1. banijjobarta22@gmail.com : admin :

বাজার মূলধন বেড়েছে ৮৮৮ কোটি টাকা

  • Last Update: Saturday, March 4, 2023

নিজস্ব প্রতিবেদক

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৮৮৮ কোটি ৫১ লাখ ৬ হাজার ৪২৪ টাকা। তার আগের দুই সপ্তাহে বাজার মূলধন টানে কমেছে। ওই সময়ে বিনিয়োগকারীরা হারিয়েছে ৪ হাজার ৮২২ কোটি টাকা।

ডিএসইর সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র পাওয়া গেছে।

সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৬২ হাজার ২২৬ কোটি ৯৮ লাখ ৩১ হাজার ১৪৮ টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৩ হাজার ১১৫ কোটি ৪৯ লাখ ৩৭ হাজার ৫৭২ টাকা। অর্থাৎ টাকার অংকে পুঁজি বেড়েছে ৮৮৮ কোটি ৫১ লাখ টাকা।

আলোচ্য সময়ে ডিএসইতে মোট ৩৭২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১১টির, আর অপরিবর্তিত ছিল ২০৫টির। তার আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ১৫টির, কমেছিল ১৫৩টির, আর অপরিবর্তিত ছিল ১৮২টি কোম্পানির শেয়ারের দাম।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৫৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৫ পয়েন্ট কমে দুই হাজার ২১৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৭৯৩ কোটি ৯৩ লাখ ৪২ হাজার ২৮২ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯২ কোটি ৫১ লাখ ২০ হাজার ৩০৫ টাকা। অর্থাৎ ৭০১ কোটি ৪২ লাখ ২১ হাজার ৯৭৭ টাকা লেনদেন বেড়েছে, শতাংশের হিসেবে ৬৪ দশমিক ২০ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসিস লিমিটেডর শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার, এরপর যথাক্রমে লেনদেন হয়েছে এডিএন টেলিকম, রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, শাইনপুকুর সিরামিকস, জেমিনি সি ফুড, আমরা নেটওয়ার্কস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, আলহাজ টেক্সটাইল মিলস এবং ওরিয়ন ফার্মা লিমিটেডের শেয়ার।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থায় লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ৫২ পয়েন্ট কমে ১৮ হাজার ২৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৩০ লাখ ৮২ হাজার ৮১৩ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৩কোটি ৩৫ লাখ টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে ৯৬টির আর অপরিবর্তিত রয়েছে ১০৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ১২টির, কমেছিল ৯৪টির আর অপরিবর্তিত ছিল ১০১টি কোম্পানির শেয়ার।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com