1. banijjobarta22@gmail.com : admin :

তবুও পতন শেয়ারবাজারে

  • Last Update: Wednesday, March 2, 2022

নিজস্ব প্রতিবেদক

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ আতঙ্কের পর শেয়ারবাজারে নেগেটিভ ইক্যুইটি নিয়ে যে খবর ছড়িয়ে পড়ে তার প্রভাবে বড় পতন হয়। তবে গত সোমবার ‘নেগেটিভ ইক্যুইটি নিয়ে গুজব ছড়িয়ে শেয়ারবাজারে দরপতন করা হয়েছে’- নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদের এমন বক্তব্যের পর দিনই বাজার উত্থানে ফেরে।

এই বক্তব্যের প্রভাবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বাড়ে ১৪ পয়েন্ট। তবে এই বৃদ্ধি স্থায়ী হলো না। একদিন পর আজ বুধবার ফের সূচক পড়েছে ৫৩ পয়েন্ট।

নেগেটিভ ইক্যুইটি নিয়ে নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) স্পষ্ট ব্যাখা দিলেও তা আমলে নেয়নি বিনিয়োগকারীরা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিনিয়োগকারীরা বাজারে সম্পৃক্ত হচ্ছে না। ফলে শেয়ারবাজারে নেতিবাচক প্রবণতা দেখা যাচ্ছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ বুধবার সূচক কমেছে ৫৩ পয়েন্ট কমেছে। লেনদেন নেমেছে ৬০০ কোটি টাকার ঘরে।

ডিএসইতে ৬৫৬ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৪২ কোটি ৮৫ লাখ টাকা কম। গতকাল ডিএসইতে ৭৯৮ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৬৯৯ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৪৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৭০ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৮৮টির, কমেছে ২৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএসপিআই ১৪৯ পয়েন্ট কমেছে। এদিন সিএসইতে ২৪ কোটি ৮১ লাখ ৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজারের এই পতন নিয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান বলেন, আমাদের বিনিয়োগকারীরা বাজারে সম্পৃক্ত না হওয়ায় সূচক স্থায়ী হচ্ছে না। বিনিয়োগকারীদের আগে সচেতন হতে হবে। আমি মনে করি, শিগগিরই বাজার ইতিবাচক ধারায় ফিরবে।

বিষয়টি নিয়ে মোনার্ক হোল্ডিংস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন বলেন, বিনিয়োগকারীরা অতিমাত্রায় পেনিকড হয়ে গেছেন। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের সাথে আমাদের কোনো সম্পৃক্ততা নেই। আন্তর্জাতিক শেয়ারবাজার ইতিবাচক হচ্ছে। মুশকিল হলো আমাদের বিনিয়োগকারীরা অল্পতেই পেনিকড হয়ে যায়। ফলে তাদের মধ্যে সেল প্রেসার বাড়ে।

তিনি বলেন, মার্কেট খারাপ হওয়ার কোনো কারণ নেই। আমাদের অর্থনীতি অনেক স্ট্রং। আমি বিনিয়োগকারীদের বলবো, আপনি কেনো লো রেটে শেয়ার বিক্রি করবেন? ভালো শেয়ার কিনলে এক সময় না এক সময় রিটার্ন আসবেই। তাই পেনিকে শেয়ার সেল না করে ধৈর্য নিয়ে অপেক্ষা করুন। একটা বিষয় মাথায় রাখতে হবে, মার্কেটটা বাড়ে কমার জন্য এবং কমে বাড়ার জন্য।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com