1. banijjobarta22@gmail.com : admin :

দেশীয় মুদ্রায় রপ্তানি তহবিল নিতে ৪৯ ব্যাংকের চুক্তি

  • Last Update: Monday, January 30, 2023

নিজস্ব প্রতিবেদক

রপ্তানি খাতের পর্যাপ্ত তারল্য নিশ্চিত করতে ১০ হাজার কোটি টাকার তহবিল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। এই তহবিল থেকে আর্থিক সহায়তা পেতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে ৪৯টি ব্যাংক।

সোমবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এই চুক্তি সই হয়।

এ বিষ‌য়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক জানান, পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী আজ ব্যাংকগুলোর এমডিদের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। বৈঠকে ৪৯টি ব্যাংকের সঙ্গে চুক্তি সই হয়েছে। এই চুক্তির মাধ্যমে তহবিল থেকে ৪ শতাংশ সুদে ঋণ নিতে পারবে ব্যাংকগুলো।

বৈঠক শেষে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেইন জানান, দেশীয় মুদ্রায় যে তহবিলটা গঠন কারা হয়েছে এর মাধ্যমে উপকৃত হবে ব্যাংকগুলো। এই উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিল (ইএফপিএ) থেকে ঋণ পেতে আজ আমরা কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি।

বৈশ্বিক মন্দা মোকাবিলায় রপ্তানি খাতের সহায়তায় কম সুদে ও সহজ শর্তে ঋণের জোগান দিতে কেন্দ্রীয় ব্যাংক আরও একটি তহবিল গঠন করেছে। ক্রেতার কাছ থেকে রপ্তানির কার্যাদেশ পাওয়ার পর প্রয়োজনীয় কাঁচামাল আমদানি করতে এই তহবিল থেকে উদ্যোক্তাদের টাকায় ঋণ দেওয়া হবে। সর্বোচ্চ ৪ শতাংশ সুদে এ তহবিল থেকে ঋণ দেওয়া হবে। এই ঋণের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া চার্জ বা কমিশনের বেশি কোনো ফি বা কমিশন আদায় করা যাবে না।

নতুন গঠন করা ১০ হাজার কোটি টাকার তহবিল থেকে রপ্তানিকারকদের কাঁচামাল আমদানির জন্য টাকায় ঋণ দেওয়া হবে। টাকায় ঋণ নিয়ে পরে তারা সেগুলো বৈদেশিক মুদ্রায় রূপান্তর করে এলসি খুলতে পারবেন। ফলে এটি ইডিএফের বিকল্প তহবিল হিসেবে কাজ করবে।

১ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এ তহবিলের কার্যক্রম অবিলম্বে কার্যকর হবে। নতুন তহবিলের নাম দেওয়া হয়েছে রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিল (ইএফপিএ)।

রপ্তা‌নি খাতকে সহায়তা করতে বর্তমানে আরও দুটি তহবিল চালু রয়েছে। এগুলো হচ্ছে— ৭০০ কোটি ডলারের রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ), ৫ হাজার কোটি টাকার প্রাক জাহাজীকরণ তহবিল। এছাড়া দেশীয় শিল্প ও রপ্তানিমুখী শিল্পের যন্ত্রপাতি এবং কাঁচামাল আমদানির জন্য রয়েছে আরও তিনটি তহবিল। এর একটি মধ্যে ২০ কোটি ডলারের, একটি ২০ কোটি ইউরো ও বিশ্বব্যাংকের সহায়তায় রয়েছে আরও একটি তহবিল।

ইডিএফ থেকে বৈদেশিক মুদ্রায় রপ্তানি শিল্পের কাঁচামাল আমদানির জন্য ঋণ দেওয়া হয়। এর চাহিদা ব্যাপক। কিন্তু আইএমএফ এ তহবিলের আকার ছোট করতে বলেছে। এছাড়া বিভিন্ন তহবিলে বরাদ্দ বৈদেশিক মুদ্রা রিজার্ভ থেকে বাদ দিতে বলেছে। এছাড়া বৈদেশিক মুদ্রায় গঠিত বাকি তিনটি তহবিলের ব্যবহার কম। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রায় গঠিত তিনটি তহবিলের আকার ছোট করে আনছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com