1. banijjobarta22@gmail.com : admin :

বিআইসিএমের রিসার্চ সেমিনার-১০ অনুষ্ঠিত

  • Last Update: Sunday, February 27, 2022

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) আয়োজনে “বিআইসিএম রিসার্চ সেমিনার-১০” অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৭) বিআইসিএমের মাল্টিপারপাস হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে “Managerial Ability and Value Relevance of Earnings”শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন লং আইল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. ইব্রাহিম সিরাজ।

ইনস্টিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ সালাহউদ্দিন চৌধুরী এফসিএ, কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের প্রভাষক ড. দেওয়ান রহমান।

বিআইসিএম-এর রিসার্চ পরামর্শক (খন্ডকালীন) ড. সুবর্ণ বড়ুয়া সেমিনারটি সঞ্চালনা করেন।

সেমিনারে উপস্থাপিত গবেষণায় দেখানো হয়, আর্নিংস টু ভ্যালু ইক্যুইটি-এর উপর পুঁজিবাজার কতোটা নির্ভরশীল ও সেটা কতোটা ব্যবস্থাপনার মান (management ability)দ্বারা প্রভাবিত হয়।

গবেষণায়প্রাপ্ত তথ্য থেকে দেখা যায়, ব্যবস্থাপনাগত ক্ষমতা (management ability)এবং মান উপার্জনের প্রাসঙ্গিকতা (value relevance of earnings)মধ্যে একটি শক্তিশালী ইতিবাচক সম্পর্ক রয়েছে যেটি উপার্জনের প্রাসঙ্গিকতাকেই নির্দেশ করে।

এছাড়াও দুর্বল কর্পোরেট গভর্ন্যান্স (weak corporate governance) এবং পণ্যবাজার শক্তি (product market power)-আয়ের মান প্রাসঙ্গিকতাকে ইতিবাচকভাবে প্রভাবিত করে বলেই প্রমাণ পাওয়া গেছে। সর্বোপরি,কোন কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তারা ভালো হলে তারা কোম্পানির হিসাব সংক্রান্ত তথ্যকে কোম্পানির বাজার মূল্যায়নের ক্ষেত্রে আরও বেশি গুরুত্বপূর্ণ করে তুলতে পারেন।

আলোচনায় মোহাম্মদ সালাহউদ্দিন চৌধুরী বলেন, এই সময়ে পরিচালনার ক্ষমতা প্রতিযোগিতামূলক সুবিধা হিসেবেই বিবেচিত এবং তা স্টেকহোল্ডারদের স্বার্থ রক্ষার্থে অপরিহার্য।

অন্যদিকে ড. দেওয়ান রহমান পরিচালনার ক্ষমতা নির্ণয়ের জন্য প্রবর্তিত সূচকের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

এছাড়াও, উপস্থিত অতিথিগণের প্রশ্নোত্তর পর্ব শেষে সেমিনারটির সমাপ্তি ঘোষণা করাহয়।

উক্ত সেমিনারে বিআইসিএম-এর অনুষদ সদস্যবৃন্দ, কর্মকর্তা এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com