1. banijjobarta22@gmail.com : admin :

সিবিসি, আইসিএমএবির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

  • Last Update: Saturday, November 26, 2022

বাণিজ্য বার্তা ডেস্ক

র‍্যাডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউতে ‘বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট : বাংলাদেশের মুক্তির উপায়’ শীর্ষক দিনব্যাপী বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম ব্রাঞ্চ কাউন্সিল (সিবিসি), আইসিএমএবি (ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ) এর উদ্যোগে
শুক্রবার (২৫ নভেম্বর) এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ মোহাম্মদ মুসলিম চৌধুরী, আইসিএমএ বাংলাদেশ এর প্রেসিডেন্ট ও এক্স-ইনডেক্স কোম্পানিজের অ্যাডিশনাল এমডি মো. মামুনুর রশিদ এফসিএমএ এবং আইসিএমএ বাংলাদেশের ভাইস-প্রেসিডেন্ট ও ইনফিনিটি গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান ইমতিয়াজ আলম এফসিএ, এফসিএমএ।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিএমএবি’র সাবেক প্রেসিডেন্ট ও শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ভাইস-চেয়ারম্যান আরিফ খান সিএফএ, এফসিএমএ। চট্টগ্রাম ব্রাঞ্চ কাউন্সিলের চেয়ারম্যান আসাদুর রহমান এফসিএমএ সম্মেলনে সভাপতিত্ব ও স্বাগত বক্তব্য দেন। সিবিসি’র সেমিনার ও কনফারেন্স কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আরিফ এফসিএ, এফসিএমএ অনুষ্ঠানে আসা অতিথিদের পরিচয় করিয়ে দেন।

বিশেষ অতিথি মোহাম্মদ মুসলিম চৌধুরী বলেন, বৈশ্বিক অর্থনীতি এক অস্থিতিশীল পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। উপরন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে দেশের দ্রব্য বাজারে মুদ্রাস্ফীতি, মুদ্রাবাজারে অস্থিতিশীলতা, শক্তি সম্পদের অনিশ্চয়তা ও অর্থনৈতিক পরিকল্পনা তৈরিতে প্রতিবন্ধকতা ইত্যাদি সমস্যা পরিলক্ষিত হচ্ছে। সুতরাং এসডিজি-২০৩০, পরিকল্পনা-২০৪১ ও ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে ওই বিষয়গুলোর উন্নতিতে মনোযোগ দিতে হবে।

‘বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিস্থাপকতা ও ঋণ পরিশোধের সক্ষমতা’ শীর্ষক প্রবন্ধটি উপস্থাপন করেন বিডিআরএএল এর সিইও এবং ডিবিসির চেয়ারম্যান ড. সৈয়দ আবদুল্লা-আল মামুন এফসিএমএ। আলোচনায় ছিলেন আইসিএমএবি’র কাউন্সিল মেম্বার মো. কাউসার আলম এফসিএমএ এবং পরিচালনায় ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর এম. সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ।

‘সামষ্টিক অর্থনৈতিক সমস্যাসমূহ ও বাংলাদেশের জন্য করণীয়’ শীর্ষক আলোচনা প্রবন্ধটি উপস্থাপন করেন সানেমের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সেলিম রায়হান, আলোচনায় ছিলেন আই-ক্যালিপার্সের প্রেসিডেন্ট ও সিইও নাজমুল হায়দার এফসিএমএ এবং পরিচালনায় ছিলেন আইসিএমএবির সাবেক প্রেসিডেন্ট ও ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের প্রেসিডেন্ট ও সিইও মুজাফ্ফর আহমেদ এফসিএমএ।

সম্মেলনে বিপুল সংখ্যক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, শীর্ষস্থানীয় ব্যাংকার, বিভিন্ন বেসরকারি ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের নির্বাহী, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আইসিএমএবি এর ফেলো ও অ্যাসোসিয়েট মেম্বাররা এবং চট্টগ্রাম শাখার ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন এবং প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com