1. banijjobarta22@gmail.com : admin :

নেগেটিভ ইক্যুইটি ৮৬৭৪ কোটি, ২৭ প্রতিষ্ঠানের কাছে ৮৬%

  • Last Update: Wednesday, February 23, 2022

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তথ্যমতে, গত বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১১৬টি ব্রোকার হাউজ ও মার্চেন্ট ব্যাংকে মোট নেগেটিভ ইক্যুইটি (Negative Equity) বা ঋণাত্মক মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৮ হাজার ৬৭৪ কোটি টাকা।

আর নেগেটিভ ইক্যুইটির ৮৬ শতাংশ রয়েছে মাত্র ২৭ প্রতিষ্ঠানের কাছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৫ টি ব্রোকারহাউজ ও ১২টি মার্চেন্ট ব্যাংক রয়েছে। এদের মোট নেগেটিভ ইক্যুইটির পরিমাণ ৭ হাজার ৫০০ কোটি টাকা।

আলোচিত ১১৬ প্রতিষ্ঠানের মধ্যে ২৯ মার্চেন্ট ব্যাংকে নেগেটিভ ইক্যুইটি রয়েছে ৩ হাজার ৬৪৫ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান ৭৫ ব্রোকারহাউজে নেগেটিভ ইক্যুইটি ৪ হাজার ৯৩০ কোটি টাকা। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সদস্য প্রতিষ্ঠান ১২ ব্রোকারহাউজে আছে ৯৮ কোটি টাকার নেগেটিভ ইক্যুইটি।

এদিকে, শেয়ারবাজারকে নেগেটিভ ইক্যুইটি মুক্ত করতে বিএসইসি কঠোর অবস্থান নিয়েছে বলে জানা গেছে। চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে নিজ নিজ প্রতিষ্ঠানের নেগেটিভ ইক্যুইটি শূন্য শতাংশে নামিয়ে আনার নির্দেশও দিয়েছে বিএসইসি।

একই সাথে নেগেটিভ ইক্যুইটির বিপরীতে সঞ্চিতি রাখার বাধ্যবাধকতা স্থগিত রাখার মেয়াদ চলতি বছরের পর আর বাড়ানো হবে না। সর্বশেষ নির্দেশনা অনুসারে, চলতি বছরের ৩১ ডিসেম্বরে এই স্থগিতাদেশের মেয়াদ শেষ হয়ে যাবে।

প্রতিষ্ঠানগুলো কীভাবে নেগেটিভ ইক্যুইটির পরিমাণ শূন্যে নামাবে-সে কর্মপরিকল্পনাও বিএসইসিকে জানাতে বলা হয়েছে।

নেগেটিভ ইক্যুইটি কী?

শেয়ার কেনার জন্য গ্রাহককে দেওয়া ঋণের আসল ও সুদের পরিমাণ গ্রাহকের মূলধনের থেকে বেশি হলে সেটিকে নেগেটিভ ইক্যুইটি বা ঋণাত্মক মূলধন বলে।

মার্জিন ঋণ বিধিমালা অনুসারে, গ্রাহকের অ্যাকাউন্টে থাকা মোট শেয়ারের মূল্য একটি নির্দিষ্ট সীমার নিচে নেমে এলে তার কাছে বাড়তি মার্জিন বা তহবিল চাইতে হয়। তিনি সেটি না দিলে বা দিতে অপারগ হলে তার অ্যাকাউন্ট থেকে প্রযোজ্য সংখ্যক শেয়ার বিক্রি করে ওই মার্জিনের ঘাটতি সমন্বয় করতে হয়।

যে কারণে বেড়েছে নেগেটিভ ইক্যুইটি

শেয়ারবাজারে ২০১০ সালের ধসের প্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা ও অর্থমন্ত্রণালয়ের মৌখিক নির্দেশে গ্রাহকের শেয়ার বিক্রি করে মার্জিনের ঘাটতি সমন্বয় বন্ধ রাখায় আলোচিত প্রতিষ্ঠানগুলোতে নেগেটিভ ইক্যুইটির জটিলতা তৈরি হয়েছে। কয়েকটি প্রতিষ্ঠান বছর কয়েক আগে নেগেটিভ ইক্যুইটির অ্যাকাউন্টের সব শেয়ার বিক্রি করে এবং মূল কোম্পানি থেকে তার সাবসিডিয়ারিকে বাড়তি মূলধনের যোগান দিয়ে এই সংকট থেকে বের হয়ে এসেছে। কিন্তু বেশিরভাগ প্রতিষ্ঠান এই পথ অনুসরণ করতে ব্যর্থ হওয়ায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও বাজারের মোট নেগেটিভ ইক্যুইটির পরিমাণ ক্রমেই বেড়েছে। এটি বাজারের স্থিতিশীলতার জন্যে একটি বড় হুমকী হয়ে উঠেছে বলে মনে করেন অনেকে।

সমাধানের পথ

নেগেটিভ ইক্যুইটির সমাধান কী হতে পারে তা নিয়ে শেয়ারবাজার সংশ্লিষ্ট নিউজ পোর্টাল অর্থসূচক কয়েকটি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাদের সাথে কথা বলেছে। তারা বলেছেন, কোনো ধরনের নীতিগত সহায়তা ছাড়া গড়ে সবাইকে নেগেটিভ ইক্যুইটির সমাধানে বাধ্য করা হলে বেশ কিছু প্রতিষ্ঠান দেওলিয়া হয়ে যেতে পারে। কারণ এ সমস্যার সমাধানের আর্থিক সঙ্গতি নেই এসব প্রতিষ্ঠানের।

এসব কর্মকর্তারা দাবি করেছেন, তারাও নেগিটিভ ইক্যুইটির সমাধান চান। এ ক্ষেত্রে নমনীয় সুদে দীর্ঘমেয়াদী কোনো ঋণের ব্যবস্থা করা হলে প্রতিষ্ঠানগুলো রক্ষা পাবে, বাজারেও তেমন নেতিবাচক প্রভাব পড়বে না।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com