1. banijjobarta22@gmail.com : admin :

‘সোনালী লাইফের সকল গ্রাহক আমার পরিবারের অংশ’

  • Last Update: Tuesday, May 23, 2023

রাসেল মাহমুদ

ব্যবসায়ী পরিবারের সন্তান শেখ মোহাম্মদ ড্যানিয়েল। লেখাপড়া করেছেন অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব ক্যানবেরাতে। ব্যবসায় প্রশাসনে লেখাপড়া শেষ করে দেশে ফিরে গার্মেন্টস ব্যবসা করতে চেয়েছিলেন। তবে বাবার পরামর্শে গার্মেন্টস ব্যবসায় না জড়িয়ে শুরু করেন আমদানি-রপ্তানির ব্যবসা। সেখানে সফল হন। পরে বাবাকে বুঝিয়ে শুরু করেন গার্মেন্টস ব্যবসা। পরিশ্রম, কাজের প্রতি নিষ্ঠা, ত্যাগ আর সততার কারণে সফল হন সেখানেও। বিয়েও করেন দেশের শীর্ষস্থানীয় এবং পরিচিত এক গার্মেন্টস ব্যবসায়ীর মেয়েকে। তার শ্বশুর বিশিষ্ট ব্যবসায়ী মোস্তফা গোলাম কুদ্দুস যখন একটি জীবন বীমা কোম্পানি প্রতিষ্ঠার স্বপ্ন দেখলেন; তখন একসঙ্গে কাজ শুরু করেন শেখ মোহাম্মদ ড্যানিয়েলও। তাদের সেই স্বপ্নের উপর ভর করেই দেশের চতুর্থ প্রজন্মের বীমা কোম্পানি হিসেবে যাত্রা শুরু করে সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

২০১৩ সালের ১ আগস্ট কার্যক্রম শুরু করা কোম্পানিটি চলতি বছরের আগস্টে ১০ বছর পূর্ণ করবে। গত এক দশকে কোম্পানিটির গ্রোথ, শুরুর প্রতিবন্ধকতা, ব্যবসা পরিস্থিতিসহ আগামীর পরিকল্পনা নিয়ে বাণিজ্য বার্তার সঙ্গে কথা বলেছেন কোম্পানিটির পরিচালক শেখ মোহাম্মদ ড্যানিয়েল। সাক্ষাৎকার নিয়েছেন রাসেল মাহমুদ। দীর্ঘ সাক্ষাৎকারের নির্বাচিত অংশ থাকছে পাঠকদের জন্য।

বাণিজ্য বার্তা : আপনি অস্ট্রেলিয়ায় লেখাপড়া করেছেন। পারিবারিক ব্যবসা গার্মেন্টস। বীমা ব্যবসায় আসা হলো কীভাবে।

শেখ মোহাম্মদ ড্যানিয়েল : বীমা শিল্পের সঙ্গে আমার পরিবারে কোনো সম্পৃক্ততা ছিল না। তবে আমি ব্যবসায়ী পরিবার বিলং করি। আমার দাদা ছিলেন ব্যবসায়ী। তিনি চট্টগ্রামে ব্যবসা করতেন। লেখাপড়া করেছেন আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে। তিনি সব সময় আমদানি-রপ্তানি ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন। আমাদের পরিবারের প্রথম গার্মেন্টস ব্যবসায় আসেন আমার বড় চাচা। তিনি প্রথমে অবশ্য ইম্পোর্ট করতেন। দেশে গার্মেন্টস শুরু হলে তিনি গার্মেন্টস এক্সপোর্টের দিকে ঝোঁকেন। যখন তিনি গার্মেন্টস ব্যবসা শুরু করেন তখন আমার বাবা ক্যালিফোর্নিয়াতে পোস্ট গ্রাজুয়েট করেন। সেই সময় বাংলাদেশ থেকে আমার চাচা কাপড় রপ্তানি করেন আমেরিকায়। আমার বাবা তথন এক স্টেট থেকে অন্য স্টেটে সেই কাপড় দেখতে গিয়েছেলেন। বিষয়টি বাবার জন্য খুব এক্সাইটিং ছিল। কারণ বড় ভাইয়ের ফ্যাক্টরির পণ্য আমেরিকার মাটিতে বিক্রি হচ্ছে। শুধু এটা ব্যবসা ছিল তা নয়, এটা ছিল একটা গৌরবের বিষয়ও। পরে আমার বাবা দেশে ফিরে কিছুদিন ব্যাংকিং পেশায় ছিলেন। ইন্টারেস্টিং একটা বিষয় শেয়ার করি। আমাদের ফ্যামিলির একটা নিয়ম আছে, যা আমার দাদা করে গেছেন। নিয়মটি হলো- বংশের ছেলেদের লেখাপড়া শেষ করার পর সর্বনিম্ন ৬ মাস ব্যাংকিং পেশায় কাজ করতে হবে। কারণ ব্যাংক এমন একটি আর্থিক প্রতিষ্ঠান যেখানে কর্পোরেট কালচার থাকে, ডিসিপ্লিন থাকে। এটার জন্যই ব্যাংকিং পেশায় কাজ করা বাধ্যতামূলক ছিলো। খেয়াল করলে দেখবেন, বাংলাদেশ গড়ার পেছনে ব্যাংকারদের বড় ভূমিকা রয়েছে। গার্মেন্টসের ইতিহাস যদি দেখেন, দেখবেন ব্যাংকাররাই গার্মেন্টসকে একটা জায়গায় নিয়ে গেছেন।

