1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজারে প্রাণ ফেরাতে সব উদ্যোগই বিফল

  • Last Update: Thursday, December 8, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশের শেয়ারবাজারের চলমান মন্দাভাব কাটিয়ে তুলতে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবি নতুন করে বিনিয়োগের উদ্যোগ নিয়েছে দুদিন আগেই। গতকাল বুধবার ২৬টি বীমা কোম্পানিও বিনিয়োগের আশ্বাস দেয়। কিন্তু কোনো উদ্যোগেই প্রাণ ফিরছে না শেয়ারবাজারে। পতনের ধারা অব্যাহত থাকার পাশাপাশি লেনদেন নামছে তলানিতে। ফলে বিনিয়োগকারীদের হতাশা, ভয়, শঙ্কা আর দূর হচ্ছে না। বরং বছর শেষের সময় নতুন ভাবনায় পড়েছেন তারা।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। লেনদেনও নেমেছে ৩০০ কোটি টাকার নিচে।

বিনিয়োগকারীরা বলছে, ফ্লোর প্রাইসের কারণে তাও কিছুটা রক্ষা হচ্ছে। সেটা না থাকলে কি অবস্থা হতো তা কল্পনাতীত।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৫ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। যা গতকাল থেকে ১৫ কোটি ৫৮ লাখ টাকা কম। গতকাল লেনদেন হয়েছিল ৩১১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার।

লেনদেন শুধু নয়, সূচকেও বেশ পিছিয়ে ডিএসই। এই বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আজ কমেছে ৫ পয়েন্ট। দিন শেষে সূচকটির অবস্থান ৬ হাজার ২২৭ পয়েন্টে। শরিয়াহ সূচকও কমেছে দশমিক ১ পয়েন্ট। দিনশেষে অবস্থান ১ হাজার ৩৬১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ২০৩ পয়েন্টে।

লেনদেন খড়ার দিন ডিএসইতে ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। তবে দর বেড়েছে মাত্র ১৭টি কোম্পানির। দর হারিয়েছে ৫৫টি। অপরিবর্তিত রয়েছে ২১৮টির।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট কমেছে। এই বাজারে লেনদেন হয়েছে ৮ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com