1. banijjobarta22@gmail.com : admin :

বাংলাদেশের জন্য বিশ্বব্যাংকের ৩০ কোটি ডলার অনুমোদন

  • Last Update: Friday, February 25, 2022

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারি মোকাবিলা এবং ভবিষ্যত মহামারি নিয়ে প্রস্তুতিতে নিতে নগর স্থানীয় সরকার কাঠামোকে জোরদারে সহযোগিতা করতে বাংলাদেশের জন্য ৩০ কোটি মার্কিন ডলার অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। এতে দেশের প্রায় চার কোটি শহুরে নাগরিক উপকৃত হবে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংক এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় সরকারের কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড রিকভারি প্রজেক্ট নগর স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে কার্যকর পদক্ষেপ নিতে এবং মহামারি থেকে পুনরুদ্ধারে সহায়তা করবে।

প্রায় ৩২৯টি পৌরসভা এবং ১০টি সিটি করপোরেশনের অবকাঠামোগত উন্নয়ন ও সুযোগ-সুবিধা বৃদ্ধি, স্থানীয় অর্থনীতির পুনরুদ্ধার এবং জলবায়ুর প্রভাব সম্পর্কে পূর্বপ্রস্তুতি, দুর্যোগ এবং ভবিষ্যতে রোগের প্রাদুর্ভাবের বিরুদ্ধে প্রস্তুতি উন্নত করতে প্রকল্প থেকে দ্বি-বার্ষিক তহবিল পাওয়ার ব্যবস্থা থাকবে।

প্রকল্পটি দরিদ্র ও অরক্ষিত মানুষের জীবিকা পুনরুদ্ধারের জন্য শ্রম নিবিড় কর্মকাণ্ড পরিচালনা করবে। বিশেষ করে যারা করোনার বিধিনিষেধ ও লকডাউনের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।
এ প্রকল্পের অর্থায়নের সাহায্যে শহরের স্থানীয় সংস্থাগুলো কমিউনিটিভিত্তিক হাত ধোয়ার কেন্দ্র ও টয়লেট স্থাপন করবে এবং পৌরসভার মালিকানাধীন বা পরিচালিত বাজার, কবরস্থান এবং সরকারি অফিসে স্যানিটাইজেশন ব্যবস্থা উন্নত করবে।
প্রকল্পটি পৌরসভা পরিচালিত স্বাস্থ্যকেন্দ্রে আরও ভালো সেবা পেতে এবং সুবিধাবঞ্চিত লোকদের জন্য টিকা নিবন্ধন সহজতর করতে এবং করোনার নিরাপত্তা প্রোটোকল, ভ্যাকসিন এবং জলবায়ু ঝুঁকি সম্পর্কে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করতে সহায়তা করবে।

বিশ্বব্যাংক জানিয়েছে, এটি সরকারি কর্ম প্রকল্পের অধীনে এক দশমিক পাঁচ মিলিয়ন দিনের অস্থায়ী কাজের পাশাপাশি ১০ হাজার নারীর কর্মসংস্থান সৃষ্টি করবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com