1. banijjobarta22@gmail.com : admin :

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম এখনই বাড়ছে না : প্রতিমন্ত্রী

  • Last Update: Monday, November 21, 2022

নিজস্ব প্রতিবেদক

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম এখনই বাড়ছে না বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। এ জন্য তিনি সাধারণ মানুষকে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন।

পাইকারি দাম বৃদ্ধির ঘোষণার পর সাংবাদিকদের সামনে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ পরামর্শ দেন।

নসরুল হামিদ বলেন, পাইকারি বিদ্যুতের দাম বেড়েছে। গ্রাহক পর্যায়ে এর কোনো প্রভাব পড়বে না। সাধারণ মানুষের এটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।

সোমবার (২১ নভেম্বর) দুপুরে বিদ্যুতের দাম বৃদ্ধি বিষয়ে আদেশ দেয় বাংলাদেশ রেগুলেটরি কমিশন (বিইআরসি)। সংস্থাটি বলছে, পাইকারি বিদ্যুতের দাম বাড়লেও খুচরার উপর এর কোনো প্রভাব পড়বে না।

বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল সাংবাদিকদের বলেন, বিতরণ কোম্পানিগুলো খুচরা বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে প্রস্তাব দেবে। সেগুলোর ওপরে শুনানি করে আমরা আদেশ দেব। ফলে এখনই কোনো বিতরণ কোম্পানি খুচরা বিদ্যুতের মূল্য বৃদ্ধি করবে না।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় সারা পৃথিবীতেই বিদ্যুৎ-জ্বালানির প্রাইস অ্যাডজাস্টমেন্ট করতে হচ্ছে। গ্রাহক পর্যায়ে দাম বৃদ্ধির বিষয়টি নির্ভর করতে মাঠপর্যায়ের তথ্যের ভিত্তিতে। সবকিছু যাচাই বাছাই করেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে তিনি বলেন, বিইআরসি তাদের মতো করে বিবেচনা করেই সিদ্ধান্ত নিয়েছে। এর আগে তারা ঘোষণা দিয়েও দাম বাড়ায়নি। সবকিছু তারা যাচাই-বাছাই করেই করেছে।

সরকারের সংশ্লিষ্ট খাতের একাধিক কর্মকর্তার জানিয়েছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) চাপে এবার বিদ্যুৎ এবং জ্বালানিখাতের ভর্তুকি কমাতে দাম বাড়ানো হচ্ছে। আইএমএফ সাড়ে চার বিলিয়ন ডলার ঋণের প্রথম কিস্তি ছাড়ের যে শর্ত দিয়েছে, তার মধ্যে বিদ্যুৎ ও জ্বালানিখাতের ভর্তুকি কমানো অন্যতম।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com