পরিচালক শেখ মোহাম্মদ ড্যানিয়েলের সঙ্গে সিইও মীর রাশেদ বিন আমান

আমি যখন অস্ট্রেলিয়া থেকে লেখাপড়া শেষ করে ফিরে আসি, তখন ইচ্ছা ছিল গার্মেন্টসে যাবো। কিন্তু বাবা বললেন, গার্মেন্টসে গেলে তোমার ঘুম হারাম হয়ে যাবে, চুল পরে যাবে, তাড়াতাড়ি বুড়ো হয়ে যাবা। পরে এক্সপোর্ট শুরু করি এবং ভালো করি। পরে বাবার অনুমতি নিয়ে গার্মেনটস ব্যবসায় আসি।

দেশের শীর্ষ গার্মেন্টস ব্যবসায়ী ও বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি মোস্তফা গোলাম কুদ্দুস সাহেবের মেয়ের সঙ্গে আমার বিয়ে হয়। বিয়ের কয়েকদিন পর শ্বশুর আব্বার সঙ্গে পাকিস্তান-ইন্ডিয়ার একটা সিরিজ দেখছিলান। তখন তিনি আমাকে বললেন, আমার একটা ইন্সুরেন্স কোম্পানি আছে। আমি চাইলে আর একটা ব্যাংক বা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির লাইসেন্স নিতে পারি। তো কোনটা করা উচিৎ হবে। আমি যেহেতু শেয়ারবাজারে ট্রেড করতাম তাই সে দিকে ঝোঁক ছিল। তখন আমি বললাম ইন্স্যুরেন্সই বেটার হবে। তখন তিনি আমাকে বললেন, ঠিক আছে চল আগামীকাল এটা নিয়ে বসি। এর আগে লাইফ ইন্স্যুরেন্স বলতে আমি দুইটা জিনিসই জানতাম- একটা হচ্ছে অস্ট্রেলিয়াতে থাকতে আমার হেলথ ইন্সুরেন্স ছিলো; আর একটা হচ্ছে আমার বড় চাচা যিনি ন্যাশনাল লাইফের ফাউন্ডিং ডিরেক্টর। এর বাইরে আর কিছুই জানতাম না।

তবে বিজনেসের স্টুডেন্ট হিসেবে লাইফ ইন্সুরেন্স কীভাবে অপারেট করে তার বেসিক আন্ডারস্ট্যান্ডিং ছিলো। কিন্তু কীভবে অপারেট করবো তা জানা ছিল না। একটা সময় রূপালী ইন্স্যুরেন্সের তৎকালীন এমডি পিকে রায় আঙ্কেল আমাদের গাইড করেন। তিনি জানান, বীমা খাতে কী হচ্ছে, কী প্রবলেম আছে, কী সম্ভাবনা আছে। আমার শ্রদ্ধেয় শ্বশুর আব্বা একজন স্বপ্নবাজ মানুষ। উনার মাথায় কিছু ঢুকলে সেটা নিয়ে তিনি সিরিয়াসলি চিন্তা করেন। উনার স্বপ্ন আর একাগ্রতায় অবশেষে সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ২০১৩ সালের ১ আগস্ট আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।

