1. banijjobarta22@gmail.com : admin :

বিআরটিএ’র এপিএ ও ইনোভেশন টিমের কর্মকতাদের ডিএসই’র ডাটা সেন্টার পরিদর্শন

  • Last Update: Sunday, May 14, 2023

বাণিজ্য বার্তা ডেস্ক

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি ২০২২-২৩-এর আওতায় ই.গভর্ন্যান্স ও উন্নয়ন কর্মপরিকল্পনার অংশ হিসেবে প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধির কার্যক্রম ২.২ ই.গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়নের নিমিত্ত এপিএ টিম ইনোভেশন টিম এবং ইনোভেশন আইডিয়া বাস্তবায়নের সঙ্গে সম্পৃক্ত ১০ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) অত্যাধুনিক ডাটা সেন্টার পর্যবেক্ষণ করেছেন।

প্রতিনিধি দলে নেতৃত্ব দেন এপিএ টিম প্রধান মো. আজিজুল ইসলাম।

প্রতিনিধি দলকে স্বাগত জানান ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম. সাইফুর রহমান মজুমদার, এফসিএ।

এসময় তার সঙ্গে ছিলেন প্রধান অর্থনৈতিক কর্মকর্তা সাত্বিক আহমেদ শাহ, ভারপ্রাপ্ত প্রধান প্রযুক্তি কর্মকতা মো. তারিকুল ইসলাম, আইটি ইনফ্রাস্ট্রাকচারের ডিজিএম মুন্সী মুস্তাফিজুর রহমানসহ আইটি এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের অন্যান্য কর্মকর্তারা।

পরে ডিএসইর ভারপ্রাপ্ত প্রধান প্রযুক্তি কর্মকতা মো. তারিকুল ইসলাম এক প্রেজেনটেশনের মাধ্যমে ডিএসই’র ইতিহাস, ডিএসই’র আইটি অবকাঠামো, ট্রেকহোল্ডার অফিসের ব্যাক অফিস সার্ভার, ট্রেডার টার্মিনাল, ব্রাঞ্চ অফিস এবং ডিজিটাল বুথ, ডিএসই মোবাইল অ্যাপ, টেকনোলজি, মার্কেট ডাটা সার্ভিস, ডিএসই অফিসিয়্যাল ওয়েবসাইট, নিউ ডাকা সেন্টার এবং বিগত ডাটা সেন্টারের সার্বিক কার্যক্রম, ডাটা সেন্টারের সুযোগ সুবিধা, ডাটা সেন্টারের অপারেশন এবং মেইনন্ট্যানেন্স এবং ট্রেডিং ক্যাপাসিটি ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

পরে আইটি ইনফ্রাস্ট্রাকচারের ডিজিএম মুন্সী মুস্তাফিজুর রহমানের নেতৃত্বে ডেটা সেন্টার ইমপ্লিমেন্টেশন টিম প্রতিনিধি দলকে ডাটা সেন্টারের নক রুম, পাওয়ার রুম, এসি রুম এবং ডাটা হলের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য এবং কার্যকারিতা, ডেটা সেন্টারে আধুনিক প্রযুক্তি স্থাপন, ১১০০০ বর্গফুট এরিয়া সম্বলিত ৩টি পৃথক ডেটা হল কিভাবে কাজ করবে, ডাটা সেন্টার থেকে কি ধরনের সেবা প্রদান করা হবে, ডাটা সেন্টারের অবকাঠামোসহ অন্যান্য কার্যক্রম কীভাবে পরিচালিত হবে, সে বিষয়ে বিআরটিএর প্রতিনিধি দলকে বিস্তরিত ধারণা প্রদান করেন।

প্রতিনিধি দল ডিএসইর বিশাল ডাটা সেন্টার কার্যক্রমের উন্নত প্রযুক্তিতে সন্তোষ প্রকাশ করেন এবং প্রতিনিধি দল ডিএসইর নব-নির্মিত ডাটা সেন্টারের ধারনা থেকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ই.গভর্ন্যান্স ও উন্নয়ন কর্মপরিকল্পনার অংশ হিসেবে প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধির কার্যক্রম ২.২ ই.গভরর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখবে।

বিআরটিএ প্রতিনিধি দলের মধ্যে ছিলেন পরিচালক (অপারেশন) মো. লোকমান হোসেন মোল্লা, উপ-পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার অরূপ কুমার দেবদাস, প্রোগ্রামার হোসেন মমতাজ, সিনিয়র কম্পিউটার অপারেটর মো. ইয়া জামিউল ইকরাম এবং সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার মাহবুবা আলম।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com