1. banijjobarta22@gmail.com : admin :

যুদ্ধ ‘আতঙ্ক’ কাটিয়ে ইতিবাচক শেয়ারবাজার

  • Last Update: Tuesday, March 1, 2022

নিজস্ব প্রতিবেদক

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ ‘আতঙ্কে’ দেশের শেয়ারবাজারে ক্রমাগত পতন হলেও আজ সে আতঙ্ক কেটে গেছে। দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ইতিবাচক ধারায় লেনদেন শেষ হয়েছে।

‘নেগেটিভ ইক্যুইটি নিয়ে গুজব ছড়িয়ে শেয়ারবাজারে দরপতন করা হয়েছে’- নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদের এমন বক্তব্যের পর দিনই বাজার উত্থানে ফেরে।

গতকাল সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত কর্মশালায় দেয়া বক্তব্যে তিনি রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রসঙ্গও আনেন। বলেন,
‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে ইস্যু করে একটি গোষ্ঠী বাজারে আতঙ্ক ছড়াচ্ছে। এর মাধ্যমে বাজারে আতঙ্ক ছড়িয়ে ফায়দা নেওয়ার চেষ্টা করছেন। কিন্তু বর্তমান কমিশন তা কখনও হতে দেবে না। যারাই এর সঙ্গে জড়িত, তাদের সবাইকে খুঁজে শাস্তির আওতায় আনা হবে।’

বিএসইসি কমিশনারের এই বক্তব্যে বিনিয়োগকারীরা ‘ভরসা’ পেয়েছেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। ফলে বাজারে সবুজ সঙ্কেত দেখা গেছে।

একই সাথে নেগেটিভ ইক্যুইটি সমন্বয়ের সময় ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর ঘোষণাও বাজার ঘুরে দাঁড়াতে সহযোগিতা করেছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে ডিএসইতে আজ সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে। প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৭৫৩ পয়েন্টে। শরিয়াহ সূচক দশমিক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৫৩ পয়েন্টে। আর ডিএসই–৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৮৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৭৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৩ টির, দর কমেছে ১৬৮ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৪৬ টির।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৯৮ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬৮ কোটি ৯০ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৭৩০ কোটি ১ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৭১৯ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৮টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দর। সিএসইতে ২৯ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com