1. banijjobarta22@gmail.com : admin :

বিনিময় প্ল্যাটফর্মে লেনদেন শুরু রোববার

  • Last Update: Friday, November 11, 2022

নিজস্ব প্রতিবেদক

ব্যাংক, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস ও পেমেন্ট সিস্টেম প্রোভাইডারদের সব অ্যাকাউন্টকে ইন্টারঅপারেবল করার উদ্যোগ নিয়েছে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক। ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) পরিচালিত ‘বিনিময়’ এর যাত্রা শুরু হচ্ছে আগামী রোববার (১৩ নভেম্বর)।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।

প্ল্যাটফর্মটি ব্যাংক, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) ও মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রোভাইডারের সঙ্গে তৃতীয় পক্ষ হিসাবে ইলেকট্রনিক লেনদেনে যুক্ত করবে। এতে একজন গ্রাহক কার্ডের মধ্যে দ্রুত সেবা পাবেন। আর গ্রাহক তার লেনদেনর জন্য অর্থের পরিমাণ জানতে পারবেন। জানা যাবে ব্যালেন্স ট্রান্সফার ও লেনদেন শেষে ক্ষুদে বার্তার মতো সেবা। বিনিময়ের মাধ্যমে লেনদেনে প্রতারিত হওয়ার কোনো সুযোগ নেই।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন প্রজ্ঞাপন অনুযায়ী, বিনিময় প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রতিটি লেনদেনের বিপরীতে অর্থ গ্রহণকারী প্রতিষ্ঠান বিনিময় কর্তৃপক্ষকে ৫০ পয়সা ফি দিতে হবে। এটি ব্যবহারের জন্য সার্ভিস চার্জের সঙ্গে একটি নিদিষ্ট হারে ভ্যাট প্রযোজ্য হবে। আর ব্যাংক থেকে অর্থ গ্রহণকারী প্রতিষ্ঠান ব্যাংক হলে ইনঅপরেবল ফি প্রযোজ্য হবে না। কিন্তু একক লেনদেনে চার্জ ও ভ্যাট হবে সর্বোচ্চ ১০ টাকা। তবে পিএসপি ও এমএফএস প্রোভাইডারের ক্ষেত্রে নির্দিষ্ট হারে ফি, চার্জ ও ভ্যাট লাগবে। আর এ নির্দেশনা আগামী রোববার (১৩ নভেম্বর) থেকে কার্যকর হবে।

ডিজিটাল সেবার সুদূরপ্রসারী পদক্ষেপগুলোর মধ্যে একটি যুগোপযোগী উদ্যোগ হলো ‘বিনিময়’। এটি সর্বজনীন ডিজিটাল আর্থিক লেনদেন প্রতিষ্ঠার জন্য যুগান্তকারী এক প্ল্যাটফর্ম। এটা স্বচ্ছতার পাশাপাশি পেমেন্ট সিস্টেমের মধ্যে নিরবচ্ছিন্ন ও সুরক্ষিত লেনদেন নিশ্চিত করবে। একই সঙ্গে লেনদেনের খরচও কমাবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com