তিক বিনিয়োগ বৃদ্ধির কোনো বিকল্প নাই, জেলাপর্যায়ে এসএমইসহ ছোট ছোট বিনিয়োগ জাতীয় অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

রোববার (১১ জুন) ‘দেশের সকল জেলার অতিরিক্ত জেলা প্রশাসকদের জন্য বিনিয়োগ’ সংক্রান্ত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

কর্মশালায়া সভাপতিত্ব করেন বিডার নির্বাহী সদস্য মিজ মহসিনা ইয়াসমিন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপির ডেপুটি আবাসিক প্রতিনিধি, মিজ ভ্যান গুয়েন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া বলেন, আমাদের দেশে আয়তন ছোট হলেও কৃষি উৎপাদন আমাদের অনেক বেশি, তাই আমাদের কৃষি বেইজ ইন্ডাস্ট্রি গড়ে তুলতে বিনিয়োগকারীদের উৎসাহ প্রদান করতে হবে। এছাড়া বিভিন্ন জেলায় বিভিন্ন শিল্প, পর্যটন, স্থানীয় কৃষি পণ্যের বিশাল ইন্ড্রাস্টি গড়ে তুলতে হবে, এক্ষেত্রে নারী পুরুষ উভয়কেই এগিয়ে আসতে হবে।

এ সময়ে তিনি বিনিয়োগ উন্নয়নের জন্য করণীয় সম্পর্কে আলোচনা করে অতিরিক্ত জেলা প্রশাসকদের উদ্দ্যেশ করে বলেন, আপনারা যারা জেলাতে চাকরি করেন স্থানীয় বিনিয়োগের বিষয়ে আপনাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে ইউএনডিপির ডেপুটি আবাসিক প্রতিনিধি, মিজ ভ্যান গুয়েন বাংলাদেশের নারীর ক্ষমতায়ান ও কর্মক্ষেত্রে নারীর উন্নয়নের প্রশংসা করে বলেন, ইতোমধ্যে বাংলাদেশ এলডিসি থেকে বের হওয়ার সুপারিশ পেয়েছে, বাংলাদেশ অপার সম্ভাবনার দেশ এবং অদূর ভবিষ্যতে বাংলাদেশ এশিয়ার অন্যতম বিনিয়োগের দেশে পরিণত হবে। যা বাংলাদেশের জীবন যাত্রার মান উন্নয়নসহ মধ্য আয়ের দেশে পরিণত করবে।

কর্মশালায় সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মিজ মহসিনা ইয়াসমিন বলেন, দেশব্যাপী বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে আমরা দেশের প্রতি জেলা প্রশাসকের অফিসে একটি বিনিয়োগ ফ্রন্ট ডেস্ক ইতোমধ্যে প্রতিষ্ঠা করেছি, যাতে বিনিয়োগকারীরা খুব সহজেই জেলা প্রশাসকের অফিস থেকে বিনিয়োগ সেবা নিতে পারেন, এছাড়াও প্রতি বিভাগে বিনিয়োগকারীদের বিনিয়োগ সেবা দেওয়ার জন্য বিভাগীয় বিডা অফিস রয়েছে।

বিডার উপ-পরিচালক জোবায়ের রহমান রাশেদের উপস্থাপনায় কর্মশালায় বেজা, বেপজা, হাইটেক পার্কসহ অন্যান্য বিনিয়োগ উন্নয়ন সংস্থাসমূহের কর্মকর্তাগণ স্ব স্ব সংস্থার বিনিয়োগ সংক্রান্ত কার্যক্রম অতিরিক্ত জেলা প্রশাসকদের অবহিত করেন।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com