তবে কোম্পানির কাজ আমরা কোনো কনসালট্যান্ট দিয়ে শুরু করিনি। বিজনেস প্ল্যান, স্ট্রাটেজি কোনো কিছুই কনসালট্যান্ট দিয়ে ডেভেলপ করিনি। আমরা ৬ মাস এটা নিয়েই কাজ করেছি। এই সময়ে সব থেকে বড় যে প্রবলেমটা সামনে আসে তা হলো- বীমা কোম্পানিগুলো গ্রাহকের কেয়ার করে না। যেটা ব্যাংক করে।

লাইফ ইন্স্যুরেন্স একদিকে আপনাকে ফাইন্যান্সিয়াল সিকিউরিটি দিচ্ছে আরেক দিকে ওয়েলথ ম্যানেজমেন্ট করছে। ফলে এটা খুব কমপ্লেক্স একটা কাজ। গ্রাহক যে ধরনের সার্ভিস আশা করে তারা তা পাচ্ছে না। সেটাই আমরা প্রথম আইডেন্টিফাই করি। কোম্পানির লাইসেন্স এপ্লিকেশনের ৬ মাস আগে আমরা আইডেন্টিফাই করি, ব্যবসা করতে হলে গ্রাহকের সেবা নিশ্চিত করতে হবে। আমরা সেই আলোকে কাজ করেছি। মূলত এভাবেই আমার বীমা ব্যবসায় আসা।

শেখ মোহাম্মদ ড্যানিয়েল

বাণিজ্য বার্তা : আপনি এবং কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা মীর রাশেদ বিন আমান অস্ট্রেলিয়ায় লেখাপড়া করেছেন। খাত সংশ্লিষ্ট অনেকেই বলেন, সোনালী লাইফের কমপ্লায়েন্সের পেছনে আপনাদের বিদেশে লেখাপড়াটা বড় ভূমিকা রেখেছে।

শেখ মোহাম্মদ ড্যানিয়েল : সোনালী লাইফে কমপ্লায়েন্স মেইনটেইন করার যে প্রবণতা সেটা আমি পেয়েছি মূলত গার্মেন্টস থেকে। গার্মেন্টসে কমপ্লায়েন্সের প্রতি একটা রেসপেক্ট আছে। বিদেশে পড়াশোনা করার কারণে আমাদের মধ্যে একটা জিনিস হয়তো এসেছে। তবে ওইটা একসেপ্টিং এক্সিলেন্স।

আমি যখন ব্যাংকে যাই তখন এক্সিলেন্ট কাস্টমার সার্ভিস এক্সপেক্ট করি। যখন ফ্লাই করি তখনও সেটা আশা করি। একইভাবে আমি যেটা এক্সপেক্ট করি আমার গ্রাহকরাও আমার কাছে সেটাই এক্সপেক্ট করবে। আর গ্রাহক সন্তুষ্টির জন্য আমি এর থেকেও ভালো সার্ভিস দিতে চাই। কারণ এখানে আমার কন্ট্রোল আছে। আর সোনালী লাইফ ইন্স্যুরেন্স সেই কাজটাই করছে।

বাণিজ্য বার্তা : ৭ কর্মদিবসে মৃত্যু দাবি দিচ্ছে সোনালী লাইফ। যেখানে অনেক কোম্পানি ৯০ দিনের মধ্যেও দিতে পারছে না। এটা কীভাবে সম্ভব হচ্ছে।

শেখ মোহাম্মদ ড্যানিয়েল : কোম্পানির স্বপ্নদ্রষ্টা আমাদের প্রিয় অভিভাবক, আমার শ্বশুর শ্রদ্ধেয় মোস্তফা গোলাম কুদ্দুস মহোদয়ের ভিশন ছিল ৭ দিনে ক্লেইম দিতে হবে। আমরা ঠিক সেটাই করছি। এখন পর্যন্ত আমাদের ক্লেইম ৭ কর্মদিবস অতিক্রম করেনি। তাছাড়া সকল বীমা দাবি ডিউ ডেটে দিচ্ছি। যথা সময়ে এটা করতে আমাদের আইটি স্ট্রং করতে হয়েছে। এ জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন আমাদের বর্তমান মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) মীর রাশেদ বিন আমান। তার অক্লান্ত পরিশ্রমে আমরা সুন্দর একটি সিস্টেম দাঁড় করিয়েছি। সত্যিকার অর্থে সেই সিস্টেমে ভর করেই সোনালী লাইফ বর্তমানে অন্য কোম্পানির কাছে রোল মডেল হয়েছে।

