1. banijjobarta22@gmail.com : admin :

আরএসআরএমের মালিকদের বিরুদ্ধে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ

  • Last Update: Sunday, March 5, 2023

রাসেল মাহমুদ

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি রতনপুর স্টীল রি-রোলিং মিলস লিমিটেডের উদ্যোক্তা/পরিচালকদের বিরুদ্ধে দুর্নীতি ও প্রতারণার মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ করেছেন মহসিন মিয়া নামের এক বিনিয়োগকারী।

নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান বরাবর সম্প্রতি তিনি এই অভিযোগটি দিয়েছেন। অভিযোগে কোম্পানির বিরুদ্ধে দুর্নীতি ও প্রতারণার অভিযোগ তুলেছেন তিনি।

মহসিন মিয়া পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ নামের একটি সংগঠনের সহ-সভাপতি।

অভিযোগে তিনি বলেন, ব্যবসা সম্প্রসারণ, উৎপাদন বৃদ্ধি, কারখানা নির্মাণ, ব্যাংক ঋণ পরিশোধের কথা বলে ২০১৪ সালে প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর মাধ্যমে ২ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে ১০০ কোটি টাকা উত্তোলন করে। আইপিওতে আসার আগে ২০১৩ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৫ টাকা ৬৩ পয়সা। ২০১৪ সালে ২২ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করে কোম্পানিটি। মোট শেয়ার ছিল ৫ কোটি ৪৬ লাখ। এর মধ্যে পরিচালকদের শেয়ার ছিল ২ কোটি ৮২ লাখ অর্থাৎ ৫১ দশমিক ৬৫ শতাংশ। বর্তমানে উদ্যোক্তা/পরিচালকদের হাতে রয়েছে ২৯ দশমিক ৯৩ শতাংশ শেয়ার। অর্থাৎ ২১ দশমিক ৭২ শতাংশ শেয়ার পর্যায়ক্রমে বিক্রি করেছে মালিকপক্ষ।

অভিযোগে বলা হয়, বিনিয়োগকারীদের বার বার বোনাস লভ্যাংশ দিয়ে টাকার পরিবর্তে কাগজ ধরিয়ে কোম্পানির শেয়ার বৃদ্ধি করা হয়েছে।

কোম্পানির আর্থিক বিবরণীর বরাতে অভিযোগে বলা হয়, ৮ বছরে কোম্পানিটি মোট আয় করেছে ২৭৪ কোটি ৫৫ লাখ ৪০ হাজার টাকা। অথচ বিনিয়োগকারীদের মোট ক্যাশ লভ্যাংশ প্রদান করেছে ৫২ কোটি ৫৯ লাখ ৭০ হাজার ১০০ টাকা। কোম্পানির মোট আয় থেকে ক্যাশ লভ্যাংশ প্রদান করার পরেও উদ্বৃত্ত টাকা থাকে ২২১ কোটি ৯৫ লাখ ঊনসত্তর হাজার নয়শ টাকা। কোম্পানির বিনিয়াগকারীদের ম্যানুপুলেশন করার জন্য কাগজে কলমে মিথ্যা তথ্য দেখিয়ে শেয়ারের দর বাড়িয়ে কোম্পানির পরিচালকরা পর্যায়ক্রমে শেয়ার বিক্রি করে টাকা হাতিয়ে নিয়েছে।

অভিযোগে বলা হয়, শুরু থেকেই কোম্পানির পরিচালকদের উদ্দেশ্য খারাপ ছিল। যার কারণে প্রথম থেকেই তারা পর্যায়ক্রমে শেয়ার বিক্রি করে আসছিল।

২০২১ সালে কোম্পানির পণ্য বিক্রি ১৪৫ কোটি ০৫ লাখ ৭২ হাজার ২০৪ টাকা অথচ উৎপাদিত পণ্য ক্রয় বাবদ ব্যয় হয়েছে ১৬৪ কোটি ০৯ লাখ ২৪ হাজার ৪৩৭ টাকা। এখানে পণ্য বিক্রি থেকে উৎপাদিত পণ্য ক্রয় বাবদ বেশি টাকা দেখিয়ে কোম্পানির লোকসান দেখিয়েছে ১৯ কোটি ০৩ লাখ ৫২ হাজার ২৩৩ টাকা এবং ২০২১ সালে মোট লাোকসান দেখিয়েছে ৩৭ কোটি ৯৮ লাখ ১০ হাজার ১১৪ টাকা। অর্থাৎ শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৭৫ পয়সা। লোকসানি কোম্পানি বিজ্ঞাপন বাবদ ব্যয় দেখিয়েছে ২০২০ সালে ৯ কোটি ৫২ লাখ ৮ হাজার ৬৩০ টাকা। ২০২১ সালে ৫ কোটি ৬৭ লাখ ৮ হাজার ৭৩২ টাকা।

