1. banijjobarta22@gmail.com : admin :

সৌদি আরবে ইউরিয়া সার কারখানা স্থাপনে ফলপ্রসূ আলোচনা

  • Last Update: Wednesday, March 1, 2023

বাণিজ্য বার্তা ডেস্ক

সৌদি আরবে বাংলাদেশ ও সে দেশের যৌথ মালিকানায় ইউরিয়া সার কারখানা স্থাপনে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন দেশটির বাণিজ্য ও মিডিয়াবিষয়ক মন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি।

সৌদি আরব সফররত প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত এক বৈঠকে আবদুল্লাহ আল কাসাবি এই আশ্বাস দেন ।

১১-১৩ মার্চ ঢাকায় অনুষ্ঠেয় বাংলাদেশ বিজনেস সামিটে সৌদি বাণিজ্যমন্ত্রীর বাংলাদেশ সফর করার কথা। বৈঠকে এ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সৌদি বাণিজ্যমন্ত্রী সরকারি-বেসরকারি ও ব্যবসায়ী প্রতিনিধিদের সমন্বয়ে বড় প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে এর আগে বেশ কয়েকটি সমঝোতা স্মারক সই হয়েছে। সভায় এসব স্মারকের কার্যকর বাস্তবায়নের বিষয়ে আলোচনা হয়। সভায় বাংলাদেশ থেকে ২১৩টি পণ্যের সৌদি আরবে শুল্কমুক্ত প্রবেশে সৌদি বাণিজ্যমন্ত্রীর সহায়তা কামনা করা হলে তিনি এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

এ ছাড়া মঙ্গলবার বিকেলে সালমান এফ রহমান সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (এসএবিআইসি) সিইও আব্দুল রহমান আল-ফাগির সঙ্গে বৈঠক করেন। বৈঠকে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপনসংক্রান্ত একটি ‘কনসেপ্ট নোট’ উপস্থাপন করা হয়। আল-ফাগি এই প্রস্তাব স্বাগত জানিয়ে এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণের সম্মতি দেন।

সালমান এফ রহমান কটনভিত্তিক তৈরি পোশাকশিল্পে বাংলাদেশের সক্ষমতার কথা উল্লেখ করে কৃত্রিম ফেব্রিক তৈরিতে এসএবিআইসি ও বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্ভাব্য কৌশলগত ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের বিষয়টি উপস্থাপন করলে সে ব্যাপারেও একমত পোষণ করেন আল-ফাগি। এ বিষয়ে বাংলাদেশের ব্যবসায়ীদের এসএবিআইসির সঙ্গে আলোচনার জন্য স্বাগত জানান।

উপদেষ্টা সালমান এফ রহমান আব্দুল রহমান আল-ফাগিকে তার সুবিধামতো সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বৈঠকে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএমসহ (বার) ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com