একটা কথা না বললেই নয়, আমাদের নজর ছিলো ক্লেইম নিয়ে। আমি যেহেতু গ্রাহকের কাছ থেকে প্রিমিয়াম নেবো তাই প্রিমিয়াম নেওয়ার থেকে দেওয়া পর্যন্ত ক্লিন ট্রান্সপারেন্ট দেখতে চাই। কেউ জেনো এখানে উল্টাপাল্টা কাজ করতে না পারে। এটা নিশ্চিত করতে সিইও মহোদয় তার টিম নিয়ে ইআরপি কনসেপ্ট রেডি করে এমনভাবে আমাদের কাছে উপস্থাপন করলেন- যা আমাদের কাছে ছিলো মেঘ না চাইতেই জল পাওয়ার মতো।

২০১৩ সালে আমরা যখন অপারেশন শুরু করি তখন ইনডাস্ট্রিতে মেটলাইফসহ অন্য একটা বা দুইটা কোম্পানি ছাড়া কোনো কোম্পানির ভালো রেপুটেশন ছিল না। যাদের রেপুটেশন ভালো ছিলো তারাও ৯০ দিনের আগে ক্লেইম দিতো না। আজকে সোনালী লাইফ প্রমাণ করেছে ৭ দিনে ক্লেইম দেওয়া সম্ভব। সোনালীর দেখাদেখি অনেক কোম্পানি এখন ৭ দিনে ক্লেইম দেওয়ার চেষ্টা করছে।

শেখ মোহাম্মদ ড্যানিয়েল

বাণিজ্য বার্তা : আপনাদের সামনে অন্য কোনো কোম্পানি পথপ্রদর্শক হিসেবে ছিলো কিনা?

শেখ মোহাম্মদ ড্যানিয়েল : অন্যান্য কোম্পানি নিয়ে যখন আমরা স্টাডি করেছি, তখন তাদের ভালোটা গ্রহণ করেছি। খারাপটা বর্জন করেছি। যেমন মেটলাইফ থেকে অনেক ভালো কিছু শিখেছি, ন্যাশনাল লাইফ থেকেও অনেক কিছু শিখেছি। আমাদের উপলব্ধি হয়েছে ভালোটা বাছাই করে নিতে হবে। আর খারাপটা বর্জন করতে হবে। মেটলাইফ থেকে শিখেছি কীভাবে ট্রেনিং করতে হয়, কীভাবে মোটিভেট করতে হয়।

কোম্পানির গ্রাহকরা এজেন্ট ভিত্তিক। এজেন্ট চলে গেলে সেই প্রভাব পড়ে পলিসিতে। বিষয়টি এমন যে- এজেন্ট চলে গেছে, পলিসিও চলে গেছে। কিন্তু আমরা এমন এক সিস্টেম দাঁড় করিয়েছি, যেখানে এজেন্ট চলে গেলেও পলিসি যাবে না। কারণ আমরা গ্রাহককে বুঝাই তার ভালো কোনটা। গ্রাহকের স্বার্থকেই আমরা সর্বাধিক গুরুত্ব দিই। গ্রাহক যখন এটা উপলব্ধি করছে, তখন এজেন্ট চলে গেলেও গ্রাহক থেকে যাচ্ছেন।

বাণিজ্য বার্তা : সোনালী লাইফ ১০ বছর পূর্ণ করছে। এ সময়ে কোম্পানির গ্রোথ বলা যায় ঈর্ষণীয়। বিষয়টি আপনি কীভাবে দেখছেন।

শেখ মোহাম্মদ ড্যানিয়েল : গত ১০ বছরে আমাদের অর্জন অর্থের পরিমান দিয়ে মূল্যায়ন করতে চাই না। এ সময়ে সবচেয়ে বড় অর্জন হলো- আমাদের ফাউন্ডারের ভিশন এক্সিকিউট করতে পারা। উনার ভিশন ছিলো- ব্যবসায় ব্যয় কমানো। কীভাবে সেটা কমাতে হবে সেটার রাস্তাও তিনি দেখিয়েছেন। বীমা কোম্পানিতে ১৭-১৮টা লেয়ার থাকে, সব লেয়ার বাদ দিয়ে আমাদের শুধু তিনটা লেয়ার। এর ভেতরে কিন্তু কোনো কমিশন বেজড কিছু নাই। আছে টার্গেট বেজড সেলারি যা আমাদের ম্যানেজমেন্টেরই অংশ। আমরা কস্ট কমিয়ে যে টাকা সেভ করছি তা কিন্তু গ্রাহকের টাকা।

