1. banijjobarta22@gmail.com : admin :

বৈদেশিক ঋণ ও অনুদানে ভাটা

  • Last Update: Monday, January 30, 2023

নিজস্ব প্রতিবেদক

অর্থনৈতিক সংকটের মধ্যে বৈদেশিক বিভিন্ন সংস্থা থেকে ঋণ ও অর্থসহায়তা কম পাচ্ছে সরকার। গত অর্থবছরের চেয়ে প্রায় ১০ শতাংশ অর্থছাড় কম হয়েছে। চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে (জুলাই-ডিসেম্বর) সরকার বৈদেশিক উৎস থেকে ঋণ ও সহায়তা বাবদ ৩৭৮ কোটি ৫ লাখ ডলার পেয়েছে। যা গত অর্থবছর একই সময়ের তুলনায় প্রায় ৩৯ কোটি ডলার কম। ২০২১-২২ অর্থবছরের প্রথম ৬ মাসে এ খাতে এসেছিল প্রায় ৪১৭ কোটি ডলার। অর্থছাড় কম হলেও এ সময়ে বেড়েছে ঋণ পরিশোধের পরিমাণ। একই সাথে কমেছে ঋণের প্রতিশ্রুতিও।

অর্থমন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) প্রকাশিত বৈদেশিক সহায়তা বিষয়ক মাসিক প্রতিবেদন বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।

ইআরডির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে খাদ্য এবং প্রকল্প সহায়তা বাবদ বৈদেশিক অনুদানের অর্থছাড় গত অর্থবছরের তুলনায় বেশি হয়েছে। তবে এ সময়ে ঋণের অর্থছাড় অনেকটা কম হয়েছে। প্রথম ৬ মাসে অনুদানের অর্থছাড় হয়েছে প্রায় ২১ কোটি ডলার। যা গত অর্থবছর একই সময়ে ছিল প্রায় ১৫ কোটি ডলার। আর ঋণের অর্থ ছাড় হয়েছে প্রায় ৩৫৭ কোটি ১৫ লাখ ডলার। যা গত অর্থবছরের ছিল ৪০২ কোটি ৫২ লাখ ডলার।

চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে সবচেয়ে বেশি অর্থছাড় হয়েছে জাপানের উন্নয়ন সহযোগীদের কাছ থেকে। তাদের কাছ থেকে এসেছে ৯২ কোটি ১৬ লাখ ডলার। এর পরই দ্বিতীয় সর্বোচ্চ অর্থছাড় করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। তাদের কাছ থেকে এসেছে ৫৬ কোটি ৭৩ লাখ ডলার। এ ছাড়া বিশ্বব্যাংকের উন্নয়ন সংস্থার (আইডিএ) কাছ থেকে এসেছে ৫৪ কোটি ৩ লাখ ডলার। চীন থেকে এসেছে ৫৩ কোটি ৫০ লাখ ডলার। রাশিয়া থেকে অর্থছাড় হয়েছে প্রায় ৪৪ কোটি ডলার, ভারত দিয়েছে ১৬ কোটি ৩৫ লাখ ডলার। এছাড়া অন্যান্য উন্নয়ন সহযোগীদের কাছ থেকে এ সময়ে অর্থছাড় হয়েছে ৩৬ কোটি ২৮ লাখ ডলার।

একই সঙ্গে কমেছে অর্থসহায়তার প্রতিশ্রুতিও। ইআরডির তথ্য বিশ্লেষণ করে দেখা যায় চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে অর্থাৎ ডিসেম্বর পর্যন্ত বৈদেশিক অর্থসহায়তার প্রতিশ্রুতিও কমেছে আশঙ্কাজনক হারে। এ সময় বিভিন্ন দাতা সংস্থা থেকে প্রতিশ্রুত অর্থের পরিমাণ ১৭৬ কোটি ২২ লাখ ডলার। অথচ এর আগের বছরের একই সময়ে বৈদেশিক ঋণের প্রতিশ্রুতি এসেছিল প্রায় ৪৩০ কোটি ডলার। অর্থাৎ গত বছরের তুলনায় প্রতিশ্রুতি কমেছে ৬০ শতাংশ।

শুধুমাত্র এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ছাড়া সব উন্নয়ন সংস্থা থেকে অর্থসহায়তা কম পেয়েছে বাংলাদেশ। গত অর্থবছরের চেয়ে প্রায় দুই কোটি ডলার বেশি প্রতিশ্রুতি দিয়েছে সংস্থাটি। এ সময়ে এডিবি ৮৩ কোটি ৮২ লাখ ডলারের প্রতিশ্রুতি দিয়েছে। এদিকে গত বছরের এ সময় পর্যন্ত প্রায় ৫০ কোটি ডলারের প্রতিশ্রুতি দিলেও বিশ্বব্যাংকের উন্নয়ন সংস্থা (আইডিএ) এখন পর্যন্ত মাত্র ৩০ কোটি ডলারের প্রতিশ্রতি দিয়েছে। বিশ্বব্যাংক গত বছরের একই সময়ে ঋণ প্রতিশ্রুতি দিয়েছিল ৫০ কোটি ডলারের, এবার দিয়েছে মাত্র ৩০ কোটি ডলারের প্রতিশ্রুতি।

গত অর্থবছরের চেয়ে এ বছর অনেক কম প্রতিশ্রুতি এসেছে আমেরিকা, জাপান থেকে। দেশ দুটি থেকে গত বছর প্রতিশ্রুতি ছিলে ৩৮ কোটি ২২ লাখ ডলার। অথচ এ বছর মাত্র ৩ লাখ প্রতিশ্রুতি দিয়েছে দেশ দুটি। এছাড়া ইউরোপ থেকে প্রতিশ্রুতি ছিল ৯১ কোটি ডলারের বেশি সেখানে এখন পর্যন্ত প্রতিশ্রুতি এসেছে প্রায় ৩৬ কোটি ডলার। এছাড়া অন্যান্য সংস্থা থেকে ১৭৪ কোটি প্রতিশ্রুতি থাকলেও এখন পর্যন্ত মাত্র ২৫ কোটি ডলারের প্রতিশ্রুতি পাওয়া গেছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com