1. banijjobarta22@gmail.com : admin :

অর্থনৈতিক দিক থেকে সেরা দেশ হতে চায় বাংলাদেশ

  • Last Update: Sunday, April 16, 2023

নিজস্ব প্রতিবেদক

অর্থনৈতিক দিক থেকে অঞ্চলের সেরা দেশ হতে চায় বাংলাদেশ, এমন প্রত্যয় ব্যক্ত করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার (১৬ এপ্রিল) বিকেলে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন।

বাণিজ্যমন্ত্রী বলেন, এই দেশ আমাদের সবার। এই দেশকে এগিয়ে নিতে হলে আপনাকেই দায়িত্ব নিতে হবে। আমরা অনেকদূর এগিয়েছি। অর্থনৈতিক দিক থেকে এই অঞ্চলের সেরা দেশ হতে চাই। ২০৩০ সাল থেকে ২০৪১ সাল পর্যন্ত আমাদের যতগুলো টার্গেট আছে সেগুলো অর্জন করতে চাই।

তিনি বলেন, রপ্তানিখাতে গার্মেন্টস খাতের অবস্থান ধরে রেখে অনেকদূর এগিয়ে যেতে চাই। শূন্য থেকে শুরু করে আমরা অনেক দূর এগিয়েছি। আরও অনেক দূর যেতে চাই।

এদিন সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে জাতীয় রপ্তানি ট্রফি ২০১৯-২০ বিতরণ করা হয়। সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে ওই অর্থবছরে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি পেয়েছে চট্টগ্রামের ইউনিভার্সাল জিন্স লিমিটেড।

২০১৯-২০ অর্থবছরে বিভিন্ন শ্রেণিতে মোট ৭০টি প্রতিষ্ঠান জাতীয় রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত করা হয়। সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে এসব প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে।

নির্বাচিত প্রতিষ্ঠানের নাম প্রকাশ করে গত বছরের ২৯ ডিসেম্বর বাণিজ্য মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। করোনা অতিমারির কারণে বৈশ্বিক পর্যায়ে পণ্যের চাহিদা কমে যাওয়ায় ২০১৯-২০ অর্থবছরে দেশের রপ্তানি আয় কিছুটা কমে যায়। ওই বছর রপ্তানি আয়ের পরিমাণ ছিল ৩৩ দশমিক ৬৭ বিলিয়ন মার্কিন ডলার।

প্রজ্ঞাপন অনুযায়ী, তৈরি পোশাক (ওভেন) শ্রেণিতে রিফাত গার্মেন্টস, স্নোটেক্স আউটওয়্যার, তারাসিমা অ্যাপারেলস; তৈরি পোশাক (নিট) শ্রেণিতে জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফ্যাশনস, ফ্লামিঙ্গো ফ্যাশনস; সব ধরনের সুতাপণ্য শ্রেণিতে স্কয়ার টেক্সটাইল, বাদশা টেক্সটাইল, ভিয়েলাটেক্স স্পিনিং; বস্ত্রকল জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস, এনভয় টেক্সটাইল, হা-মীম ডেনিম রপ্তানি ট্রফি পেয়েছে।

হোম ও বিশেষায়িত টেক্সটাইল শ্রেণিতে জাবের অ্যান্ড জোবায়ের রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে। টেরিটাওয়েলে নোমান টেরিটাওয়েল মিলস রপ্তানি ট্রফি পাচ্ছে। হিমায়িত খাদ্যে বিডি সি ফুড, ক্রিমসন রোসেলা সি ফুড, এমইউ সি ফুডস; কাঁচা পাটে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স, উত্তরা পাট সংস্থা; পাটজাত পণ্যে আকিজ জুট মিলস, জনতা জুট মিলস, করিম জুট স্পিনার্স রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে।

চামড়াজাত পণ্যে পিকার্ড বাংলাদেশ, এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ; জুতায় বে-ফুটওয়্যার, এফবি ফুটওয়্যার, আকিজ ফুটওয়্যার; কৃষিজ পণ্যে মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানি, আল আজমী ট্রেড ইন্টারন্যাশনাল, এলিন ফুডস ট্রেড; কৃষি প্রক্রিয়াজাত পণ্যে প্রাণ ডেইরি, প্রাণ অ্যাগ্রো, প্রাণ ফুডস জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে। ফুল-ফলিয়েজে রপ্তানি ট্রফি পাচ্ছে রাজধানী এন্টারপ্রাইজ।

হস্তশিল্প শ্রেণিতে কারুপণ্য রংপুর, বিডি ক্রিয়েশন, ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্টস বিডি; প্লাস্টিক পণ্যে বেঙ্গল প্লাস্টিকস, ডিউরেবল প্লাস্টিক, বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল; সিরামিক পণ্যে শাইনপুকুর সিরামিকস, আর্টিসান সিরামিকস; হালকা প্রকৌশল শিল্পে এমঅ্যান্ডইউ সাইকেলস, মেঘনা বাংলাদেশ, ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্টস রপ্তানি ট্রফি পাচ্ছে।

এছাড়া ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স পণ্যে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং ও বিআরবি কেব্‌ল ইন্ডাস্ট্রিজ রপ্তানি ট্রফি পাচ্ছে। অন্যান্য শিল্পজাত পণ্যে মেরিন সেফটি সিস্টেম, তাসনিম কেমিক্যালস কমপ্লেক্স, বিএসআরএম স্টিলস; ওষুধ খাতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, নিপ্রো জেএমআই; কম্পিউটার সফটওয়্যারে সার্ভিস ইঞ্জিন, গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেক রপ্তানি ট্রফি পাচ্ছে।

ইপিজেডের শতভাগ বাংলাদেশি মালিকানাধীন তৈরি পোশাকশিল্প (নিট ও ওভেন) শ্রেণিতে প্যাসিফিক জিনস, এনএইচটি ফ্যাশন ও শাশা ডেনিমস রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে। অন্যান্য পণ্য ও সেবা খাতে ফারদীন অ্যাকসেসরিজ, আরএম ইন্টারলাইনিংস; প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্যে মনট্রিমস, এমঅ্যান্ডইউ প্যাকেজিং, ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং; অন্যান্য প্রাথমিক পণ্যে অর্কিড ট্রেডিং করপোরেশন, নিহাও ফুড কোম্পানি; অন্যান্য সেবা খাতে এক্সপো ফ্রেইট, মীর টেলিকম; নারী উদ্যোক্তা বা রপ্তানিকারক জন্য সংরক্ষিত শ্রেণিতে পাইওনিয়ার নিটওয়ার্স, বী-কন নিটওয়্যার, ইব্রাহিম নিট গার্মেন্টস নির্বাচিত হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com