1. banijjobarta22@gmail.com : admin :

ক্যাপিটাল গেইনে কর বসছে না

  • Last Update: Wednesday, June 7, 2023

নিজস্ব প্রতিবেদক

ব্যক্তি বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের উপর থেকে করমুক্ত সুবিধা প্রত্যাহারের যে সংবাদটি ছড়িয়ে পড়েছে সঠিক নয় বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সংশ্লিষ্ট কর্মকর্তারা।

তারা বলছেন, সংশোধিত আয়কর আইনেও এমন কোনো বিধান নেই। তাছাড়া একটি এসআরও’র মাধ্যমে ক্যাপিটাল গেইনের উপর থেকে কর প্রত্যাহার করা হয়েছিল। আবার কর বসাতে চাইলে ওই এসআরওটি আগে বাতিল করতে হবে। আর যে কোনো এসআরও বাতিল করতে হলে প্রয়োজন নতুন একটি এসআরও। কিন্তু এই ধরনের কোনো এসআরও এখনো জারি হয়নি।

বিষয়টি নিয়ে শেয়ারবাজার বিশ্লেষক ও আলী জহির আশরাফ অ্যান্ড কোম্পানির ম্যানেজিং পার্টনার মোহাম্মদ আলী গণমাধ্যমে বলেন, পূর্বের ন্যায় এখনো ব্যক্তি বিনিয়োগকারীদের উপর কর সুবিধা বহাল আছে। ২০১৫ সালের ৩০ জুনের এসআরও ব্যক্তি বিনিয়োগকারীকে ক্যাপিটাল গেইনের উপর কর ছাড় দেওয়া হয়েছে। যার নাম্বার হলো-১৯৬-আয়কর/আইন/২০১৫। ক্যাপিটাল গেইনের বিষয়টি বাতিল করতে হলে আরও একটি এসআরও জারি করতে হবে। আয়কর আইনের সাথে এর কোনো সম্পর্ক নেই।

এনবিআরের কর নীতির দ্বিতীয় সচিব বাপন চন্দ্র দাসও একই কথা বলেন। তিনি বলেন, যে কোনো তালিকাভুক্ত সিকিউরিটিজ থেকে ব্যক্তিগত বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের উপর আগে থেকেই কর মুক্ত আছে। নতুন করে কোনো কর আরোপ করা হয়নি।

তিনি আরও বলেন, নতুন আয়কর আইন আগের এসআরও বাতিল করবে না। ফলে তালিকাভুক্ত শেয়ার থেকে ব্যক্তিদের মূলধন লাভ কর মওকুফ বহাল থাকবে।

এই ধরনের গুজবে বিশ্বাস না করতে বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাজার সংশ্লিষ্টরা।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com