1. banijjobarta22@gmail.com : admin :

ঋণের ৫০ শতাংশ দিলেই খেলাপিমুক্ত

  • Last Update: Sunday, December 18, 2022
বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরে বকেয়া কিস্তির ৫০ শতাংশ পরিশোধ করলে গ্রাহকরা খেলাপিমুক্ত থাকতে পারবেন বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (১৮ ডিসেম্বর) ঋণ পরিশোধে গ্রাহকদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ-বিআরপিডি এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। যা সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বহিঃবিশ্বে যুদ্ধ অবস্থা দীর্ঘায়িত হওয়ায় এর দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাবে শিল্পের উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে। এর ফলে ঋণগ্রহীতাদের প্রকৃত আয় কমে গেছে।

এ অবস্থায়, দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল রাখা এবং ঋণগ্রহীতাদের ঋণের কিস্তি পরিশোধ সহজতর করার জন্য এই নির্দেশনা দেওয়া যাচ্ছে যে, মেয়াদি ঋণের বিপরীতে চলতি বছরের অক্টোবর থেকে ডিসেম্বর সময়কাল পর্যন্ত কিস্তির ন্যূনতম ৭৫ শতাংশের পরিবর্তে ৫০ শতাংশ পরিশোধ করা হলে ওই ঋণসমূহ বিরূপমানে শ্রেণিকরণ (খেলাপি) করা যাবে না।

সার্কুলারের মাধ্যমে সুবিধাপ্রাপ্ত মেয়াদি ঋণের চলতি বছরের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত প্রদেয় কিস্তির অপরিশোধিত অংশ বিদ্যমান ঋণের পূর্বনির্ধারিত মেয়াদ শেষ হওয়ার পরবর্তী এক বছরের মধ্যে সমান কিস্তিতে প্রদেয় হবে। তবে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অবশিষ্ট মেয়াদকালের সাথে বর্ধিত এক বছর সময়কে বিবেচনায় নিয়ে ঋণের কিস্তি পুনঃনির্ধারণ করে নতুন সূচি অনুযায়ী আদায় করা যাবে।

খেলাপি ঋণের কিস্তি সম্পর্কিত পূর্বের সার্কুলারের অন্যান্য নির্দেশনা বহাল থাকবে। এ নির্দেশনা শিগগিরই কার্যকর হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com