আর একটা বিষয় বলি, আজ আপনি ১০০ টাকা দিয়ে যে পণ্য বা সেবা কিনতে পারছেন আগামীতে কিন্তু তা পারবেন না। গত বছর ১০০ টাকায় যা পেয়েছেন এ বছর সেটা পাবেন না। কারণ মূল্যস্ফীতি। গ্রাহক যখন টাকা সুরক্ষিত করতে সোনালী লাইফে আসছেন তখন সেটার মানও বাড়বে। এখানে এক লাখ টাকা রেখে যেন দেড় লাখ টাকা নিয়ে যেতে পারছেন। সেই বিষয়টিও আমরা দেখি। এ জন্য বিনিয়োগের ক্ষেত্রে আমরা খুব সচেতন।

গত ১০ বছরে সোনালী লাইফ আমাদের স্বপ্নদ্রষ্টার ভিশন, সিইও’র হার্ডওয়ার্ক আর আমাদের ক্ষুদ্র কন্ট্রিবিউশনে এই পর্যায়ে এসেছে। সোনালী লাইফ ইন্ডাস্ট্রির লিডার না হলেও কিছু ক্ষেত্রে ঠিকই লিডারশিপ অর্জন করেছে।

ইন্স্যুরেন্স কোম্পানির ৪টা স্টেকহোল্ডার আছে। শেয়ারহোল্ডার, গ্রাহক, কর্মকর্তা-কর্মচারী এবং রেগুলেটর। এর বাইরে আর কোনো স্টেকহোল্ডার নেই। এরমধ্যে মালিক পক্ষ এবং গ্রাহক সব সময় চাইবে কোম্পানির ব্যয় কমুক। কারণ এতে প্রফিট এবিলিটি বাড়বে। কর্মকর্তা-কর্মচারীও চাইবে প্রফিট এবিলিটি বাড়ুক। কারণ কোম্পানি যতো ভালো ব্যবসা করবে তার জব সিকিউরিটি ততো বাড়বে। আর রেগুলেটর চায় কোম্পানি ঠিক মতো চলুক। কারণ কোম্পানি ভালোমতো চলছে কোনো অপবাদ আসবে না, ফলে তাদেরও ঝামেলা পোহাতে হবে না।

শেয়ারহোল্ডার যদি কোম্পানির লাভ চিন্তা করে তাহলে কস্ট কমাতে হবে। আর গ্রাহক চাইবে অনটাইম ক্লেইম পেয়ে টাকা সেফ রাখতে। কর্মকর্তা-কর্মচারীরা কোম্পানি প্রফিটেবল করে বেতন বাড়িয়ে জব সিকিউরিটি নিশ্চিত করবে। এতে চার পক্ষই হ্যাপি হবে।

সোনালী লাইফ ঠিক এভাবেই এগিয়ে যাচ্ছে। শেয়ারহোল্ডাররা ডিভিডেন্ট পাচ্ছে, সঠিক সময়ে ম্যাচিউরিটি ও ডেথ ক্লেইম পাচ্ছে। এতে সোনালী লাইফের গ্রাহক বাড়ছে।

সোনালীর মডেল অনুসরণ করে যে কোম্পানি কাজ করবে তাদের দিকেও গ্রাহকের আকর্ষণ বাড়বে। মডেলের কারণেই আমাদের প্রায় ৩০ হাজার এজেন্ট। এটা এতো সহজে হয়নি।

এজেন্টদের ইনশিওর করতে হচ্ছে ভালো বেতন পেতে হলে সাকসেসফুলি প্রিমিয়াম আয় করতে হবে। আর এটা নিশ্চিত করতে হলে কাজ করতে হবে। গত ১০ বছরে আমাদের যে ব্যবসা হয়েছে তাতে আমরা খুশি। তার থেকে বেশি আনন্দের গ্রাহকের খুশি করতে পারা, তাদের আস্থা ধরে রাখতে পারা।

বাণিজ্য বার্তাকে সাক্ষাৎকার দেয়ার পর ফটোসেশানে অংশ নেন শেখ মোহাম্মদ ড্যানিয়েল। সঙ্গে আছেন কোম্পানির জনসংযোগ প্রধান গালিব হাসান

বাণিজ্য বার্তা : সোনালী লাইফ গ্রাহকদের কীভাবে মূল্যায়ন করে।

শেখ মোহাম্মদ ড্যানিয়েল : কোভিডের সময়ও আমরা ক্লেইম দিয়েছি। এ সময়ে আমরা সার্ভিস বন্ধ করি নাই। ক্লেইম আসলে ওয়েট করিনি। সোনালী লাইফের প্রত্যেক গ্রাহক আমার পরিবারেরই অংশ, সেই ফিলটা গ্রাহককে দেওয়া আমাদের মেইন ফোকাস।

