1. banijjobarta22@gmail.com : admin :

ডিএসইতে বছরের সর্বোচ্চ লেনদেন

  • Last Update: Sunday, May 28, 2023

নিজস্ব প্রতিবেদক

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলতি বছরের সর্বোচ্চ লেনদেন হয়েছে। দিন শেষে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ১৭৫ কোটি টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এর আগে সর্বশেষ গত বছরের ৮ নভেম্বর ডিএসইতে সর্বোচ্চ ১ হাজার ৪৯৫ কোটি টাকার লেনদেন হয়েছিল। এরপর ডিএসইতেলেনদেন আর হাজার কোটি টাকা ছাড়ায়নি। গত বছরের ২ থেকে ৯ নভেম্বর পর্যন্ত টানা ছয় দিন ঢাকার বাজারে হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছিল। এরপর চলতি মাসে পরপর তিন দিন হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছে ডিএসইতে।

ডিএসইতে সাম্প্রতিক সময়ের মধ্যে প্রথম হাজার কোটি টাকার লেনদেন ছাড়ায় গত বুধবার। ওই দিন ১ হাজার ১১০ কোটি টাকার লেনদেন হয়েছিল। এরপর বৃহস্পতিবারও হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়। আর আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন আরও বেড়ে ১ হাজার ১৭৫ কোটিতে পৌঁছেছে।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, চলতি মাসের মাঝামাঝি থেকে বাজারে কিছুটা গতি ফিরতে শুরু করে। তাতে নিষ্ক্রিয় বিনিয়োগকারীদের অনেকে আবার বাজারে সক্রিয় হয়। এ ছাড়া কিছু কিছু কোম্পানির শেয়ার নিয়ে কারসাজিকারকেরাও এ সময় সক্রিয় হয়েছেন। তাতে বাজারে লেনদেনে কিছুটা গতি দেখা যাচ্ছে।

খাত সংশ্লিষ্টরা বলছেন, ডিএসইর লেনদেনের একটি বড় অংশই এখন বীমা খাতনির্ভর। দেশের সব ধরনের মোটরযানের জন্য বীমা বাধ্যতামূলক করার উদ্যোগ নিয়েছে সরকার। গত সপ্তাহ থেকে এ খবরটিই শেয়ারবাজারে বীমা কোম্পানির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়িয়ে দিয়েছে। তাতে বীমার শেয়ারে ভর করে লেনদেনেও ঊর্ধ্বগতি বাজারে।

শুধু লেনদেন নয়, বেড়েছে সূচকও। ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৩৯ পয়েন্টে। শরিয়াহ সূচক দশমিক ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৯৯ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮২টির।

রোববার ডিএসইতে মূল্যবৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে ৭টিই ছিল বীমা খাতের কোম্পানি। এদিন ডিএসইতে লেনদেন হওয়া বীমা খাতের ৫৭ কোম্পানির মধ্যে ৫০টিরই দাম বেড়েছে। কমেছে ৪টির আর অপরিবর্তিত ছিল ৩টির দাম। তবে লেনদেনের শীর্ষে ছিল আনোয়ার গ্যালভ্যানাইজিং।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৪৭ পয়েন্ট। লেনদেন হয়েছে ১৯ কোটি ২৮ লাখ টাকার শেয়ার।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com