1. banijjobarta22@gmail.com : admin :

বীমা কোম্পানির শীর্ষ পদ সিইও, অনেকে লিখছেন এমডি

  • Last Update: Wednesday, November 16, 2022

রাসেল মাহমুদ

বীমা কোম্পানির শীর্ষ পদ মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) হলেও অনেক কোম্পানির শীর্ষ কর্মকর্তা নিজেকে পরিচয় দিচ্ছেন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বলে। এসব পরিচয় ব্যবহার করা হচ্ছে কোম্পানির ওয়েবসাইট, প্রোফাইল এমনকি ভিজিটিং কার্ডেও। এতে বিভ্রান্ত হচ্ছেন অনেকেই।

খাত সংশ্লিষ্টরা বলছেন, বীমা আইনে ব্যবস্থাপনা পরিচালক বলে কোনো পদ নেই। কিন্তু শীর্ষ কোম্পানি থেকে শুরু করে অনেক নতুন কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তারাও আজকাল নিজেদের ব্যবস্থাপনা পরিচালক বলে প্রচার করছেন। এতে আইনের ব্যত্যয় হচ্ছে।

জানা গেছে, দেশে বর্তমানে লাইফ, নন-লাইফ মিলে মোট ৮১টি বীমা কোম্পানি রয়েছে। অধিকাংশ কোম্পানির শীর্ষ কর্মকর্তা ‘মুখ্য নির্বাহী কর্মকর্তা’ পরিচয় ব্যবহার করলেও গুটি কয়েক কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা ‘ব্যবস্থাপনা পরিচালক ও সিইও’ ব্যবহার করছেন। এতে সঠিক পরিচয় ব্যবহারকারীরা পড়ছেন বিড়ম্বনায়।

খোঁজ নিয়ে জানা যায়, পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি, ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি, এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড,ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানিসহ বেশ কয়েকটি কোম্পারি মুখ্য নির্বাহীরা ব্যবস্থাপনা পরিচালক পরিচয় ব্যবহার করছেন।

পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা বি এম ইউসুফ আলী কোম্পানির ওয়েবসাইটে তার পরিচয় ‘ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও’ ব্যবহার করেছেন। কোম্পানি সংশ্লিষ্ট অন্যান্য ক্ষেত্রেও তার এ পরিচয় ব্যবহার করা হচ্ছে।

ম্যানেজিং ডিরেক্টর পদ না থাকলেও তা কেন লেখা হচ্ছে তা জানতে চাওয়া হয় পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বি এম ইউসুফ আলীর কাছে। বাণিজ্য বার্তাকে তিনি বলেন, সর্বশেষ বীমা আইন হওয়ার আগে যারা নিয়োগ পেয়েছেন তারা শুরু থেকেই ম্যানেজিং ডিরেক্টর ব্যবহার করছেন। পরিবর্তন আর করেনি। বলা যায় ধারাবাহিকভাবে চলছে। তবে শুধু ম্যানেজিং ডিরেক্টর লেখা হচ্ছে তা নয়; সঙ্গে সিইও-ও লেখা হয়। আইনের পরে যারা নিয়োগ পেয়েছেন তারা শুধু সিইও লিখছেন।

অবশ্য আইনে নতুন বা পুরাতন সব কোম্পানির ক্ষেত্রেই সিইও পদ ব্যবহারের নির্দেশ রয়েছে।

চতুর্থ প্রজন্মের বীমা কোম্পানি ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তা মীর নাজিম উদ্দিন আহমেদও কোম্পানির প্রোফাইলে ‘ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও’ লিখেছেন।

গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তা ফারজানা চৌধুরীও নিজেকে ‘ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও’ হিসেবে উল্লেখ করছেন। কোম্পানির ওয়েবসাইটের পাশাপাশি তার লিংকডইন প্রোফাইলেও এই পরিচয় দেওয়া আছে।

এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তাও কোম্পানির ওয়েবসাইটে ‘ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও’ ব্যবহার করছেন।

একইভাবে কোম্পানির ওয়েবসাইটে ‘ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও’ বলে পরিচয় পাওয়া গেছে ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তা খাজা মানজির নাদিমের।

শুধু এই কোম্পানিগুলোই নয়, ছোট-বড় অনেক কোম্পারির মুখ্য নির্বাহী কর্মকর্তা আইন বহির্ভূত এই পদটি ব্যবহার করছেন।

বিষয়টি কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নির্বাহী পরিচালক ও মুখপাত্র এস এম শাকিল আখতার।

বাণিজ্য বার্তাকে তিনি বলেন, বীমা আইনে এই ধরনের কোনো পদ নেই। সর্বোচ্চ পদ মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও)। কেউ যদি ম্যানেজিং ডিরেক্টর বলে পরিচয় দেন তাহলে সেটি অন্যায়। এই পরিচয় কেউ যেন ব্যবহার না করে তার জন্য চেয়ারম্যান স্যারের সঙ্গে কথা বলে শিগগিরই সার্কুলার দেওয়ার ব্যবস্থা করবো।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com