1. banijjobarta22@gmail.com : admin :

একনেকে সাড়ে ১৯ হাজার কোটি টাকার ১২ প্রকল্প অনুমোদন

  • Last Update: Tuesday, April 18, 2023

নিজস্ব প্রতিবেদক

১৯ হাজার ৫৯৯ কোটি টাকা ব্যয়ে ১২টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (১৮ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারি অর্থায়ন থাকবে ৬ হাজার ২৬০ কোটি ৭২ লক্ষ টাকা। এছাড়া বৈদেশিক অর্থায়ন ১৩ হাজার ২০৩ কোটি ৬৬ লক্ষ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১৩৪ কোটি ৪৬ লক্ষ টাকা।

সভা শেষ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বৈঠকের বিস্তারিত তথ্য তুলে ধরেন। পরিকল্পনা সচিব, পরিকল্পনা কমিশনের বিভিন্ন সদস্য (সচিব) এ সময় উপস্থিত ছিলেন।

অনুমোদিত প্রকল্পসমূহ হলো: কৃষি মন্ত্রণালয়ের “প্রোগ্রাম অন এগ্রিকালচারাল এন্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, এন্টারপ্রিনিউরশীপ এন্ড রেজিল্যান্স ইন বাংলাদেশ” প্রকল্প ; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের “বিল্ডিং ক্লাইমেট রেসিলিয়েন্ট লাইভলিহুড ইন দি ভালনারেবল ল্যান্ডস্ক্যাপস ইন বাংলাদেশ (বিসিআরএল)” প্রকল্প; পানিসম্পদ মন্ত্রণালয়ের “বরিশাল জেলার সদর উপজেলায় চরকাউয়া, চাঁদমারী, জাগুয়া, লামচরি এবং চরমোনাই এলাকা কীর্তনখোলা নদীর ভাঙ্গন হতে রক্ষা প্রকল্প” (১ম পর্যায়) প্রকল্প; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের “ইমপ্রুভিং কম্পিউটার এন্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারী এডুকেশন প্রজেক্ট ”প্রকল্প; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে সেফার সাইবারস্পেস ফর ডিজিটাল বাংলাদেশ: এনহ্যান্সিং ন্যাশনাল অ্যান্ড রিজিওনাল ডিজিটাল ইনভেস্টিগেশন ক্যাপাসিটি অব বাংলাদেশ পুলিশ এবং ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার পুনঃনির্মাণ প্রকল্প।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে “পদ্মা বহুমুখী সেতু নির্মাণ” এবং “বাংলাদেশ সড়ক নিরাপত্তা” প্রকল্প; রেলপথ মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে “ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বিদ্যমান মিটারগেজ রেল লাইনের সমান্তরাল একটি ডুয়েল গেজ রেললাইন নির্মাণ”ও “বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের লেভেল ক্রসিং গেইটসমূহের পুনর্বাসন ও মান উন্নয়ন” প্রকল্প এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের “জি টু জি ভিত্তিতে ২টি ক্রুড ওয়েল মাদার ট্যাংকার এবং ২টি মাদার বাল্ক ক্যারিয়ার জাহাজ সংগ্রহ”প্রকল্প।

সভায় পরিকল্পনা কমিশনের ভাইস চেয়ারম্যান ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী মো. শাহাবউদ্দিন এবং ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভার কার্যক্রমে অংশ নেন।

এছাড়াও মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সিনিয়র সচিব ও সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com