1. banijjobarta22@gmail.com : admin :

দুই-তিনগুণ বেশি দামে কাগজ কিনতে হচ্ছে: প্রকাশক সমিতি

  • Last Update: Tuesday, November 29, 2022

নিজস্ব প্রতিবেদক

অস্বাভাবিকভাবে দাম বাড়ার পর কেবল দুই-তিনগুণ বেশি টাকা দিলেই কাগজ কেনা যাচ্ছে বলে অভিযোগ তুলেছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। প্রকাশনা শিল্প বাঁচাতে দ্রুততম সময়ে কাগজ আমদানিকে শুল্কমুক্ত ঘোষণার দাবিও জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বিকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ তুলেছে সংগঠনটি। কাগজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদ ও কাগজ আমদানিতে শুল্ক প্রত্যাহারের দাবিতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়ে।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মো. আরিফ হোসেন ছোটন।

তিনি বলেন, লক্ষ্য করলেই দেখা যাবে, দুই-তিনগুণ দাম দিলে কিন্তু দেশে যেকোনো পরিমাণ কাগজ সংগ্রহ করা সম্ভব হচ্ছে। অর্থাৎ ঘটনা নিশ্চয়ই প্রশাসনিকভাবে তদন্ত করে দেখা দরকার যে, বাস্তবতাটা আসলে কী? নইলে কাগজ-সংশ্লিষ্ট মুদ্রণ, পত্রপত্রিকা, পড়ালেখা, সৃজনশীল ও মননশীল সাহিত্য শুধু না, নতুন লেখক সৃষ্টি এবং প্রকাশনা শিল্পের ছাপা ও অন্যান্য শাখা মুখ থুবড়ে পড়তে বাধ্য। সেটা ঘটলে আমাদের মেধাগত ও সৃষ্টিশীল উন্নয়ন ব্যাহত হবে।

ছোটন সংবাদ সম্মেলনে উল্লেখ করেন, ২০২১ সালে ৮০ গ্রাম অফসেট ডিডি কাগজের এক রিমের দাম ছিল ১ হাজার ৫০০ টাকা। এখন ২০২২ সালে একই পরিমাণ কাগজের দাম ৩ হাজার টাকার বেশি। ২০২১ সালে ১০০ গ্রামের একই কাগজের দাম ছিল ১ হাজার ৭৫০ টাকা রিম, এখন ২০২২ সালে এর দাম ৪ হাজার ২০০ টাকা। অন্যদিকে ২০২১ সালে যেখানে ২ হাজার ৩০ ইঞ্চি নিউজপ্রিন্ট ডিসি কাগজের রিমপ্রতি দাম ছিল ৩৮০ টাকা, এখন ২০২২ সালে একই কাগজের দাম ১ হাজার টাকা। একই কাগজের ডিডির দাম ২০২১ সালে যেখানে ছিল ৪৪৫ টাকা রিম, এখন ১ হাজার ১৮০ টাকা।

এসব পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, এক্ষেত্রে কোনো ব্যবসায়িক দুর্নীতি ঘটছে কি না, কোনো দুষ্টচক্র দেশের কাগজ ও প্রকাশনা বাজারের বিরুদ্ধে দুরভিসন্ধিমূলক কাজে লিপ্ত আছে কি না, সে বিষয়ে আমাদের এবং সদাশয় সরকারের সচেতন হওয়া প্রয়োজন।

তিনি বলেন, আমাদের শিক্ষাবান্ধব সরকার আগামী এক মাসের মধ্যে দেশের স্কুল শিক্ষার্থীদের হাতে ৩৫ কোটি বই বিনামূল্যে তুলে দেবে। আগামী দুই মাসের মধ্যে অনুষ্ঠিত হতে যাওয়া অমর একুশে বইমেলায় বই প্রকাশনার জন্য প্রচুর কাগজের ব্যবহার হবে। এই ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে বিদেশ থেকে কাগজের আমদানি শুল্ক যদি কমানো না হয়, তাহলে শিগগির কাগজের বাজারে ব্যাপক বেসামাল অবস্থা তৈরি হবে।

ছোটন বলেন, কাগজ তৈরির কাঁচামাল (পাল্প) অধিক মূল্যে, বর্ধিত পরিবহন ব্যয়ে দেশে আনার ফলে উৎপাদন খরচ বেড়ে গেছে। আমরা বলতে চাই, ব্যয়বৃদ্ধির কারণে কাগজের মূল্যবৃদ্ধি ঘটা যে মাত্রায় স্বাভাবিক ছিল, প্রকৃত বাস্তবে তা বেড়েছে খুবই অস্বাভাবিক মাত্রায়। অস্বাভাবিক এ কাজটি ঘটে গেছে অতি দ্রুত সময়ে, যা একদিকে দেশের শিক্ষাঙ্গন ও প্রকাশনা শিল্পকে বিপর্যয়ের মুখে ফেলেছে।

কাগজের অস্বাভাবিক দাম বৃদ্ধির লাগাম টানতে সংবাদ সম্মেলনে বেশকিছু সুপারিশ তুলে ধরে পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।

এগুলো হলো-

১. উদ্ভূত সমস্যা সমাধানে সরকারি প্রতিনিধি, কাগজের মিল মালিক, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির প্রতিনিধি এবং কাগজ ব্যবসায়ীদের সঙ্গে মত বিনিময় করে কারণ চিহ্নিত করা ও তদন্ত করে ব্যবস্থা নেওয়া।

২. দ্রুততম সময়ে বিদেশ থেকে কাগজ আমদানিকে শুল্কমুক্ত ঘোষণা করা।

৩. দেশের সব ক্ষেত্রে ব্যবহৃত কাগজকে রিসাইকেলিং কাজে ব্যবহার করার ব্যবস্থাকে স্বাভাবিক রাখা।

৪. কতিপয় অসাধু ব্যবসায়ীর গুদামজাত করা কাগজ (যদি থাকে), তাহলে সেটি স্বাভাবিক দামে বিক্রির ব্যবস্থা করা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহসভাপতি শ্যামল পাল, মাজহারুল ইসলাম, মির্জা আলী আশরাফ, সাবেক সভাপতি আলমগীর শিকদার লোটন, ওসমান গনি, মেজবাহ উদ্দিন আহমেদসহ অনেকে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com