1. banijjobarta22@gmail.com : admin :

ড. হাফিজের ‘স্বপ্নের স্মার্ট বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’ গ্রন্থের প্রকাশনা মঙ্গলবার

  • Last Update: Monday, May 29, 2023

বাণিজ্য বার্তা ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং ঢাকা স্টক একচেঞ্জ লিমিটেড-এর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর লিখা “স্বপ্নের স্মার্ট বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা” নামক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামীকাল (৩০ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে এ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

স্মার্ট বাংলাদেশ হলো বাংলাদেশ সরকারের একটি প্রতিশ্রুতি ও শ্লোগান যা ২০৪১ সালের মধ্যে দেশকে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের পরিকল্পনা। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট নেতৃত্ব দিচ্ছেন। তাঁর দৃঢ়চেতা নেতৃত্বগুণের মাধ্যমেই ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ হবে সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিভিত্তিক, জ্ঞানভিত্তিক এবং উদ্ভাবনী নির্ভর।

আলোচ্য গ্রন্থে লেখক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এবং “রূপকল্প ২০৪১” বাস্তবায়নে সরকারের সম্ভাব্য নির্বাচনী ইশতেহারের রূপরেখা তুলে ধরার পাশাপশি, তা বাস্তবায়ন করার স্বরূপ তথ্য-বিশ্লেষণ এবং সচিত্র দিক নির্দেশনা আলোকপাত করেছেন। উদাহরণস্বরুপ কয়েকটি ইশতেহার নিম্নরুপ:

 বঙ্গবন্ধুর সোনার বাংলায় আধুনিক কৃষি এবং চতুর্থ শিল্প বিপ্লব সমন্বিত টেকসই গ্রামীণ উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন

 উপকূলীয় জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় স্মার্ট প্রকল্প

 প্রযুক্তি এবং বিজ্ঞান নির্ভর খাতে উন্নয়ন

 উদ্ভাবন এবং উদ্যোক্তা বৃদ্ধিতে সরকারের পরিকল্পনা গ্রহণ

 উন্নত অর্থনৈতিক অঞ্চল তৈরি এবং আন্তর্জাতিক ব্যবস্থাপনা

 স্বপ্নের বাংলাদেশ সমুদ্র বিজয় এবং টেকসই সমুদ্র অর্থনীতি উন্নয়ন পরিকল্পনা

 পরিবহন এবং যোগাযোগ অবকাঠামো নির্মাণ

 বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষা এবং প্রতিরক্ষা ব্যবস্থাপনা শক্তিশালীকরণে পরিকল্পনা

অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বাংলাদেশকে উন্নত বিশ্বের দারগোড়ায় দাড় করানোর কর্মপরিকল্পনা ও অভিপ্রায় নিয়ে তিনি গ্রন্থটি রচনা করেছেন। তিনি তাঁর দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতার আলোকে এবং উন্নত বিশ্বের স্মার্ট প্রকল্পগুলোর সাথে সামঞ্জস্য রেখে সম্ভাব্য নির্বাচনী ইশতেহারের দিকনির্দেশনা প্রদানের পাশাপাশি সেগুলো বাস্তবায়ন করার রুপরেখাসহ বিস্তারিত ও সচিত্র আলোকপাত বর্ণনা করা করেছেন এই গ্রন্থে।

তিনি মনে করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে অগ্রসর হচ্ছে। বাংলাদেশ আজ শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, তথ্যপ্রযুক্তি, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন খাতে বিশ্বব্যাপী উন্নয়নের রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী বিজ্ঞান ও প্রযুক্তির ব্যাপক উন্নয়ন এবং কৃত্রিম বুদ্ধিমতা নির্ভর ইন্টেলিজেন্ট যোগাযোগ ব্যবস্থার অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশ গড়তে চায়। তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন স্মার্ট বাংলাদেশ গঠনের পথে দেশ আরও সাহসিকতা ও আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যাবে।

অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর সভাপতিত্বে, বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন৷ অনুষ্ঠানটি সঞ্চালন করবেন ছন্দা মনি।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com