1. banijjobarta22@gmail.com : admin :

বছরে রাজস্ব বকেয়া ৭৪ হাজার ৫৩৯ কোটি টাকা

  • Last Update: Saturday, January 14, 2023

নিজস্ব প্রতিবেদক

২০২১-২২ অর্থবছরে তিন খাতে সরকারের রাজস্ব বকেয়া ৭৪ হাজার ৫৩৯ কোটি টাকা। এরমধ্যে আয়কর খাতে বকেয়া ২৮ হাজার ২০৯ কোটি টাকা। এই খাতে আদায়ের পরিমাণ মাত্র ৩ হাজার ২৩৯ কোটি টাকা। মূসক খাতে মোট বকেয়া ৪০ হাজার ৪০৬ কোটি টাকা। আদায় মাত্র এক হাজার ৭২৫ কোটি টাকা। আমদানি পর্যায়ে বকেয়া ৫ হাজার ৯২৪ কোটি টাকা। আদায় মাত্র ৮০৯ কোটি টাকা।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া গেছে।

শুধু এই অর্থবছরই নয়, রাজস্ব বকেয়া বেড়েছে এর আগের চার অর্থবছরেও। চার বছরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, প্রতি অর্থবছরেই ক্রমান্বয়ে বেড়েছে বকেয়ার পরিমাণ। এই অর্থবছরে তিনটি খাতে মোট ৭৪ হাজার ৫৩৯ কোটি টাকা বকেয়ার বিপরীতে আদায় হয়েছিল ৫ হাজার ৭৭৩ কোটি টাকা।

লক্ষ্যমাত্রা বিবেচনায় গত দুই অর্থবছরে রাজস্ব বোর্ডের ঘাটতির পরিমাণ ছিল ৬৯ হাজার কোটি টাকা। সে হিসেবে ২০২১-২২ অর্থবছরের বকেয়া টাকা আদায় করা সম্ভব হলে প্রায় ২৯ মাসের রাজস্ব ঘাটতি মেটানো সম্ভব ছিল। মূলত এই বকেয়া আদায়ে ব্যর্থতার কারণেই সরকারের ব্যাংক ব্যবস্থা থেকে ঋণ বাড়ছে।

বিশ্লেষকরা বলছেন, এর কারণ শুধু করদাতার সংখ্যা, কর ফাঁকি কিংবা কর অব্যাহতি এককভাবে দায়ী নয়। এক্ষেত্রে বকেয়া আদায়ের অদক্ষতাও অনেকাংশে দায়ী।

এনবিআর কর্মকর্তাদের দাবি, মামলা নিষ্পত্তির ধীরগতি এই ক্ষেত্রে প্রধান বাধা। তাদের মতে, রাজস্বের বকেয়া সাধারণত দুই ধরনের হয়। এক ধরনের বকেয়া নিরঙ্কুশ। আরেক ধরনের বকেয়ার দাবি থাকে, সেগুলো হাইকোর্টে বিচারাধীন অবস্থায় আছে। এই মুহূর্তে নিরঙ্কুশ বকেয়া নেই বললেই চলে। তবে মামলাধীন অবস্থায় থাকায় সেগুলো নিয়ে কাজ করা সম্ভব হচ্ছে না।

বিষয়টি নিয়ে এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. আব্দুল মজিদ বলেন, বিপিসি বা সরকারের অনেক বিভাগের কাছে সরকারের অনেক পাওনা আছে। বছরের পর বছর সেটা বাড়ছে। কোর্টে ২৩ হাজার, ২৪ হাজার কোটি টাকার পাওনার বিপরীতে ছোট একটা মামলা ঠুকে দিলে টাকাটা আটকে থাকল। এই মামলাগুলোর নিষ্পত্তি হওয়ার আগে টাকা পাওয়া যাচ্ছে না। ব্যবসায়ীরা ভ্যাট ঠিকই সংগ্রহ করছে কিন্তু জমা দিচ্ছে না। উৎসে কর কেটে বাংলাদেশ ব্যাংকে জমা দেওয়া হচ্ছে কি না দেখা দরকার, দিলেও কার অ্যাকাউন্টে দিচ্ছে, এনবিআরের অ্যাকাউন্টে দেওয়া না হলে এটাও একটা বকেয়া।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com