1. banijjobarta22@gmail.com : admin :

ভীতি দূর না হলে ট্যাক্স নেট বাড়বে না: এনবিআর চেয়ারম্যান

  • Last Update: Thursday, February 9, 2023

নিজস্ব প্রতিবেদক

ট্যাক্স ভীতি দূর না হলে ট্যাক্স নেট বাড়বে না বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) এনবিআরের আগারগাঁওয়ের নতুন ভবনে প্রিন্ট ও মিডিয়া মালিক সমিতির সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ট্যাক্স ভীতি দূর না হলে, ট্যাক্স নেট বাড়বে না। ট্যাক্স ভীতির মধ্যে কী কী কারণ আছে, সেগুলো আমরা চিহ্নিত করেছি। একটি বিষয় পরিষ্কার ধারণা পাওয়া দরকার, আমাদের আচরণের কারণে ট্যাক্স ভীতি হচ্ছে কিনা সেটাও দেখতে হবে। যার মধ্যে রয়েছে অডিট। এ বিষয়টি আমরা আরও অধিক যুক্তিযুক্ত করার চিন্তাভাবনা করছি। যাতে একজন করদাতা অহেতুক হয়রানির শিকার না হন।

তিনি বলেন, ঢাকা শহরের প্রতিটি ফ্ল্যাট ও বাড়িতে গিয়ে জরিপ করে কর নেট বৃদ্ধি করা যাবে না। সে কারণেই আমরা এ বছর ৩৮টি সেবায় আয়কর রিটার্ন বাধ্যতামূলক করেছি। আমরা ডিপিডিসি ও ডেসকোর সঙ্গে কাজ করছি। বাড়ির মালিক খুঁজে ট্যাক্স নেব। ঢাকার সব ফ্ল্যাটের মালিকের ট্যাক্স নেওয়া হবে। মিটার ধরে বাড়ির মালিক খুঁজে ট্যাক্স নেওয়া হবে। তাদের কর নেটের আওতায় আনতে চাই। আমরা মনে করি, ঢাকা শহরে এক বা একাধিক বাড়ি ও ফ্লাটের মালিকের ট্যাক্স দেওয়ার সক্ষমতা রয়েছে। যারা অনেকেই করনেটের বাইরে রয়েছেন।

তিনি আরও বলেন, ঠিকাদারদের টিন ও রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক। অনেক অর্গানাইজেশনের সঙ্গে কাজ করছি। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) সঙ্গে কাজ করছি। গাড়ির মালিক ট্যাক্স দেন কি না, সেটা নিয়েও আমরা কাজ করে যাচ্ছি। সঞ্চয়পত্রের সঙ্গে ইন্ট্রিগেশন করছি। এভাবে কর বাড়ানোর কাজ করছি।

প্রাক-বাজেট আলোচনায় আজ নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) এবং অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্সের (অ্যাটকো) পক্ষ বেশকিছু প্রস্তাবনা উপস্থাপন করা হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com