সোনালী লাইফে গ্রাহকের পলিসি যখন অনবোর্ড হয় তখন থেকেই তাকে আলাদাভাবে ট্রিট করা হয়। কারণ তিনি তখন সোনালী পরিবারের অংশ। গ্রাহককে হেড অফিস থেকে প্রত্যেক বছর গিফট পাঠানো হয়, প্রিমিয়াম দেওয়ার আগে রিমাইন্ডার দেওয়া হয়, তাকে থ্যাংকস দেওয়া হয়, বার্ডেতে উইশ করা হয়। গ্রাহককে সেই সম্মানটাই দেওয়া হয় যেটা আমি একজন গ্রাহক হিসেবে প্রত্যাশা করি। যে কারণে ক্লেইম আসলে আমরা কালক্ষেপণ না করে সর্বোচ্চ চেষ্টা করে অনটাইমে দিয়ে দিই। গ্রাহক আমাদের উপর যে আস্থা রেখেছেন সেটা ফুলফিল করাটা আমাদের দায়িত্ব।

লাস্ট কয়েক বছরে প্রায় ১০০ শতাংশ গ্রোথ দেখছি। এর কারণ আমাদের ‘ডাবল ইঞ্জিনের’ কোম্পানি। একদিকে রয়েছেন আমাদের সিইও। যিনি কোম্পানির গ্রোথে অনেক অবদান রেখেছেন। যেসব ব্রাঞ্চে সাধারণত কোনো সিইও যেতে চান না, আমাদের সিইও সেই ব্রাঞ্চগুলোতেই যান। তিনি সেগুলোকেই প্রমোট করেন। এতে গ্রাহকরা জানছেন এই ব্রাঞ্চটা ভালো। এটা প্রথম ইঞ্জিন। দ্বিতীয় ইঞ্জিন হলো- নাম্বার অফ পিপল; যারা আমাদের সঙ্গে জড়িত। ৩০ হাজার মানুষ কাজ করছেন একসঙ্গে।

তবে আমি মনে করি, বিজনেস ফোকাসের থেকে বড় হচ্ছে ক্লেইম ফোকাস, ইনভেস্টমেন্ট ফোকাস। আমরা এমনিতেও ইনভেস্টমেন্ট বেশি করি। কারণ আমরা কস্ট কম রাখার চেষ্টা করি। সঠিক জায়গায় ইনভেস্টমেন্ট করতে চেষ্টা করি। ফলে ভালো রিটার্ন আসে। রিটার্ন ভালো না হলে স্টেকহোল্ডারে এবং গ্রাহক সন্তুষ্ট হবে না। তাই এই জায়গায় বীমা খাতে আমরা লিডার।

সব সেক্টরে লিডার না হলেও ডিজিটালাইজেশন, ইনভেস্টমেন্ট, কস্ট ম্যানেজমেন্ট এবং কাস্টমার্স এক্সপেরিয়েন্সে এই মুহূর্তে আমরা ইন্স্যুরেন্স সেক্টরে লিডার।

বাণিজ্য বার্তা : সোনালী লাইফের ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাই।

শেখ মোহাম্মদ ড্যানিয়েল : ভবিষ্যতের জন্য সোনালী লাইফ যেসব প্রোডাক্ট ডেভেলপ করছে ইতিপূর্বে বাংলাদেশে তা আসে নাই। এই জায়গাতেও আমরা লিডার হতে চাই। ইনশাআল্লাহ আমরা তা হবো।

বিভিন্ন মার্কেটের জন্য আমরা বিভিন্ন প্রোডাক্ট আনতে কাজ করছি। মনে করেন গুলশানের মাল্টিন্যাশনাল কোম্পানিতে কর্মরত গ্রাহক এবং বান্দরবানের কৃষিজীবী গ্রাহকের রিকোয়ারমেন্ট এক হবে না। তাই গ্রাহকের ধরন এনালাইসিস করে আমরা নতুন নতুন প্রোডাক্ট আনছি।

পাশাপাশি গ্রাহককে আরও বেটার সেবা দিতে নানামুখি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সোনালী লাইফ সত্যিকার অর্থেই গ্রাহকের সোনালী জীবন নিশ্চিত করতে চায়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com