২০২০ সালের ১০ শতাংশ ক্যাশ লভ্যাংশ এখনো অনেক বিনিয়োগকারী পায়নি বলেও অভিযোগ করা হয়।

কোম্পানিটি আইপিওর মাধ্যমে উত্তোলন করেছে ১০০ কোটি টাকা। ৭ বছরে মাোট আয় করেছে ২২১ কোটি ৯৫ লাখ ৬৯ হাজার ৯০০ টাকা। ক্যাশ লভ্যাংশ বিতরণের পর অবশিষ্ট ছিল ১০৫ কোটি ৮৭ লাখ ৬২ হাজার ৪০০ টাকা। ২০২১ সালে কোম্পানির পরিচালকরা পর্যায়ক্রমে শেয়ার বিক্রি করেছে মোট ৫০ কোটি টাকার।

কোম্পানির বর্তমান বিদ্যুৎ, গ্যাসের বিল বকেয়ার কারণে কারখানা চালাতে পারছে না। ২০২১ সালের ৩০ জুন পরিচালকদের সম্মিলিতভাবে শেয়ার ছিল ৪৭ দশমিক ০৩ শতাংশ। আর বর্তমান আছে ২৯ দশমিক ৯৩ শতাংশ। অর্থাৎ কোম্পানির পরিচালকরা ১৭ দশমিক ১০ শতাংশ শেয়ার ডিএসইর ওয়েবসাইটে না জানিয়েই বিক্রি করেছে। এই শেয়ার বিক্রির পর ২০২১ সালে লভ্যাংশ বাবদ নো-ডিভিডেন্ট দিয়ে বিনিযয়োগকারীদের লভ্যাংশ থেকে বঞ্চিত করা হয়েছে।

২০১৭ সালে শেয়ার প্রতি ইপিএস ৮.১৮ টাকা ২০১৮ সালে ৭.০৫ টাকা এবং ২০১৯ সালে ৫.৫৮ টাকা শেয়ার প্রতি ইপিএস দেখিয়ে ২০১৮ সালের ৪ জানুয়ারি এবং ২০১৯ সালের ২৮ আগস্ট ৩টি শেয়ারের বিপরীতে ২টি রাইট শেয়ার ছেড়ে ফের শেয়ারবাজার থেকে টাকা উত্তোলনের জন্য বিএসইসিতে আবেদন করে। কিন্তু বিএসইসি রাইটের আবেদন বাতিল করেন।

রাইট শেয়ার ছেড়ে টাকা উত্তোলনের জন্য কোম্পানি ম্যানুপুলেশন করে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে ইপিএস ফুলিয়ে বাড়িয়ে দেখায়। কারণ রাইট শেয়ারের আবেদন বাতিলের পর কোম্পানি ২০২১ সালে শেয়ার প্রতি ইপিএস ৩.৭৫ টাকা লোকসান দেখায়।

কোম্পানীটি ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করে ২০১৪ সালের ২২ সেপ্টেম্বর। অথচ পরিচালক সামছুননাহার ২০১৫ সালের ৮ জানুয়ারি শেয়ার বিক্রি শুরু করে। যা ছিল আইনসিদ্ধ নয়।

বিএসইসিতে করা আবেদনে আর্থিক বিবরণীগুলো তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন মহসিন মিয়া।

আবেদনের একটি অনুলিপি, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক বরাবরও পাঠানো হয়েছে।

এ বিষয়ে রতনপুর স্টীল রি-রোলিং মিলস লিমিটেডের কোম্পানি সচিব মোহাম্মদ মঈন উদ্দিন বলেন, কোন বিষয়ে অভিযোগটি উঠেছে আপাতত আমার তা জানা নেই। যদি বিএসইসি থেকে আমাদের কোনো চিঠি দেয় তাহলে আমরা জানতে পারবো। এখন পর্যন্ত এমন কোনো কিছু আমাদের জানায়নি। তবে আমাদের বর্তমান অবস্থাসহ সার্বিক বিষয়ে কমিশন অবগত আছে। এছাড়াও সব বিষয়ে আমরা কমিশনের সঙ্গে আলাপ আলোচনা করছি। আমাদের যে সমস্যাগুলো আছে সেগুলো সমাধানের চেষ্টা করছি। কিন্তু এই বিষয়ে অফিসিয়ালি কোনো বক্তব্য দিতে পারবো না।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com